My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


৫ অক্টোবর - বিশ্ব শিক্ষক দিবস
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : কম্পিউটার মেলার বর্ণনা দিয়ে প্রতিবেদন

কম্পিউটার মেলার বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা করো।


বিসিএস কম্পিউটার মেলা


তানজিলা মমতাজ : ঢাকা : আইডিবি ভবনে অনুষ্ঠিত হয় বিসিএস কম্পিউটার মেলা। এ উপলক্ষে ৫৫টির মতো স্টল বসে। দর্শকগণ ঘুরে ঘুরে স্টল দেখেন এবং কম্পিউটার প্রযুক্তির অভূতপূর্ব বিকাশ দেখে কম্পিউটার সম্পর্কে তাঁরা বিস্ময় এবং আগ্রহ প্রকাশ করেন। 

এবারকার কম্পিউটার মেলার ব্যাতিক্রমধর্মী একটি PC হলো Cacts এর Hardware Training Demo PC. নিচতলায় stall # SGR-7 Cacts দেখিয়েছে কীভাবে হাতে কলমে Hardware Training দেয়া হয়।

Auto visual Demo এর ব্যবস্থাপনা পরিচালক, কম্পিউটার professional নুরুল ইসলামের সঙ্গে কথা বলে জানা যায় যে, তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কম্পিউটার মেলায় দর্শকদের যে বিষয়টি আকৃষ্ট করেছে, তা হল নেট কোচিং। লোকাল এরিয়া নেটওয়ার্ক ও ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন স্তরে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের জন্যে অত্যাধুনিক কোচিং পদ্ধতি। 

নেট কোচিং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্যে সি এন এস আই (সেন্টার ফর নেটওয়ার্ক) কর্তৃক সুদীর্ঘ ৩ বছরের প্রচেষ্টায় নির্মিত একটি অত্যাধুনিক স্বয়ং সম্পূর্ণ কম্পিউটারভিত্তিক শিক্ষা প্রদান পদ্ধতি। এ পদ্ধতিতে কোনো মানুষের সাহায্য ছাড়াই উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা কম্পিউটারের মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারবে এবং কম্পিউটারের কাছেই পরীক্ষা দিতে পারবে। নিজেকে ক্রমান্বয়ে জ্ঞান চর্চার মাধ্যমে উন্নতকরণ ও পরীক্ষাদানের মাধ্যমে সেটাকে যাচাই করার জন্যে এ পদ্ধতিতে রয়েছে প্রশ্নপত্র তৈরির এক অনবদ্য প্রক্রিয়া। শিক্ষার্থী পরীক্ষা দিতে উৎসাহী হলে প্রতিবারই এক একটি নতুন সেট প্রশ্নপত্র তাকে দেয়া হবে। উত্তর শেষে সঙ্গে সঙ্গে জানিয়ে দেয়া হবে ফলাফল। কেবল তাই নয়, তার অতীত পরীক্ষাসমূহের পরিপ্রেক্ষিতে বর্তমান পরীক্ষার তুলনামূলক অবস্থানও তাকে জানিয়ে দেয়া হবে। নেট কোচিং এর প্রশিক্ষণ মাধ্যম বাংলা। সময়ের প্রয়োজনে এতে কিছুটা ইংরেজিও সংযোজন করা হয়েছে। 

কম্পিউটার মেলায় W.W. Institute ব্যাপক সাড়া জাগিয়েছে। আন্তর্জাতিক মানের ইন্টারনেট প্রশিক্ষণ কেন্দ্র World Wide Institute এ বছরেই তাদের বাংলাদেশের কার্যক্রম শাখা চালু করে এবং গত মাসের BCS কম্পিউটার মেলায় অংশ নেয়। মেলা উপলক্ষে তাঁরা শতকরা ১০ভাগ ছাড় দিয়ে প্রায় ৫০ জনকে ভর্তি করেন এবং ২০০ জন ভর্তি হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে। কেন্দ্রটি ধানমন্ডির ১০/এ সড়কের ২৭নং ভবনে অবস্থিত।

মেলায় এ্যাপটেক কম্পিউটার এডুকেশনের যৌথ উদ্যোগে ‘তথ্য প্রযুক্তি একুশ শতকের পেশা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব মোস্তাফা জব্বার। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। 

আলোচনায় অংশ নেন, এ্যাপটেক বাংলাদেশ রিজিওনাল অফিসের এরিয়া বিজনেস হেড রমাকান্ত ভট্টাচার্য এবং এ্যাপটেক ফ্যাকাল্টি মাহবুব হোসাইন  সমগ্র আয়োজনটি কম্পিউটার কর্মদক্ষতা ও মানব জীবনে এর উপযোগিতা সম্পর্কে জনসাধারণকে বেশ আগ্রহী করে তুলেছে।

No comments