মার্চের দিনগুলি

Grammar : Simple Sentence

Simple Sentence

যে Sentence এ একটিমাত্র Subject এবং একটিমাত্র finite verb / main verb বা সমাপিকা ক্রিয়া থাকে, তাকে Simple Sentence বলে। 

A simple sentence is a sentence having only one subject and only one finite verb / main verb.

Example :
I eat rice.
আমি ভাত খাই।

He plays football.
সে ফুটবল খেলে।

She sings.
সে গায়।

উপরের প্রত্যেকটি বাক্যে একটিমাত্র Subject (I, He, She) এবং একটিমাত্র finite verb / main verb বা সমাপিকা ক্রিয়া (eat, plays, sings) আছে। সুতরাং এরা হল Simple Sentence. 

Some Interesting Example

এবার আমরা চমৎকার কিছু উদাহরণ দেখব এবং উদাহরণগুলো প্রশ্ন—উত্তরের মাধ্যমে উপস্থাপন করব। যেমন— 

I saw him running.
আমি তাকে দৌড়াতে দেখলাম।

Question : উপরের বাক্যে saw হলো মূল verb. এছাড়া আরো একটি verb রয়েছে যা হলো— running. তাহলে কি বাক্যটিকে simple বলা যাবে? 

Answer : আমরা জানি, simple sentence এ একটি মাত্র finite verb থাকে। Finite Verb মানে হলো 'সমাপিকা ক্রিয়া' —অর্থাৎ এই ক্রিয়া নিজের অর্থ সম্পূর্নরূপে প্রকাশ করতে সক্ষম। এই verb টি হলো saw. আবার non finite verb মানে হলো 'অসমাপিকা ক্রিয়া' —অর্থাৎ এই ক্রিয়া নিজের অর্থ সম্পূর্ণরূপে প্রকাশ করতে পারে না। প্রদত্ত বাক্যটিতে একমাত্র সমাপিকা ক্রিয়া হলো saw. এবং running হলো অসমাপিকা ক্রিয়া। (কারণ, এর অর্থ হলো 'দৌড়াতে' যা তার নিজের অর্থ সমাপ্ত করে না)। সুতরাং বাক্যটি নিঃসন্দেহে সরল বাক্য বা Simple Sentence. 

Note :
verb এর সাথে ing যোগ হয়ে (PresentPastFuture) Continuous Tense গঠিত হয়। তখন এর (V + ing) আগে auxiliary verb হিসেবে am, is, are, was, were, have been, has been, have been being (passive), has been being (passive), shall be, will be, shall have been, will have been ইত্যাদি বসে। যখন V + ing এর আগে এরূপ কোনো auxiliary verb বা সাহায্যকারী ক্রিয়া থাকে না তখন বুঝতে হয় যে তা (v + ing) হলো non-finite verb বা অসমাপিকা ক্রিয়া। Gerund ও present participle উভয়ই verb এর শেষে ing যোগ করে গঠিত হয় এবং উভয়ই non-finite verb. 

Having gone to market, he bought a pen.
বাজারে গিয়ে সে একটি কলম কিনল।

Question : উপরের বাক্যটিকে কি Simple sentence বলা যাবে? 

Answer : হ্যা, যায়। কারণ বাক্যটিতে একটি মাত্র subject 'he' এবং একটিমাত্র finite verb 'bought' আছে। Having gone —কোন finite verb নয়। এটি হলো perfect participle (non finite verb) যা একটি অসমাপিকা ক্রিয়া। আবার আমরা এর বাংলা অর্থ থেকেও বলতে পারি যে এটি একটি অসমাপিকা ক্রিয়া। Having gone এর অর্থ হলো— 'যেয়ে' বা 'গিয়ে', এই যেয়ে ক্রিয়াটি নিজের অর্থ সমাপ্ত করে না বলে এটি অসমাপিকা ক্রিয়া। সুতরাং বাক্যটিকে অবশ্যই Simple Sentence বলতে হবে। 

I want a pen.

I want to go to Chattogram.
আমি চট্টগ্রাম যেতে চাই।

Question : উপরের প্রথম বাক্যটিকে Simple Sentence বলা হলেও দ্বিতীয় বাক্যকে কি Simple Sentence বলা চলে?

Answer : দ্বিতীয় বাক্যটিতে একটিমাত্র Subject 'I' এবং একটিমাত্র সমাপিকা ক্রিয়া তথা finite verb হলো 'want' আছে। go একটি verb হলেও এর আগে to যুক্ত হয়ে একে infinitive তে পরিণত করেছে। কারণ আমরা জানি, (to + verb) থাকলে সেটি infinitive হয় আর infinitive হলো এক ধরনের non finite verb তথা অসমাপিকা ক্রিয়া। আবার,  to go এর মানে হলো 'যেতে'। এটি সম্পূর্ণ কোনো অর্থ প্রজাশ করে না। সুতরাং এদিক থেকেও এটি যে non finite verb তা খুব সহজেই বোঝা যাচ্ছে। সুতরাং দ্বিতীয় বাক্যটিও প্রথম বাক্যটির মতো একটি Simple Sentence। 

The baby came to its mother dancing. 

He heard me singing.
সে আমাকে গান গাইতে শুনল।

Question : উপরের দুটি বাক্যই Simple Sentence? 

Answer : হ্যাঁ, উপরের দুটি বাক্যই Simple Sentence. প্রথম বাক্যে came এবং দ্বিতীয় বাক্যে heard হলো সমাপিকা ক্রিয়া (Finite verb)। dancingsinging হলো present participle যা অসমাপিকা ক্রিয়া বা non finite verb. সুতরাং বাক্য দুটি Simple Sentence  হবে। 

Rising early is known as a good habit.
সকাল সকাল ওঠা একটি ভাল অভ্যাস।

Reading newspaper is proven to be very useful. 

Question : উপরের দুটি বাক্য কি Simple Sentence? 

Answer : হ্যাঁ, উপরের দুটি বাক্যই Simple Sentence. কারণ বাক্য দুটির প্রত্যেকটিতে একটি করে Finite verb আছে। Rising ও Reading হলো gerund অর্থাৎ non finite verb. সুতরাং বলা যায়— উপরের বাক্য দুটি হলো Simple Sentence এর। 

আরো কিছু উদাহরণ— 
He seems to be coming.
মনে হয় সে আসছে।
Finite verb : seems | Non-finite verb : to be coming)

He seems to have heard this.
মনে হয় সে একথা শুনেছে।
Non-finite verb : to have heard this

He is likely to come
তার আসার সম্ভাবনা রয়েছে।
Non-finite verb : to come

He is too weak to walk.
সে এত দূর্বল যে হাটতে পারে না।
Non-finite verb : to walk

Note :
Non-finite verb (অসমাপিকা ক্রিয়া) হলো ৩ প্রকার। যথা—
  1. Infinitive (to + v1)
  2. Gerund (v + ing)
Participle. ইহা আবার ৩ প্রকার। যথা—   
  • Present Participle (v1 + ing)
  • Past Participle (v3)
  • Perfect participle (having + v3) 
[ V/v1 = verb এর present form, v2 = verb এর past form, v3 = verb এর past participle form ]

শর্ট — কার্ট
Simple Sentence চেনার সহজ উপায় হলো এই Sentence এ কোন Conjunction থাকে না। তবে Phrase হিসেবে in spite of, despite of, because of, owing to, to, too____to, Gerund (V + ing), being, having ইত্যাদি থাকে। 

Example : 
In spite of his poverty, he is honest. 

Related Links
Post a Comment (0)
Previous Post Next Post