অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি / দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ সাধারণ জ্ঞান কারেন্ট অ্যাফেয়ার্স বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে এই সাইট থেকে আয় করুন


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

কিভাবে Paragraph লিখলে বেশি নম্বর পাওয়া যায়

যেভাবে Paragraph লিখলে বেশি নম্বর পাওয়া যায়

Paragraph কী?

Paragraph হল ছোট পরিসরে একটি গদ্য রচনা যার মধ্যে, তা ছোট হওয়া সত্ত্বেও একটি বিষয় পরিপূর্ণ ধারণা প্রকাশিত হয়। অন্যভাবে বলা যায়, paragraph হল এমন একটি ক্ষুদ্র রচনা যাতে মিলে একটিমাত্র central idea বর্ণিত হয়। অর্থাৎ, যদি একাধিক central idea থাকে, তাহলে তাকে paragraph বলা যাবে না। ভালো প্যারাফের প্রত্যেকটি বাক্য একটি বিষয় নিয়ে আলোচনা করে। বাে বাক্য লিখলেই পারাগ্রাফ হবে না। সব বাক্যগুলো যুক্তির সমন্বয়ে লিখতে বা যুক্ত করতে হবে।

Paragraph এর উপাদানগুলো কি কি?

একটি সুলিখিত ও সুবিন্যস্ত paragraph-এ ৩টি অংশ থাকে:
(i) Topic sentence
(ii) Body &
(iii) Conclusion

(i) Topic sentence : সাধারণত paragraph শুরু হয় topic sentence-এর মাধ্যমে Topic sentence হল এমন একটি sentence যাতে paragraph এর মূল বিষয়বস্তু এক বাক্যেই উপস্থাপিত হয়। অন্যভাবে যায় topic sentence হল paragraph-এর topic বা বিষয়কে উপস্থাপনকারী বাক্য Paragraph বাক্যগুলো কোন বিষয় নিয়ে deal করতে যাচ্ছে তা সম্পর্কে এক প্রকার advanced idea প্রদান
করাই মূলত topic sentence-এর কাজ।

(ii) Body : এই অংশে ব্যাখ্যা, প্রমাণ, উদাহরণ ও যুক্তিসহ topic sentence-এ যে ধারণা দেয়া হয়েছে support বা সমর্থন করা হয়। তাই এ অংশের sentence-গুলোকে topic sentence-এর সাথে cohereme সঙ্গতিপূর্ণ হতে হয়। Body কে supporting ideas-ও বলা হয়।

(iii) Conclusion : এ অংশে paragraph-এর ইতি টানা হয়। Conclusion-এ মূলত topic sentences reassure বা পুনর্নিশ্চিত করা হয়।opyrome hona gunaibonggAI

Effective paragraph কিভাবে লিখতে হয়?

(i) একটি effective paragraph লেখার প্রথম ও পূর্বশর্ত হল paragraph-এর topic-এর উপর একট effective topic sentence তৈরি করা যাতে paragraph এর overall impression প্রকাশিত হয়। Tope sentence-কে attractive করার জন্য catchy words ব্যবহার করতে হয় যাতে শুরুতেই তা পাঠকদের হ করে ফেলে। যেমন: 'Food Adulteration' সম্পর্কে paragraph লেখার সময় topic sentence হতে পারে নিম্নরূপ:
  1. Food adulteration is a great problem in Bangladesh.
  2. Food adulteration has turned out to be a 'silent killer in the context of Bangladesh.

উপরের topic sentence-দুটির মধ্যে দ্বিতীয়টি প্রথমটি অপেক্ষা বেশি effective এবং catchy। আরও দুটি topic sentence দেখি:

1. We should achieve education from schools, colleges and universities.
2. The aims of education are, at least, three continuous improvements individuals, culture and society.

এখানে প্রথম বাক্যে কোন মূল ধারণাটি প্রকাশ পায় নি এবং এই বাক্যের উপর ভিত্তি করে আর কোনো বাক্য লেখা যায় না, কী উদ্দেশ্যে লেখা হয়েছে তাও বলা নেই। অন্যদিকে, দ্বিতীয় বাক্যটি একটি মূল ধারণা (purpose of education) প্রকাশ করে এবং এই বাক্যের উপর ভিত্তি করে অনেকগুলো বাক্য লেখা যায়। যেমন, কেন এবং কীভাবে শিক্ষা ব্যক্তি, সংস্কৃতি ও সমাজকে উন্নত করে তা বিশদভাবে ব্যাখ্যা করা যায়।

(ii) Paragraph লেখার range বা দৈর্ঘ্যের নির্দিষ্ট কোনো ধরাবাঁধা নিয়ম নেই। কিন্তু যেহেতু এটি একটি short writing, সেহেতু এখানে অল্প পরিসরের মধ্যে একটি idea বা ভাবকে পরিপূর্ণ ও সুবিন্যস্তভাবে উপস্থাপন করতে হয়।

(iii) Paragraph-এর প্রতিটি sentence-কেই পরস্পরের সাথে coherent বা সঙ্গতিপূর্ণ হতে হবে যাতে এটি continuous ধারণাকে প্রকাশ করে। অর্থাৎ, paragraph topic হতে কোনো topic-এর অবতারণা করা যাবে না। বাক্যগুলোর পারস্পারিক coherence (সংগত) বা unity (ঐক্য) প্রকাশ করার জন্য নিচের transitional word গুলো ব্যবহার করা যেতে পারে:
In addition
Furthermore
Moreover
Besides
Again
And
Likewise
Similarly
On the other hand
On the contrary
But
However
In stead
Rather
Otherwise
As a result.
Consequently
That is why
For this reason
Hence
Thus
Then
Next
After that
In fact
For example
In short
Finally
To conclude etc.

(iv) একটি effective paragraph লেখার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে topic নিয়ে paragraph লেখা হচ্ছে তার সম্পর্কে idea develop করা। কোনো topic সম্পর্কে যদি idea-ই না থাকে তাহলে তা সম্পর্কে লেখা যায় না। যেমন: 'Global Warming' সম্পর্কে paragraph লিখতে হলে global warming কী, এটি কারণে হয়, এর ফলাফল কী, এর প্রতিকার কী ইত্যাদি সম্পর্কে ধারণা রাখতে হবে।

Paragraph লেখা শুরু করার পূর্বে করণীয় কী?

লেখা শুরু করার পূর্বে paragraph টি সম্পর্কে brainstorm বা চিন্তার মাধ্যমে যতগুলো সম্ভব পয়েন্ট বা ধারণা জড়ো করতে হবে।

Brainstorming কী এবং কেন এটা আমাদের করা উচিৎ?

যে প্রক্রিয়ায় মানুষ কোনো বিষয় / সমস্যা নিয়ে চিন্তা করে একটা সমাধান/ভালো কোনো ধারণা সৃষ্টি করে তাকে brainstorming বলে।

লেখায় ব্রেইনস্টোর্ম করা হয় :
  • to generate sufficient ideas of writing (লেখায় পর্যাপ্ত ধারণা সৃষ্টি করতে)
  • to help see the connections between ideas (সৃষ্ট ধারণাগুলোর মধ্যে সম্পর্ক তৈরিতে সাহায্য করতে)

Classification of Paragraph:

Paragraph মূলত ৬ প্রকার:
  1. Descriptive paragraph
  2. Narrative paragraph
  3. Expository paragraph
  4. Persuasive paragraph
  5. Compare and Contrast Paragraph
  6. Cause and Effect Paragraph

নিচে উদাহরণসহ আলোচনা করা হল:
(i) Descriptive paragraph : Descriptive paragraph-এ কোনো ব্যক্তি, বস্তু বা বিষয় সম্পর্কে বর্ণনা করা হয়। এর উদ্দেশ্য হল object-টিকে পাঠকের কাছে জীবন্ত করে তোলা। যেমন: 'Globalisation' একটি descriptive paragraph এর topic.

(ii) Narrative paragraph : Narrative paragraph-এ কোনো ঘটনা বা কোনো গল্প বর্ণনা করা হয়। অর্থাৎ, এখানে একজন storyteller-এর ভূমিকা পালন করতে হবে। এখানে ঘটনার ধারবাহিকতা (শুরু, মধ্যভাগ, সমাপ্তি ইত্যাদি) থাকবে। যেমন: 'Childhood Memories' একটি narrative paragraph এর topic.

(iii) Expository paragraph : Expository paragraph-এ কোনো process বা প্রক্রিয়া সম্পর্কে instruction দিয়ে ধাপে ধাপে বর্ণনা করা হয়। অর্থাৎ, এক্ষেত্রেও ধাপগুলোর একটা ধারাবাহিকতা থাকতে হয়। যেমন: 'How to Improve in English' একটি expository paragraph-এর topic.

(iv) Persuasive paragraph : Persuasive paragraph এ লেখকের একটি point of view বা দৃষ্টিভঙ্গি পাঠকের কাছে তুলে ধরা হয়। এই paragraph এর supporting details হিসেবে অনেক fact, research report, analysis ইত্যাদি উপস্থাপন করতে হয়। যেমন: 'The Future of the Rohingya' একটি persuasive paragraph-topic.

(v) Compare and Contrast Paragraph : এই paragraph এ দুটি জিনিসের মধ্যে similarity (সাদৃশ্য) ও dissimilarity (বৈসাদৃশ্য) তুলে ধরে। যেমন: 'City Life and Rural Life' একটি compare
contrast paragraph এর topic.

(vi) Cause and Effect Paragraph : এই paragraph এ কোনো কিছুর cause (কারণ) এবং effect (ফলাফল) বর্ণনা করা হয়। যেমন: 'Effects of Satellite Channels' একটি descriptive paragraph এ topic.

No comments