Amplification : Tit for tat / As you sow, sow you reap

Amplification


Tit for tat.

As you sow, sow you reap.

ইটটি (ঢিলটি) মারলে পাটকেলটি খেতে হয়।

যেমন কর্ম তেমন ফল।


Main Idea : Our acts or behaviors justify our future. If our action is good, it brings good to us. If the action is evil, the outcome tends to be evil.

Amplification : Every action has its opposite and same reaction. Our rude behaviors to others bring hate to us. If we hit others, they will hit us in return. Result in life depends on our actions. If we work honestly and sincerely, we can reap the crops. A farmer gets crops according to his actions. If he cultivates well. his crops become higher. A student gets his result as per his study. Likewise, if we remain idle and waste our time and energy, we will lag behind in life. Those who remain idle or do not perform their duties properly are will be the destroyers of their own lives. Those who waste their youthful time and energy by indulging in unwanted activities fail to have a pleasant and happy life. In fact, goodness always bears goodness but badness brings badness for us. We shall be rewarded or punished according to the good or bad deeds that we do.

বঙ্গানুবাদ

মুলভাব : আমাদের কার্যাবলি ও আচরণ আমাদের ভবিষ্যতকে প্রমাণ করে। যদি আমাদের কাজ ভালো হয়, তাহলে এটি আমাদের ভালো কিছু বয়ে নিয়ে আসে। যদি কাজ মন্দ হয়, তাহলে এর ফল মন্দের দিকে ঝুঁকবে।

ভাবসম্প্রসারণ : প্রত্যেক ক্রিয়া এর বিপরীত ও একই বিক্রিয়া আছে। অপরের প্রতি আমাদের রূঢ় আচরণ আমাদের জন্য ঘৃণা বয়ে আনে। যদি আমরা অপরের প্রতি ঘৃণা প্রদর্শন করি, তাহলে বিনিময়ে তারা আমাদের ঘৃণা করবে। জীবনের ফল আমাদের কাজের উপর নির্ভর করে। যদি আমরা সততার সাথে ও আন্তরিকতার সাথে কাজ করি তাহলে আমরা এর ফসল তুলতে পারবো। একজন কৃষক তার কাজ অনুযায়ী ফসল পায়। যদি সে ভালোভাবে চাষ করে, তাহলে তার শস্য উন্নততর হবে। একজন ছাত্র তার অধ্যয়ন অনুযায়ী তার ফল লাভ করে। একইরূপে যদি আমরা অলস থাকি এবং সময় ও শক্তির অপচয় করি, তাহলে আমরা জীবনে পিছনে পড়ে থাকবো। যারা অলস থাকে অথবা যথার্থভাবে তাদের কার্যসম্পাদন করে না, তারা তাদের নিজের জীবনকে ধ্বংস করবে। যারা তাদের তরুণ বয়স্কের সময় ও শক্তিকে অপ্রত্যাশিত কার্যাবলিতে নষ্ট করে, তারা আনন্দদায়ক ও সুখী জীবন লাভ করতে ব্যর্থ হয়। প্রকৃতপক্ষে, সদগুণ সর্বদা আমাদের জন্য ভালোত্ব প্রদান করে কিন্তু কদর্যতা আমাদের জন্য কদর্যতা আনয়ন করে। আমরা যে ভালো বা মন্দ কাজ করি তার জন্য আমরা পুরষ্কৃত বা শাস্তিপ্রাপ্ত হবো।
Post a Comment (0)
Previous Post Next Post