বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সম্পর্কে

সম্প্রতি উদ্‌যাপিত তোমার বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সম্পর্কে প্রধান শিক্ষিকা বরাবর একটি প্রতিবেদন রচনা করো।
অথবা, মনে করো, তুমি সোহানা। তোমার বিদ্যালয়ের ‘সুবর্ণজয়ন্তী’ উদ্‌যাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের একটি বিবরণ দিয়ে প্রধান শিক্ষক বরাবর একটি প্রতিবেদন লেখো।


২৬শে জুন, ২০১৮

বরাবর,
প্রধান শিক্ষক,
সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়, খুলনা।

বিষয় : বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন।

জনাব,
সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী অর্থাৎ ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান উদ্‌যাপন সম্পর্কে প্রতিবেদন রচনায় আদিষ্ট হয়ে নিচের প্রতিবেদনটি উপস্থাপন করছি।

সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন

২৫শে জুন, ২০১৮ সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় সুবর্ণজয়ন্তী অর্থাৎ ৫০ বছর পূর্তি। এ উপলক্ষ্যে বিদ্যালয়ে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয়ে অনেক পুরোনো ছাত্রী উপস্থিত ছিলেন। বিদ্যালয়ের ছাত্রীসংসদ বিষয়টি অত্যন্ত নৈপুণ্যের সাথে পরিচালনা করে। তারা পুরো বিদ্যালয় বেলুন, ফুল, নতুন-পুরোনো ছাত্রীদের বিভিন্ন ছবি দিয়ে সাজায়। সাজসজ্জায় রুচির স্পর্শ ছিল।

অনুষ্ঠানটি মূলত তিনটি অংশে বিভক্ত ছিল। বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী। প্রধান শিক্ষকের ঘোষণার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠান শুরু হয়। প্রথম পর্বে আমন্ত্রিত অতিথিরা বক্তব্য দেন। তাঁরা এই বিদ্যালয়ের নতুন-পুরোনো ছাত্রীদের অভিনন্দন জানান এবং বিদ্যালয়ের মানসম্মান উজ্জ্বল করার জন্য সকল ছাত্রীদের অন্তরের অন্তঃস্থল থেকে অভিবাদন জানান।

দ্বিতীয় পর্বে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল ‘দলছুট’ ব্যান্ড দলের অনবদ্য উপস্থাপনা। পুরো আসর আনন্দ উল্লাসে ফেটে পড়ে। ‘দলছুট’ ব্যান্ডের পর মঞ্চে আসে ‘গানকবির’ দল যারা নতুন করে পুরোনো দিনের গানগুলো উপস্থাপন করেন। এছাড়াও বিদ্যালয়ের বর্তমান ছাত্রীরা নাচগানের আয়োজন করে।

তৃতীয় পর্বে হয়, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা। পূর্বে আয়োজিত সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয় ও দরিদ্র ও অসহায় ছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে শুরু হয় আপ্যায়ন পর্ব। বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয় বিদ্যালয়ের সুবর্ণজয়ন্ত্রীর অনুষ্ঠান।

প্রতিবেদকের নাম ও ঠিকানা : সোহানা খানম, খুলনা
প্রতিবেদনের শিরোনাম : সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন।
প্রতিবেদন তৈরি সময় : বিকেল ৪:০০টা।
প্রতিবেদন রচনার তারিখ : ২৬শে জুন, ২০১৮

No comments