মার্চের দিনগুলি

ব্যাকরণ : সরকারি কাজে প্রমিত বাংলা ব্যবহারের নিয়ম - ৬

সরকারি কাজে প্রমিত বাংলা ব্যবহারের নিয়ম
পর্ব - ৬ 

বোল্ড, আন্ডারলাইন, ইট্যালিক
কোনও শব্দ, বাক্যাংশ বা বাক্যকে 'হাইলাইট করার প্রয়োজনে বোল্ড বা আন্ডারলাইন করা যেতে পারে। বই, পত্রিকা, জার্নাল ইত্যাদির নাম ঊর্ধ্বকমার মধ্যে না লিখে 'ইট্যালিক' বা হেলানো হরফে লেখা হয়। 

–ভাবে, –রূপে
'পদ্ধতিতে', 'ধরনে' অর্থে '–ভাবে' সবসময় সংশ্লিষ্ট শব্দের পরে যুক্তভাবে বসবে। যেমন : এভাবে, সম্পূর্ণভাবে ইত্যাদি। অন্যদিকে, '–রূপে'র ব্যবহার সাধারণত '–ভাবে'র সঙ্গে অভিন্ন হলেও এর স্বতন্ত্র বয়বহারও ব্যাকরণসিদ্ধ, তবে এক্ষেত্রে পূর্ববর্তী শব্দের রূপ ভিন্নতর হবে। যেমন : কীরূপ, যেরূপ, পক্ষীরূপে ইত্যাদি। কিন্তু 'পাখির রূপে', 'সুরের রূপো', ইত্যাদি ক্ষেত্রে 'রূপে' আলাদা বসবে। 

ভারি/ভারী
'ভারি' শব্দটি ব্যবহৃত হয় 'খুব', 'অত্যন্ত' ইত্যাদি অর্থে। যেমন : 'তোমার ভারি অহংকার হয়েছে।' এটি সাধারণত কথ্য ভাষায় ব্যবহৃত হয়। প্রমিত ব্যবহারে এর প্রযোগ অসমীচীন। অন্যদিকে, 'ভারী' শব্দটি ব্যবহৃত হয় 'ওজনদার', 'অতিরিক্ত ভারযুক্ত' অর্থে। যেমন : 'ভারী বোঝা নিয়ে মজুতরা চলেছে।' 'অসুস্থ অবস্থায় ভারী কাজ কোরো না।' 

–ভিত্তিক
'ভিত্তিক' শব্দের পরে যুক্তভাবে বসবে। যেমন : বয়সভিত্তিক, জেলাভিত্তিক। 

মহা–
'মহা–' সবসময়ই পরবর্তী শব্দের পরে যুক্তভাবে ব্যবহৃত হয়। যেমন : মহাবীর, মহাগুণী, মহাআয়োজন ইত্যাদি। 

মুখপত্র, মুখপাত্র
'মুখপত্র' হলো কোনও পত্রিকা বা প্রকাশনা যা সংশ্লিষ্ট গোষ্ঠী, আদর্শ বা ব্যক্তির ইচ্ছা, উদ্দেশ্য, প্রতিক্রিয়া ইত্যাদি প্রচার করা হয়। 'মুখপাত্র' হলেন কোন ব্যক্তি যিনি একই উদ্দেশ্যে কথা বলেন। 

য, জ
বাংলায় য ও জ ধ্বনিদুটির উচ্চারণ অভিন্ন হলে বানানে এদের ব্যবহারের পার্থক্য আছে। উদাহরণ হিসেবে 'জ্যৈষ্ঠ' ও 'যষ্ঠি' শব্দ দুটি লক্ষণীয়। এই দুটি বর্ণের ব্যবহারও সংশ্লিষ্ট শব্দের বানান মনে রাখার মাধ্যমেই কেবল মনে রাখা যেতে পারে।

যথা, যথাবিহিত
'যথা' ক্ষেত্র অনুযায়ী স্বতন্ত্রভাবে ( 'যথা___', 'যথা আজ্ঞা মহারাজ' )  কিংবা পরবর্তী শব্দের সাথে যুক্তভাবে (যথাবিহিত, যথাযোগ্য, যথাতথা) ব্যবহৃত হতে পারে। 

য–ফলা ( ্য ) : কিছু বিভ্রান্তি
  • বিশেষণে য–ফলা ( ্য ) নেই বিশেষ্যে আছে, যেমন—
দরিদ্র (বিশেষণ) — দারিদ্র্য (বিশেষ্য) 
সমর্থ (বিশেষণ) — সামর্থ্য (বিশেষ্য) 
নিঃশব্দ (বিশেষণ) — নৈঃশব্দ (বিশেষ্য) 

বিশেষ্যে য–ফলা নেই কিন্তু বিশেষণে আছে, যেমন : 
ওষ্ঠ (বিশেষ্য) — ওষ্ঠ্য (বিশেষণ) 
কণ্ঠ (বিশেষ্য) — কণ্ঠ্য (বিশেষণ) 

কিছু সাধারণ ভুল, যেমন— 
ঐক্যমত (×) — ঐকমত্য 
অত্যাধিক (×) — অত্যধিক
অনিন্দ্যনীয় (×) — অনিন্দনীয় 
লক্ষ্যণীয় (×) — লক্ষণীয় 
অচিন্ত্যনীয় (×) — অচিন্তনীয় 

যাবার/যাওয়ার, নেয়া/নেওয়া
'যাওয়ার/যাবার', 'খাবার/খাওয়ার', 'নেওয়ার/নেবার' ইত্যাদিতে দুটি রূপই বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। তবে প্রমিত ব্যবহারে 'নেয়া', 'দেয়া' প্রভৃতির পরিবর্তে 'নেওয়া', 'দেওয়া' ইত্যাদি ব্যবহার করা সমীচীন।

Post a Comment (0)
Previous Post Next Post