My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান বাংলা ব্যাকরণ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন দিনলিপি সংলাপ অ্যাসাইনমেন্ট-২০২১ English Grammar Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েবসাইট

Grammar : Idioms and Phrases

Idioms and Phrases

ইংরেজি ভাষায় ব্যবহৃত এবং বেশি গুরুত্বপূর্ণ Idioms and Phrase গুলো নিয়ে এই অধ্যায়ে আলোচনা করা হলো। বিগত সালভিত্তিক Idioms and Phrase গুলো ছাড়াও সবগুলো করা আছে। তবে ছাত্রছাত্রীদেরকে পুরো৷ অধ্যায়ের সব পড়তে হবে। কারণ বর্তমানে বিভিন্ন পরীক্ষায় শুধু বিগত নয় বরং নতুন নতুন অংশ থেকেও প্রশ্ন হয় ।

Idioms and Phrases

প্রথমে একটু জেনে নিই Idioms and Phrase কী এবং এর মধ্যে কী পার্থক্য আছে। 

Phrase : ইহা একগুচ্ছ শব্দ যা সরাসরি অর্থ দেয়। এর আক্ষরিক অনুবাদ/ বাংলা হয় বা কখনো কখনো ভাবানুবাদ/ বিশিষ্ট অর্থ প্রদান করে। এর অর্থ সহজে বোধগম্য। এর অন্তর্গত প্রত্যেকটি শব্দের আলাদা আলাদা বাংলা করলেও অর্থ ঠিক থাকে। 

Example :
  • A brilliant boy — একটি মেধাবী বালক 
  • A lot of money — প্রচুর টাকা 

Idioms : ইহা একগুচ্ছ শব্দ যা সরাসরি অর্থ দেয় না। এর আক্ষরিক অনুবাদ হয় না বরং শুধু ভাবার্থ বা ভাবানুবাদ হয়। এর অর্থ সহজে বোধগম্য নয়। তাই sense / বুদ্ধি দিয়ে অর্থ বের করতে হয়। এর অন্তর্গত প্রত্যেকটি শব্দের অর্থ আলাদা আলাদা বাংলা করলে আসল অর্থ আসে না। 

Example : 
  • Run into debt — ঋণে জর্জরিত হওয়া
  • Fish out of water — অস্বস্তিকর অবস্থা

আসল কথা : Phrase এর অর্থ যখন অক্ষরানুবাদ না হয়ে অন্তনির্হিত বিশিষ্ট অর্থ প্রদান করে তখন তাকে idioms বলে। আসলে idioms হলো Phrase এর অংশ। তাই সকল idioms গুলোকে Phrase বলা যাবে কিন্তু সকল phrase কে idioms বলা যায় না। কারণ Idiom হতে হলে ভাবার্থ দিতে হবে। যে Phrase গুলো ভাবানুবাদ হয় সেগুলোকে idioms ও phrase উভয় বলা যায়। তাই এই অধ্যায়টির নাম Idioms and Phrases। 

Idioms and Phrase মনে রাখার দুর্দান্ত কিছু কৌশল :
  1. Idioms মনে রাখার সহজ কৌশল হলো: Card তৈরী করা: Card হলো প্রতিদিন ছোট একটি কাগজ তৈরী করে সেখানে একপাশে ৫-১০ টি Idioms লিখা। আর অন্য পাশে ঐ গুলোর অর্থ লিখে রাখা। এই কার্ডটি সবসময় সাথে রাখা। চলতি পথে, আড্ডার সময়, ঘুমের পূর্বে ও পরে ইত্যাদি সময় বার বার দেখা। প্রতি শুক্রবার / সপ্তাহে একদিন ৭দিনের ৭টি কার্ড Revise দেওয়া। আর এটাই হলো ইংরেজী অর্থ মনে রাখার সবচেয়ে সহজ এবং কার্যকরি কৌশল।  
  2. Idioms টি দ্বারা বাংলা ইংরেজী মিশ্রণ করে একটি বাকা চিন্তা করুন। যেমন: আমার চাচা ঋণে জর্জরিত হয়ে আছে। বাক্যটি এভাবে বলুন। আমার চাচা run into debt হয়ে আছে। 
  3. যারা টানা মুখস্ত করতে চান, তারা ৭ দিন পর পর রিভাইস করুন
  4. Idioms টির অর্থ হ্যা–বোধক নাকি না–বোধক দেয় চিন্তা করুন। 
  5. Home Tips : প্রতি দিন কিছু কিছু Idioms White Board কিনে সেখানে লিখে রেখে মাঝে মাঝে চোখ বুলান।
  6. বেশি দিন মনে রাখতে চাইলে খাতায় লিখে লিখে পড়ার অভ্যাস গড়ে তুলুন। 
  7. দ্রুত মনে রাখতে চাইলে study partner এর সাথে একে অন্যকে জিজ্ঞেস করুন, আলোচনা করুন।
  8. Digital Tips: যেগুলো কঠিন শব্দ মনে হয় সেগুলো নিজের মুখে মোবাইলে [Audio] তৈরি করে নিজে রিডিং পড়ুন এবং পরবর্তীতে রেকর্ড শুনুন।
  9. Enjoy Tips : নতুন নতুন শব্দ শিখছেন এটা ভেবে মনের মধ্যে আনন্দবোধ করুন।
  10. আপনার পরিচিত কোন মানুষের স্বভার ঐ শব্দের অর্থের সাথে মিলাতে পারেন। এভাবে সহজে বেশিদিন মনে রাখা যায়।
  11. আমার দেওয়া Tips গুলোর ২/১ টি কাজে লাগাতে পারলে পড়তেও মজা পাবেন আর সাকসেসও হবেন ইনশাআল্লাহ। 

Related Links
Idioms & Phrases
A -  B -  C -  D -  E -  F -  G -  H -  I -  J -  K -  L -  M -  N -  O -  P -  R -  S -  T -  U -  V -  W -  Y -  Z

No comments