বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

মানুষ আপনাকে না! আপনার যোগ্যতাকে ভালোবাসে

জীবনে প্রচুর তৃষ্ণা থাকতে হবে। থাকতে হবে প্রচুর দম। হেরে যাওয়ার মানসিকতা থেকে সরে আসতে হবে। আমি কখনো হারবো না, হয় জিতবো নয়তো শিখবো। মাথায় সেট করে নিতে হবে এমন একটা শক্ত প্রতিজ্ঞা। মনকে অনেক শক্ত করতে হবে। শরীরে শক্তি থাকা চাই যা তোমায় অক্লান্ত পরিশ্রম করতে সাহায্য করবে। যত যাই ঘটুক না কেন! পৃথিবী একদিকে সরে যাচ্ছে! আপনজন কাছে টানছে না! নিজেকে তুচ্ছতার বস্তু মনে হচ্ছে! দেয়ালে পিঠ আটকে গেছে কিংবা বেঁচে থাকার কারন খুঁজে পাচ্ছো না। 'তুমি' হ্যা — তোমাকে বলছি যাকে ভয় পাচ্ছো। যা তোমার কাছে অসম্ভব মনে হচ্ছে। যা সোনার হরিণ ভেবে ছুঁতেই দুঃসাহসিকতা বলে ভাবছো। নিজেকে ভুলে যাও একমুহূর্ত ভুলে যাও কে তুমি কোথায় থাকো কিংবা তোমার কি আছে। টার্গেট ফিক্সড করো আর সুন্দর একটা গেম প্ল্যান করে লক্ষ্যের দিকে এগিয়ে যাও।

জীবনের অনেক কিছু তোমার প্রতিকূলে থাকবে। অনেক কিছু পেয়েও যেন না পাওয়ার রেশে রয়ে যাবে। অর্থ-বিত্ত-প্রভাব-সম্মান এসব অমনি কেউ রাতারাতি পেয়ে যায় না। বিলে গেটস কিংবা জ্যাক মা কিংবা জুকারবার্গের কথাই ধরো না কেন। তারা এসব তোমার মতো দিনের আলোয় ঘরে শুয়ে দিবাস্বপ্ন দেখে দেখে পেয়ে যাননি। সমাজে ঠাঁই পেতে মানুষের মনে একটুখানি জায়গা অর্জন করতে দাম দিতে হয় অনেক কিছুর। জীবনের অনেক স্বাদ - আহ্লাদ - খুশীর থোড়াই কেয়ার করতে হয়। তুমি যদি নিজেকে পরিশ্রমী ভাবতে পারো। তোমার অনেক কষ্ট করার দম থাকে, তবে কাজে লেগে যাও। হ্যা– কাল কিংবা পরশু থেকে না। এখনি শুরু করে দাও। জানো-তো কারো কারো জীবনে এই কাল কিংবা পরশু আসে না। কখনোই আসে না!

যার কাছে শিখা যায়। আর সে শিক্ষা কাজে লাগিয়ে ভাল কিছু করা যায়। তাকে সম্মান করতে শিখো। তাকে শ্রদ্ধা সহকারে গুরু ভাবে। গুরুর কাছে শিখতে হয় গুরুর পায়ের কাছে বসে। জীবনে সফলতায় পৌছাতে কিংবা প্রতিষ্ঠা লাভ করতে হলে কেউ একজনের অনুপ্রেরণা লাগে। যে তোমার পাশে থেকে তোমাকে প্রচন্ড ক্লান্তিতে কিংবা ক্ষণিক ছন্নছাড়ায় সাহস জোগাবে। সহজ সরল অভিব্যক্তিতে বলবে এটা কিছু নয়। লেগে থাকো। আর একটুখানি চেষ্টা করো।

প্রত্যেকটা কথার শেষে একটা কথা না বললে যেন তা পুরোপুরি হয়ে ওঠে না। মনে হয় কোথায় যেন শূণ্যতা রয়ে গেল। জীবনে প্রেম-ভালোবাসা আগেও ছিলো। এখনো আছে আর ভবিষ্যতে থাকবে। কখনো আসবে আবার কখনো যাবে। তাই এসব নিয়ে বেশি মাথাব্যথা রাখা যাবেনা। মানুষ মানুষকে না! মানুষের যোগ্যতা-কে ভালোবাসে।

অনেক বড় লক্ষ্যে একবারে পৌঁছাতে না পারলে ছোট ছোট লক্ষ্য স্থির করো আর দিনশেষে সেই ছোট লক্ষ্যের পাওয়া না পাওয়ার হিসাব রাখো। এভাবে এগোলে একসময় দেখবে তোমার সেই বড় লক্ষ্যে পৌছে গেছো। একটা কথা জীবন থেকে শিখেছি—
Only your result is rewarded not your effort. -সুশান্ত পাল
সুতরাং তুমি কতটা কি করেছো কিংবা কি করে আজ এই অবস্থানে দাঁড়িয়েছো তা কেউ জানতে চাইবে না। দেখতে চাইবে না। দিনের শেষে সবাই তোমার কাছে এক একজন রেজাল্ট প্রত্যাশী। মনের ভেতর একবার ভয় ঢুকে গেলে কিংবা দূর্বলতা একবার পেয়ে বসলে সহজে নিস্তার পাবেবা। তাই কখনো নিজেকে ছোট করে দেখবে না। মন থেকে যেটা ভালোবাসো, তোমার যেটা করতে ভালো লাগে কিংবা তোমার প্যাশন সেটা করা কিন্তু সহজ। কারন ভালোলাগার পিছনে অনেকক্ষণ লেগে থাকলে কিংবা অনেক কষ্ট হলেও তা করতে মনের ভেতর আলাদা একটা দম থাকে।

আজিবুল হাসান
২৫শে মার্চ, ২০২১

No comments