মার্চের দিনগুলি

HSC : অর্থনীতি : ১ম সপ্তাহ : অ্যাসাইনমেন্ট : ২০২১

HSC : অর্থনীতি : ১ম সপ্তাহ : অ্যাসাইনমেন্ট : ২০২১

উৎপাদন সম্ভাবনা রেখা এর ধারণা : মানুষের অসীমা অভাবের সবটুকু সমাজ কর্তৃক পূরণ হয় না। কারণ সমাজের সম্পদ সীমিত। সমাজে প্রাপ্তব্য সম্পদ এবং প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে সীমিত পরিমাণ দ্রব্য ও সেবা উৎপাদন করতে পারে। ইহা উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে প্রকাশ করা যায়। উৎপাদন সম্ভাবনা রেখা একটি সীমানার মাধ্যমে দ্রব্য / সেবার সংমিশ্রণ দেখায় যা উৎপাদন করা যায়। অধ্যাপক আর. জি. লিপসি (R.G. Lipsey) বলেন, “উৎপাদন সম্ভাবনা রেখা হলো এমন একটি রেখা যা প্রাপ্তব্য সম্পদের পূর্ণ ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দ্রব্যের বিকল্প সমন্বয় সমূহ দেখায় যা অর্জন করা সম্ভব।” একটি সমাজ শুধুমাত্র দুটি দ্রব্য উৎপাদন করে এই অনুমিতির সাহায্যে উৎপাদন সম্ভাবনা রেখা ব্যাখ্যা করা হয়। অন্যান্য দ্রব্য / সেবার উৎপাদন স্থির ধরা হয়।

উৎপাদন সম্ভাবনা রেখা এর চিত্র :


সীমিত সম্পদ ও অসীম অভাবের কারণে সৃষ্টি নির্বাচন সমস্যাটি উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করা যায়। কোন দেশ / সমাজের ক্ষেত্রে সীমিত সম্পদ / অর্থ দিয়ে সকল অভাব বা চাওয়া পূরণ করা সম্ভব হয় না। আবার অসীম অভাবের মধ্যে সব অভাব গুরুত্বপূর্ণ নয়। এজন্য গুরুত্ব অনুযায়ী কিছু অভিবাবকের নির্বাচন প্রয়োজন হয়। দেশ বা সমাজভেদে অভাব নির্বাচনের বিষয়টি ভিন্নতর হতে পারে। যেমন একটি দেশের কাছে অতিরিক্ত সম্পদের সংস্থান হলে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন গুরুত্ব পাবে। আবার আরেকটি দেশের ক্ষেত্রে ভোগ্য দ্রব্য উৎপাদন গুরুত্ব পাবে।

নিম্নের চিত্রানুযায়ী কোনো দেশের সম্পূর্ণ সম্পদ ব্যবহার করা হলে ধানের ১৬ একক উৎপাদন হতে পারে। অথবা গমের ১৬ একক উৎপাদন করে এ দুটি দ্রব্যের অভাব পূরণ করতে পারে। কিন্তু ঐ দেশে যদি দুটি সম্পদের প্রয়োজন থাকে তাহলে সীমিত সম্পদের কারণে ঐ দেশের কোন দ্রব্যটি তার কাছে বেশি গুরুত্বপূর্ণ সেটা নির্বাচন করতে হবে। ধানের চেয়ে গমের অভাব/গুরুত্ব বেশি হলে চিত্রানুযায়ী ১৬ একক গমের ও ০ একক ধানের উৎপাদন করবে। বিপরীক্রমে গমের চেয়ে ধানের অভাব/গুরুত্ব বেশি হলে B বিন্দুতে ১৬ একক ধান তুলনামূলক গুরুত্ব বিচার করতে হবে। অভাবের নির্বাচন সমস্যার সমাধান করতে পারে। এভাবে উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে সম্পদের দুষ্পাপ্যতা ও অসীম অভাব থেকে সৃষ্ট সমস্যার সমাধান করা যায়।

উৎপাদন সম্ভাবনা রেখার তাৎপর্য :


চিত্র নং ক থেকে আমরা বুঝতে পারি যে, প্রদত্ত সম্পদ সাপেক্ষে X ও Y দ্রব্যের দ্রব্য উৎপাদন N বিন্দুতে অর্জন করা সম্ভব নয়, কিন্তু M বিন্দুতে অর্জন করা সম্ভব। কিন্তু তা হবে অপূর্ণ নিয়োগ যা বেকারত্ব নির্দেশ করে। পক্ষান্তরে, I, J ও K বিন্দুতে সম্পদ সম্পূর্ণ নিয়োজিত তথা পূর্ণ নিয়োগ অবস্থা নির্দেশ করে। এই বিন্দুসমূহের যে কোনোটিতে সর্বোচ্চ উৎপাদন নির্দেশ করা হয়। তাই উৎপাদন সম্ভাবনা রেখাকে অর্জনযোগ্য উপাদান সম্ভাবনা সীমান্ত (Production Possiblity Frontier / PPE) রেখা বলা হয়।

সম্পদের স্বল্পতার প্রেক্ষিতে দক্ষ ব্যবহার নির্বাচন : মানবজীবনে অসীম অভাব পূরণে যে সীমিত / স্বল্প সুযোগ ও সম্পদ বিদ্যমান তার দক্ষ ব্যবহার ধারণাটি PPC রেখার মাধ্যমে উপলব্ধি করা যায়। চিত্র থেকে বোঝা যায়, AB উৎপাদন সম্ভাবনা রেখা সম্পদের সীমাবদ্ধতা প্রকাশ করে। AB রেখার মাধ্যমে I, J/K বিন্দুতে উৎপাদন করা হলে সম্পদের দক্ষ/পূর্ণমাত্রার ব্যবহার বোঝায়। M বিন্দুতে উৎপাদন করা হলে তা সম্পদের অদক্ষ / অপূর্ণ ব্যবহার নির্দেশ করে।

অ-অর্জনযোগ্য অঞ্চল : সম্পদের সীমাবদ্ধতার কারণে AB রেখা এর বাইরে কোনো বিন্দু যেমন N বিন্দুতে উৎপাদন পরিচালনা সম্ভব নয়।


পূর্ণ নিয়োগ : পূর্ণ নিয়োগ অর্থনীতির সেই অবস্থা নির্দেশ করে যেখানে দ্রব্য ও সেবা উৎপাদনে প্রাপ্ত সব সম্পদের পূর্ণ ব্যবহার নিশ্চিত হয়। I, J ও K বিন্দুতে সম্পদ সম্পূর্ণ নিয়োগ তথা পূর্ণ নিয়োগ অবস্থা নির্দেশ করে।



আরো দেখুন :

১ম সপ্তাহের নমুনা সমাধান :

1 Comments

Post a Comment
Previous Post Next Post