প্রতিবেদন : বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা

'বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা' শিরোনামে একটা প্রতিবেদন তৈরি কর।


প্রতিবেদনের শিরোনাম : বাধ্যতামূলক প্রাথিমক শিক্ষা
প্রতিবেদকের নাম : অরনি সমাদ্দার 
এলাকার নাম : বরগুনা
প্রস্তুতের সময় ও তারিখ : ১১ জুন, ২০১৮

বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। কিন্তু এদেশে শিক্ষার হার অত্যন্ত নগণ্য। ১৯৯১ সালে বাংলাদেশের শিক্ষার হার ২৪.৮২% ছিল এবং দেশে নিরক্ষর লোকের সংখ্যা ছিল প্রায় ৯ কোটি। তাই এ নিরক্ষতার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য সরকার প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করার জন্য নিম্নলিখিত পদক্ষেপসমূহ গ্রহণ করেন-

সরকারি প্রাথমিক শিক্ষাকে সম্পূর্ণরূপে বাস্তাবায়নের লক্ষ্যে ১৯৯০ সালে জাতীয় সংসদে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা আইন পাস করে। এ আইনের প্রেক্ষিতে প্রাথমিক বিদ্যালয়ে গমনাপযোগী সব ছেলেমেয়েকে ১৯৯১ সালের জানুয়ারি মাস থেকে বিদ্যালয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় পরিকল্পনা গৃহীত হয়েছে এবং তা বাস্তবায়নের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ১৯৯২ সালের জানুয়ারি মাস থেকে দেশের সব জেলা সদরের প্রাথমিক বিদ্যালয়গুলোতে পরীক্ষামূলকভাবে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। সরকার শুধু প্রাথমিক শিক্ষার জন্য স্বতন্ত্র মন্ত্রণালয় খোলার চিন্তা ভাবনা করেছেন। প্রাথমিক শিক্ষা বিষয়ক রাষ্ট্রপতির একজন উপদেষ্টা এ ব্যাপারে দায়িত্ব পালন করেছেন। প্রাথমিক শিক্ষাব্যবস্থা ব্যাপকভাবে সম্প্রসারণ করে দেশের ৫-১০ বছর বয়সী সব ছেলেমেয়েকে প্রাথমিক বিদ্যালয়ে আনাই এ আইনের লক্ষ্য। দেশে ব্যাপক হারে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সহকারী ও প্রধান শিক্ষকের নিয়োগ দান- এসব ব্যবস্থা ধীরে ধীরে কার্যকর করা হচ্ছে। সে কারণে শিক্ষার হার বেড়ে ৬২ শতাংশে দাঁড়িয়েছে। 

প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করার ওপর আমাদের জাতীয় জীবনের উন্নতি নির্ভরশীল। সেজন্য সরকারি ও বেসরকারি সব পর্যায়ের লোকদের আন্তরিক সহযোগিতার মাধ্যমে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

প্রতিবেদক
অরণি সামাদ্দার।
Post a Comment (0)
Previous Post Next Post