My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৯ম শ্রেণি : ভূগোল ও পরিবেশ : ৭ম সপ্তাহ : অ্যাসাইনমেন্ট : ২০২১

৯ম শ্রেণি : ভূগোল ও পরিবেশ : ৭ম সপ্তাহ

সৌরজগতের চিত্র অঙ্কন করে “পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ” - অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লিখ।

সংকেত :
সূচনা, পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য, সৌরজগতের চিত্র, উপসংহার

নমুনা সমাধান

“পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ”

"পৃথিবী ও মঙ্গল গ্রহের তুলনামূলক বিশ্লেষণ"

সৌরজগৎঃ সূর্য ও তার গ্রহ,উপগ্রহ,গ্রহাণুপুঞ্জ,অসংখ্য  ধূমকেতু, অগণিত উল্কা নিয়ে সৌরজগৎ গঠিত।সূর্য সৌরজগতের কেন্দ্রে অবস্থান করছে।মহাকর্ষ বলের প্রভাবে গ্রহগুলো সূর্যের চারদিকে ঘুরছে।সূর্যকে ভিত্তি করে সৌরজগতের যাবতীয় কাজ-কর্ম চলে।সৌরজগতের যাবতীয় সকল গ্রহ-উপগ্রহ গুলোর নিয়ন্ত্রক সূর্য।সৌরজগতের সূর্যকে ঘিরে ঘুরছে আটটি গ্রহ।এদের মধ্যে পৃথিবী ও মঙ্গল গ্রহ হলো গুরুত্বপূর্ণ দুটি গ্রহ।

৯ম শ্রেণি : ভূগোল ও পরিবেশ

পৃথিবী : পৃথিবী আমাদের আবাসভূমি।এটি সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ।সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫কোটি কিলোমিটার।এর ব্যাস প্রায় ১২৬৬৭ কিলোমিটার। পৃথিবী একবার সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮মিনিট ৪৭সেকেন্ড। তাই এখানে ৩৬৫দিনে একবছর ধরা হয়। চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ। পৃথিবীই একমাত্র উপগ্রহ যার বায়ুমণ্ডলে প্রয়োজনীয় অক্সিজেন, নাইট্রোজেন ও তাপমাত্রা রয়েছে যা উদ্ভিদ ও জীবজন্তু বসবাসের উপযোগী। সৌরজগতের গ্রহগুলোর মধ্যে একমাত্র পৃথিবীতে প্রাণের অস্তিত্ব আছে।

মঙ্গল : মঙ্গল পৃথিবীর নিকটতম প্রতিবেশী। বছরের প্রায় অধিকাংশ সময় এটি দেখা যায়।খালি চোখে একে লালচে দেখায়।সূর্য থেকে এর গড় দূরত্ব ২২.৮ কিলোমিটার। এর ব্যাস ৬৭৮৭ কিলোমিটার। যা পৃথিবীর ব্যাসের প্রায় অর্ধেক। এ গ্রহে দিনরাত্রির পরিমাণ প্রায় পৃথিবীর সমান। সূর্যের চারদিকে একবার ঘুরে আসতে এর সময় লাগে ৬৮৭দিন।মঙ্গল গ্রহের উপরিভাগে আছে গিরিখাত ও আগ্নেয়গিরি।এ গ্রহে অক্সিজেন ও পানির পরিমাণ এতই কম যে এবং কার্বন ডাই-অক্সাইডের এতটা বেশি যে (প্রায় ৯৯ভাগ) প্রাণীর অস্তিত্ব থাকার প্রশ্নই আসেনা।মঙ্গলে ফোবস ও ডিমোস নামে দুটি উপগ্রহ আছে।

কখনো কখনো মঙ্গলকে লাল গ্রহ বলা হয় কারণ তার পৃষ্ঠ লাল।এর পৃষ্ঠ ধূলিময় ও এর খুব পাতলা বায়ুমন্ডল আছে।মঙ্গল গ্রহের মাটির নিচে পানি আছে বলে এখনো অনেক বিজ্ঞানী মনে করেন।বর্তমানে মানুষ এটার সন্ধান করছে এটা জানার জন্য যে,এটা জীবনকে সমর্থন করে কিনা। আর পৃথিবীতে আছে  জীবের উপযোগী  উপকরণ ও পরিবেশ। আর তাই পৃথিবীর অনুরূপ মঙ্গল গ্রহে কিছু বৈশিষ্ট্যগত পার্থক্য থাকলেও একারণে বিজ্ঞানীরা মঙ্গলে উপনিবেশ স্থাপনের জন্য পরীক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন।হয়ত অদূর ভবিষ্যতে মানুষ মঙ্গলে বসতি স্থাপন করবে।


আরো দেখুন :
৮ম সপ্তাহের নমুনা সমাধান :

৭ম সপ্তাহের নমুনা সমাধান :

সকল শ্রেণির সকল সপ্তাহের নমুনা সমাধান এখানে

No comments