বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

তোমার জীবনের লক্ষ্য জানিয়ে বন্ধুর কাছে চিঠি

মনে করো তোমার নাম রাজু ও তোমার বন্ধুর নাম রিমু। তোমার জীবনের লক্ষ্য কী তা জানিয়ে বন্ধুর কাছে একটি চিঠি লেখো।

নাটোর
২১শে মার্চ, ২০২০

প্রিয় রিমু
গতকালই তোমার চিঠি পেয়ে খুব খুশি হয়েছি। অনেক কথার মাঝে তুমি আমার জীবনের লক্ষ্য সম্পর্কে জানতে চেয়েছ। আজকে আমি তোমাকে সে কথাই লিখছি। 

প্রত্যেকের জীবনেরই একটি লক্ষ্য থাকা উচিত। শ্রেণিশিক্ষক বলেছেন, লক্ষ্য না থাকলে মানুষ কখনো সাফল্য অর্জন করতে পারে না। তিনি আরও বলেছেন, লক্ষ্যহীন কোনো নাবিক যদি সমুদ্রে ঘুরপাক খেতে থাকে তাহলে সে নাবিক কি কখনো সমুদ্রের কূল কিনারা খুঁজে পাবে? তাই আমি লক্ষ্য ঠিক করেই এগোচ্ছি। আমার লক্ষ্য হলো ডাক্তার হওয়া। 

তোমার মনে নিশ্চয়ই কৌতূহল জেগেছে, কেন আমি ডাক্তার হতে চাই। হ্যাঁ, ডাক্তার হওয়ার ইচ্ছের পেছনে কিছু ঘটনা তো আছেই। গ্রামে আমি আমার মাকে বিনাচিকিৎসায় মারা যেতে দেখেছি। গ্রামের মানুষ প্রয়োজনীয় মুহূর্তে ন্যূনতম চিকিৎসাসেবা পায় না। আর্থিক অসচ্ছলতার কারণে অধিকাংশ গ্রামবাসী শহরে এসে চিকিৎসা করাতে পারে না। তাছাড়া কত গরিব মানুষ যে আমাদের দেশে বিনাচিকিৎসার মারা যাচ্ছে তা দেখে মনটা আমার কেঁদে ওঠে। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি ডাক্তার হয়ে গ্রামের গরিব মানুষের চিকিৎসা করব। 

আমার লক্ষ্যের কথা জেনে তোমার কেমন লাগল জানিও। তোমার আব্বা-আম্মাকে আমার সালাম দিও। ছোটদের আদর দিও। তোমার চিঠির অপেক্ষায় থাকব। ভালো থেকো। 

ইতি-
তোমার বন্ধু
রাজু 

No comments