My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : বিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান সম্পর্কে

বিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের একটি প্রতিবেদন।


২৭ শে মে, ২০১৮

বরাবর
প্রধান শিক্ষক
ফুলবাড়িয়া স্কুল
ফুলবাড়িয়া, ময়মনসিংহ।

বিষয় : ফুলবাড়িয়া স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন সম্পর্কিত প্রতিবেদন।

জনাব,
সম্প্রতি সমাপ্ত স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন সংক্রান্ত একটি প্রতিবেদন পেশের জন্যে আদিষ্ট হয়ে (আদেশ নং: ফু.উ.বি ৮৯ / ২০১৮) নিম্নলিখিত প্রতিবেদন উপস্থাপন করছি।

ফুলবাড়িয়া স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত


গত ২৭শে মে ছিল ময়মনসিংহ স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী। স্কুলের প্রধান শিক্ষক মুহম্মদ আবদূর রহিম এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন মাননীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার শামসউদ্দিন আহমেদ ও জেলা প্রশাসক জাফর আহমেদ চৌধুরী। 

প্রধান অতিথির ভাষণে শিক্ষা মন্ত্রী বলেন- শিক্ষাঙ্গনে লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে। পাঠদান ও পাঠগ্রহের যত্নবান হতে হবে। তিনি স্কুলের প্রশংসা করে বলেন, তিন দশকের অধিক সময় ধরে ফুলবাড়িয়া স্কুলটি এলাকার উচ্চ শিক্ষা বিস্তার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মফস্বলের একটি স্কুল হওয়াসত্ত্বেও অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর সত্ন প্রয়াসে স্কুলটি তার আপন ভাবমূর্তিতে দাঁড়াতে পেরেছে, প্রতিষ্ঠিত হতে পেরেছে। 

প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী স্কুলটির উত্তরোত্তর সমৃদ্ধি ও সাফল্য কামনা করেন। স্কুলের বিভিন্ন সমস্যা সমাধানেও দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন বলে তাঁর ভাষণে উল্লেখ করেন। স্কুলের জন্যে নতুন একটি দ্বিতল ভবন নির্মাণ করা হবে বলে তিনি ঘোষণা দেন এবং এ ব্যাপারে শিক্ষা প্রকৌশল বিভাগকে নির্দেশ দেন। জনাব নাহিদ বিজ্ঞান গবেষণাগার, গ্রন্থাগার ও ছাত্র মিলনায়তনে জন্যে আর্থিক  অনুদানের ঘোষণাও দেন। সংসদ সদস্য ও স্কুল গভর্নিং বর্ডির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শামসউদ্দিন ফুলবাড়িয়ার শ্রেষ্ঠ বিদ্যাপিঠ হিসেবে এ স্কুলের অতীত ও বর্তমানের ভূমিকার প্রশংসা করেন। স্কুলের শিক্ষার পরিবেশ যাতে কোনোভাবেই বিঘ্নিত না হয়, সেজন্যে তিনি শিক্ষক, ছাত্র ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

জেলা প্রশাসকের জাফর আহমেদ চৌধুরী ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন- শিক্ষার উদ্দেশ্য কেবল সার্টিফিকেট কিংবা ডিগ্রি প্রাপ্তি নয়। বরং, প্রকৃতপক্ষে জ্ঞানী, বুদ্ধিমান এবং শিক্ষিত হয়ে দক্ষ  মানবসম্পদ পরিণত হওয়াই শিক্ষার আসল উদ্দেশ্য। তিনি শিক্ষাঙ্গণকে নকল ও সন্ত্রাসমুক্ত করে শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টির উপর জোর দিয়ে বলেন, প্রতিষ্ঠার পর থেকেই ফুলবাড়িয়া স্কুল তার আপন মহিমায় সামনের দিকে এগিয়ে চলছে। তিনি স্কুল প্রতিষ্ঠা বার্ষিকীর সাফল্য কামনা করেন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক খোরশেদ আলম, আবুল হাকিম ও সহকারী শিক্ষক জসীম উদ্দীন। প্রতিষ্ঠা বার্ষিকী পালনে বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সমাজের বিভিন্ন শ্রেণি পেশায় প্রতিষ্ঠিত স্কুলের প্রাক্তন ছাত্রছাত্রীদের পাশাপাশি নবীন ছাত্রছাত্রীরাও বক্তব্য রাখেন তাঁরা পরস্পরের মধ্যে কুশলবিনিময় ও স্মৃতি রোমন্থন করেন। নবীন প্রবীণের আড্ডায় প্রাণবন্ত হয়ে ওঠে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান।

প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে গুণীজন সংবর্ধনারও আয়োজন করা হয়। স্কুলের প্রাক্তন গুণী ছাত্রছাত্রীদের সংবর্ধনা দেয়া হয়। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্যে স্কুলের বেশ ক'জন ছাত্রছাত্রীর মধ্যে ক্রেস্ট, সার্টিফিকেট ও পুরষ্কার বিতরণ করা হয়। 

এ উপলক্ষে এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। 

সবশেষে স্কুলের প্রধান শিক্ষক সকলকে ধন্যবাদ দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানের   সমাপ্তি ঘোষণা করেন। 

প্রতিবেদকের নাম : বিবেক সুমন, ফুলবাড়িয়া, ময়মনসিংহ
প্রতিবেদনের নাম : ফুলবাড়িয়া ময়মনসিংহ স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত।
প্রতিবেদনে তৈরির সময় : সকাল ১০.০০টা
তারিখ : ২৭মে ২০১৮

No comments