My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


নিরাপদ সড়ক চাই
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

ভুল উচ্চারণে আর কতদিন

ছোটবেলা থেকেই আমরা স্কুলে বা অন্য কোথাও ইংরেজিতে A থেকে Z পর্যন্ত যে ২৬ টি Letter উচ্চারণ শিখে এসেছি কিংবা জেনে এসেছি তার ভেতর অর্ধেকেরও বেশি Letter এর উচ্চারণ আমরা ভুল শিখে এসেছি।

আজকে আমি আলোচনা করবো আপনি কোন Letter গুলো একদমই ভুল উচ্চারণ শিখে এসেছেন।স্কুলের গণ্ডি পেরিয়ে কলেজ এমনকি ভার্সিটিতে এসেও সেইসব ভুল উচ্চারণ আজো প্রতিনিয়ত করে চলেছি আমরা।তো চলুন আর কথা না বলে শুরু করা যাক:-

প্রথমে একটু দেখে নেওয়া যাক ছোটবেলায় আমরা কি শিখে এসেছি:-
A - এ
F - এফ
J - জে
K - কে
L - এল
O - ও
P - পি
Q - কিউ
R - আর
T - টি
V - ভি
W - ডাবলু

কিছু ভুল বললাম নাতো।আপনারা কি জানেন উপরের সবগুলো উচ্চারণ ভুল উচ্চারণ। কোনোটাই সঠিক হয়নি।বলতে পারেন এতোকাল কি ভুল শিখেছেন কিংবা এসব নতুন স্টাইল বের হয়ছে হয়তো। আসলে এগুলো আগের মতনই ছিলো আমরা এতোকাল ভুল করে ভুলভাবে ভুল উচ্চারণ শিখে এসেছি।

এবার চলুন Letter গুলোর সঠিক উচ্চারণ জেনে আসি-

A - এই

F - এফ
(কিন্তু উচ্চারণের সময় উপরের দাঁত এবং নিচের ঠোঁট একসাথে লাগবে এবং বাতাস বের হবে)

J - জেই

K - খেই
(বাংলা বর্ণ 'খ' এর মতো ভিতর থেকে উচ্চারণ করুন)

L - অ্যাল
(জিহ্বা দাঁতের উপরের তালুতে লাগবে)

O - ঔ
(বাংলা স্বরবর্ণ 'ঔ' এর মত করে)

P - ফি
(দুই ঠোঁট একসাথে মিলিয়ে বাংলা 'ফ' এর মত করে উচ্চারণ)

Q - খিউ

R - আর/অ্যা
(আমেরিকান স্টাইল - আর এবং ব্রিটিশ স্ট্যাইল অ্যা)

T - ঠি
(বাংলা বর্ণ 'ঠ' এর মতো করে)

V - ভি
(কিন্তু উচ্চারণ 'F' এর মত করে)

W - ডাবল ইউ
(U+U=W/Double U)

আর একটি Letter আছে যেটা আমরা সঠিক বলি ( Z= জেড) কিন্তু আমেরিকান স্টাইলে (Z= জি) হবে।এজন্য Zee Bangla টিভি কে আমরা কিন্তু জি বাংলা বলে থাকি।

পুনশ্চঃ British-রা শব্দের মাঝে এবং শব্দের শেষে 'R' থাকলে সেটা উচ্চারণ করেনা।
Example:
Computer - খম্পিউটা
Powder - ফাউডা

আমরা যদি উপরোক্ত Letter গুলো সঠিকভাবে উচ্চারণ করতে পারি তবে আমাদের (৩০-৩৫)% Word কিন্তু সঠিক উচ্চারণ হয়ে যাবে। আর যার ফলে IELTS সহ অন্যান্য লিসনিং পরীক্ষায় খুব ভালো উপকার পাবো।

আর একটা জিনিস আমরা প্রায়ই ভুল করি সেটা হল আমরা ইংরেজিতে Letter দেখে Word উচ্চারণ করে থাকি।আসলে ইংরেজি উচ্চারণ Letter দিয়ে হয় না।ইংরেজি Word এর উচ্চারণের জন্য ৪৪ টি সাউন্ডস আছে।যা IPA (International Phonetic Alphabet) কর্তৃক নিদিষ্ট করে দেওয়া হয়েছে।আমরা যেমন বাংলাতে বর্ণ চেনার পাশাপাশি সেটা উচ্চারণ করতে উচ্চারণের বিভিন্ন নিয়ম পড়ি।ইংরেজির ক্ষেত্রেও বিষয়টি সেরকম।

How long for the wrong pronunciation

ইংরেজি লেটারস দিয়ে ইংরেজি বর্ণ উচ্চারণ না করে আমরা IPA - International Phonetic Alphabet এর 44 টি সাউন্ডস (20 Vowel & 24 Consonant) সাউন্ডস শেখার চেস্টা করবো ইনশাআল্লাহ।

আজিবুল হাসান
২৪শে মার্চ, ২০২১

No comments