মার্চের দিনগুলি

রচনা : বাংলাদেশের জাতীয় মাছ : ইলিশ মাছ

ভূমিকা : বাংলাদেশ নদীমাতৃক দেশ। অসংখ্য নদ-নদী, খাল-বিল জালের মতো ছড়িয়ে আছে। এসব জলাশয়ে নানা প্রজাতির মাছ পাওয়া যায়। যেমন রুই, কাতলা, শোল, বোয়াল, কৈ, মাগুর, পাবদা, ইলিশ, চিতল, মৃগেল ইত্যাদি। এর মধ্যে ইলিশ আমাদের মাছ। বর্ষা মৌসুমে আমাদের দেশে প্রচুর ইলিশ ধরা পড়ে।

আবাসস্থল : ইলিশ আমাদের জাতীয় মাছ। এদের প্রধান আবাসস্থল সাগর। কারণ, এরা গভীর পানির মাছ। এরা লোনাপানিতে বাস করে। ডিম পাড়ার সময় হলে ইলিশ নদীতে চলে আসে। পদ্মা, মেঘনা ও যমুনা নদীতে প্রতিবছর প্রচুর ইলিশ পাওয়া যায়। তবে নদীগুলোর মধ্যে ইলিশের প্রধান আবাসস্থল পদ্মা। চাঁদপুর জেলার তিন নদীর মিলনস্থলে ইলিশ মাছ বেশি পাওয়া যায়।

খাদ্য হিসেবে ইলিশ : ইলিশ খুবই সুস্বাদু এবং বাঙালিদের কাছে জনপ্রিয় খাদ্য। ইলিশ মাছ নানাভাবে রান্না করে খাওয়া যায়। সর্বে ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ পাতুরি, সরষে ইলিশ,  কড়াভাজা, দোপেঁয়াজি এবং ঝোল খুবই জনপ্রিয়। কচুর পাতা এবং ইলিশ মাছের কাটা, মাথা ইত্যাদির ঘণ্ট একটি বিশেষ রান্না। ডিম ভর্তি ইলিশ মাছ এবং সুগন্ধি চাল দিয়ে বিশেষ একরকম রান্না করা হয়, যা ভাতুড়ি বা ইলিশ মাছের পোলাও নামে পরিচিত। ইলিশ মাছ সাগর থেকে ধরা হলেও পদ্মা নদীর ইলিশের মতো সুস্বাদু হয় না।

অর্থনৈতিক গুরুত্ব : ইলিশ অর্থনৈতিকভাবে খুব গুরুত্বপূর্ণ গ্রীষ্মমণ্ডলীয় মাছ। বঙ্গোপসাগরের ব-দ্বীপাঞ্চল পদ্মা-মেঘনা-যমুনা নদীর মোহনার হাওর থেকে প্রতিবছর প্রচুর পরিমাণে ইলিশ মাছ ধরা হয়। আর চাঁদপুর জেলা ইলিশের জন্য বিখ্যাত বাংলাদেশ ইলিশ মাছ রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। তাই ইলিশের যথেষ্ট অর্থনৈতিক গুরুত্ব রয়েছে। জাতীয় মাছ ইলিশ বাঙালিদের কাছে সবচেয়ে প্রিয় এবং সুস্বাদু মাছ। প্রতিবছর বাংলাদেশে প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া যায়। তাই নানা দিক বিবেচনায় ইলিশকে জাতীয় মাছের মর্যাদা দেওয়া হয়েছে।

উপসংহার: বাঙালিদের কাছে ইলিশ খুব জনপ্রিয়। তার মধ্যে পদ্মার ইলিশের সুনাম সবচেয়ে বেশি। পৃথিবীর মোট ইলিশের প্রায় ৬০ শতাংশ বাংলাদেশে উৎপন্ন হয়। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত পদ্মার ইলিশ। তাই ছোট আকারের জাটকা ধরে ইলিশের বংশনিধন করা উচিত নয়।


আরো দেখুন :

1 Comments

Post a Comment
Previous Post Next Post