জীবনের লক্ষ্য সম্পর্কে ছোট ভাইকে পত্র

জীবনের লক্ষ্য সম্পর্কে ছোট ভাইকে পত্র।


মগবাজার, ঢাকা
১১ অক্টোবর, ২০২১

স্নেহের মনি,
আমার স্নেহাশীষ নিও। পত্রে তোমার পরীক্ষার ফলাফল জেনে অত্যন্ত আনন্দিত হয়েছি। তুমি যে প্রথম বিভাগে পাশ করবে, সে বিষয়ে আমার কোন সন্দেহ ছিল না। তোমাকে অভিনন্দন জানাই।

মনি, এখনই উপযুক্ত সময়। তোমার জীবনের লক্ষ্য স্থির করে নাও। লক্ষ্যহীন জীবন যে কর্ণধারহীন তরণীর সমতূল্য-এই কথা তুমি বহুবার পড়েছ ও শুনেছ। তোমার যদি কোনই লক্ষ্য না থাকে, তা হলে কোথায় যাবে ? লক্ষ্য নির্দিষ্ট করে লক্ষ্যে পৌঁছার সংগ্রামই সত্যিকারের জীবন। তুমি কি হতে চাও ? শিক্ষক, ডাক্তার, প্রকৌশলী, সমাজসেবী, আমলা কোন্‌টি? পেশাগত জীবন ছাড়াও জীবনে আরো বহু কিছু করার আছে। কোন দিকে যাবে তুমি তা এখনই ঠিক করে নাও। লক্ষ্য স্থির করার পূর্বে একটি কথা বলা দরকার। তুমি যদি তিন হাত দূরের একটি বস্তুকে লক্ষ্য করে তোমার পেন্সিলটি নিক্ষেপ কর, তা লক্ষ্যে পৌঁছাবে। আবার তিন শত হাত দূরের কোন বস্তুকে লক্ষ্য করে নিক্ষেপ করলে অতদূর তা না পৌঁছালেও তোমার প্রথম লক্ষ্য অপেক্ষা বেশি তো যাবেই। লক্ষ্য যত বড় হবে মনে রেখো সাধনা থাকলে সাফল্যের মাত্রাও তত বড় হবে। নিজের লক্ষ্য কখনও ছোট করো না। তাতে তোমার সামর্থ্যের ওপরই অনাস্থা স্থাপন করা হয়।

পরবর্তী পত্রে তোমার জীবনের লক্ষ্য কি তা জানিও। লক্ষ্য অর্জনে আমরাও তোমাকে সাহায্য করব। আমরা সবাই ভাল আছি। তুমি শরীরের প্রতি দৃষ্টি রেখো। আর টাকার প্রয়োজন হলে জানিও।

আশীর্বাদক তোমার ভাই
আশরাফ আনোয়ার


Post a Comment (0)
Previous Post Next Post