মার্চের দিনগুলি

Amplification : Grass is always greener on the other side of the fence

Amplification


Grass is always greener on the other side of the fence.

নদীর এপাড় কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপাড়েতে সর্বসুখ আমারও বিশ্বাস।


Absence makes the heart grow fonder.

অনুপস্থিতি হৃদয়কে অনুরাগী করে তোলে।


A contented mind is a continued feast.

পরিতৃপ্ত মন অবিরাম উৎসব পালন করে।


Main Idea : One's life may seem perfect and happy to an outsider until it is seen in detail by firsthand experience. We have to be happy and content with our belongings and stop grumbling.

Amplification : Man is a social being. He has to live with others in the society. He habitually keeps looking at the lives of others living in society. He thinks how his friends are enjoying days in happiness; how happy his neigbours are. He has an envious tendency. He is not satisfied with what he has. He feels others are happier than him. The grass outside of the fence may seem greener from the inside as we can't see the new-leaves of our own side. As we come close to the grass, we understand its drawbacks. Likewise, we always feel others are happy and satisfied. But we can never understand what happens behind closed doors. Others always look better than us. If we examine others' lives in detail, we can understand their problems and misfortunes. Everyone in the society has their own sets of problems and difficulties. Everyone has advantages and disadvantages. Life is a mixture of both joy and happiness. In fact, we can say that we have to be satisfied with what we have and do not keep comparing our conditions with others.

বঙ্গানুবাদ

মূলভাব : কারো জীবন একজন বহিরাগতের কাছে নিষ্কলঙ্ক সুখী মনে হতে পারে যতক্ষণ না এটি সরাসরি অভিজ্ঞতার দ্বারা পুঙ্খানুপুঙ্খরূপে দেখা হয়। আমাদের যা কিছু আছে তা নিয়ে আমাদের সুখী ও তৃপ্ত হতে হবে এবং ক্ষোভ বা অসন্তোষ প্রকাশ করা বন্ধ করতে হবে।

ভাবসম্প্রসারণ : মানুষ সামাজিক জীব। তাকে অন্যদের সাথে সমাজে বাস করতে হয়। সে অভ্যাসগত ভাবে সমাজে বসবাসকারী অপরের জীবনের প্রতি লক্ষ রাখে। সে ভাবে তার বন্ধুরা কীভাবে সুখে দিন উপভোগ করছে; কী সুখী তার প্রতিবেশীরা। তার পরশ্রীকাতর প্রবণতা আছে। তার যা কিছু আছে তাতে সে সন্তুষ্ট নয়। সে অনুভব করে অন্যরা তার চেয়ে সুখী। বেড়ার বাইরের ঘাস ভিতর থেকে আরও সবুজ মনে হতে পারে কারণ আমরা আমাদের নিজের দিকের কচিঘাসগুলি দেখতে পাই না। যখন আমরা ঘাসের কাছাকাছি আসবো, তখন আমরা এর অসুবিধা বুঝতে পারবো। একইরূপে আমরা সর্বদা অনুভব করি অন্যরা সুখী ও সন্তুষ্ট। কিন্তু আমরা কখনো বুঝতে পারি না বন্ধ দরজার পশ্চাতে কী ঘটে। অন্যদের সর্বদা আমাদের চেয়ে অধিক ভালো দেখায়। আমরা যদি অন্যদের জীবন বিস্তারিতভাবে পরীক্ষা করি, তাহলে আমরা তাদের সমস্যা ও দুর্ভাগা বুঝতে পারবো। সমাজে প্রত্যেকের নিজেদের সন্নিবেশিত সমস্যা ও অসুবিধা আছে। প্রত্যেকের সুবিধা-অসুবিধা আছে। জীবন একটি আনন্দ ও সুখ উভয়ের মিশ্রণ। বস্তুত আমরা বলতে পারি যে আমাদের যা কিছু আছে তাই নিয়েই আমাদের সন্তুষ্ট থাকতে হবে এবং আমরা আমাদের অবস্থা অন্যদের সাথে তুলনা করবো না।

Post a Comment (0)
Previous Post Next Post