বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : স্কুলের ছাত্রাবাসে বিভিন্ন সমস্যা উল্লেখ করে

তোমার স্কুলের ছাত্রাবাসে বিভিন্ন সমস্যার ওপর একটি প্রতিবেদন রচনা করো।


২৭শে মে, ২০২১

বরাবর
প্রধান শিক্ষক
ভেদরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়
ভেদরগঞ্জ, শরীয়তপুর

বিষয় : বিদ্যালয়ের ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত প্রতিবেদন।
সূত্র : ভে.পা.উ.বি. ২০২১/১৯

জনাব,
আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, আপনার স্মারক ভে.পা.উ.বি. ২০২১/১৯-এর প্রেক্ষিতে সরেজমিনে ভেদরগঞ্জ উচ্চ বিদ্যালয় ছাত্রাবাস পরিদর্শন করে ছাত্রাবাসের বর্তমান সমস্যা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করছি।

সমস্যায় জর্জরিত ভেদরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস

১. স্কুল প্রতিষ্ঠার অল্প কিছুদিন পর ছাত্রদের আবাসন সংকট নিরসনের লক্ষ্যে ছাত্রাবাসটি স্থাপিত হয়। কিন্তু বর্তমানে ছাত্রাবাসটির অবস্থা খুবই করুণ। স্কুল উন্নয়ন ও ছাত্রসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ছাত্রাবাসের উন্নয়ন ও সংস্কার হয়নি। ফলে আবাসান সংকট দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রয়োজনীয় কক্ষ না থাকার ফলে একই কক্ষে ৮/১০ জন ছাত্রকে ডাবলিং করে অবস্থান করতে হচ্ছে। ফলে ছাত্রদের পড়াশোনার পরিবেশ ব্যাহত হচ্ছে।

২. ছাত্রাবাস প্রতিষ্ঠাকালে যেসব আসবাবপত্র তৈরি করা হয়েছিল সেগুলো বহু ব্যবহারে জীর্ণ ও ভঙ্গুর হয়ে পড়েছে। অনেকগুলো নষ্ট হয়ে গিয়েছে। অনেক চেয়ার, টেবিল, খাট প্রভৃতি অংশবিশেষ বা পূর্ণাঙ্গরূপে নষ্ট হয়ে গেলেও এ যাবৎ সেগুলো মেরামত কিংবা নতুন করে তৈরি করা হয়নি। ফলে ছাত্ররা পড়াশোনার উপযুক্ত পরিবেশ পাচ্ছে না।

৩. ছাত্রাবাসে আবাসিক শিক্ষকদের জন্য কোনো কক্ষের ব্যবস্থা না থাকায় কোনো শিক্ষক ছাত্রাবাসে অবস্থান করেন না। তত্ত্বাবধায়কের জন্য একটি রুম বরাদ্দ থাকলেও তিনি সপরিবারে বাইরে অবস্থান করেন। ফলে কতিপয় উচ্ছৃঙ্খল ছাত্রাবাসে নিয়মিত শিক্ষাবহির্ভূত নানা কর্মকাণ্ড সংঘটিত করে থাকে।

৪. ইদানিং ডাইনিং-এ খাবার সমস্যা প্রকট আকার ধারণ করেছে। খাবারের মান নিয়ন্ত্রণে কোনো নিয়মনীতি না থাকার ফলে ডাইনিং পরিচালক তার ইচ্ছামতো খাবার পরিবেশন করছে। এসব খেয়ে ছাত্ররা ডায়রিয়া, আমাশয়, গ্যাস্ট্রিকসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।

৫. ছাত্রাবাসে কোনো গ্রন্থাগার ও রিডিং রুম না থাকা ছাত্ররা প্রয়োজনীয় বই ও পড়ার পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছে।

৬. দীর্ঘদিন সংস্কারহীনতার ফলে বহু দরজা-জানালা নষ্ট হয়ে গেছে। তা ছাড়া ছাদের অবস্থাও করুণ। বৃষ্টি হলেই ছাদ থেকে চুঁইয়ে চুঁইয়ে পানি পড়ে। আশঙ্কা করা হচ্ছে যেকোনো মুহূর্তে ছাদ ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

৭. ছাত্রাবাসটিতে বাথরুম সমস্যাও প্রকট। ময়লা, দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পরিবেশ বাথরুমগুলোতে স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘদিনেও একবার পরিষ্কার করার ব্যবস্থা নেওয়া হয় না।

উপযুক্ত সমস্যাসমূহ সমাধানকল্পে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে ছাত্রাবাসটিকে ছাত্রদের বাসযোগ্য ও পাঠের উপযুক্ত পরিবেশ গড়ে তোলার জন্য সুপারিশ করা হলো।

প্রতিবেদকের নাম ও ঠিকানা : কাউসার আহমেদ, মানবিক বিভাগ, নবম শ্রেণি।
প্রতিবেদনের শিরোনাম : সমস্যায় জর্জরিত ভেদরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস।
প্রতিবেদন তৈরির সময় : সকাল ১০টা।
তারিখ : ২৭শে মে, ২০২১।

No comments