৮ম শ্রেণি : ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা : ৭ম সপ্তাহ : অ্যাসাইনমেন্ট : ২০২১

৮ম শ্রেণি : ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা : ৭ম সপ্তাহ

তোমার চাচা প্রতি বছরেই একটি নির্ধারিত সময়ে তার অর্থের হিসাব-নিকাশ করেন। এ বছর হিসাব করে তিনি দেখতে পান যে, তার নগদ উদ্বৃত্তের পরিমাণ চার লক্ষ টাকা। তিনি শরিয়তের বিধান মতে কীভাবে যাকাত প্রদান করবেন তার উপর কর্ম পরিকল্পনা।

সংকেত :
১। যাকাত ফরজ হওয়ার শর্ত।
২। প্রদেয় যাকাতের পরিমাণ নির্ধারণ।
৩। তার এলাকায় যাদেরকে যাকাত দেয়া যায় তার তালিকা।
৪। যাকাত হিসাবে তিনি কী কী পারে তার তালিকা।

নমুন সমাধান

যাকাত শব্দের অর্থ বৃদ্ধি, পবিত্রতা ইত্যাদি। যাকাত ফরজ করা হয়েছে ধনীদের উপর। যাকাত দানের মুখ্য উদ্দেশ্য গরিবের অবস্থার উন্নয়ন করা। যাকাত শুধু মুসলমানদের উপর ফরজ করা হয়েছে। ধনী ব্যক্তিদের নিসাব পরিমাণ সম্পদ থাকলে বছর শেষে নির্দিষ্ট অংশ গরিব-অভাবী লোকদের মধ্যে বিতরণ করে দেওয়াই যাকাত। 

১। যাকাত ফরজ হওয়ার শর্ত সাতটি। যেমন: মুসলমান হওয়া, নিসাবের মালিক হওয়া, নিসাব পরিমাণ সম্পদ প্রয়োজনের অতিরিক্ত হওয়া, ঋণগ্রস্ত না হওয়া, মাল(সম্পদ) এক বছরকাল স্থায়ী হওয়া, জ্ঞানসম্পন্ন হওয়া, বালেগ হওয়া।

২। যাকাতের পরিমাণ হবে দৈনন্দিন প্রয়োজন পূরণের পর সাটে বায়ান্ন তোলা পরিমাণ রূপা অথবা সাড়ে সাত তোলা পরিমাণ স্বর্ন বা এর সমমূল্য পরিমাণ ব্যবসায় মালিকানা থাকলে মোট সম্পদের আড়াই শতাংশ হারে যাকাত দিতে হবে। যেহেতু উদ্দীপকে চাচার টাকার পরিমাণ ৪ লাখ, সেহেতু আড়াই শতাংশ হিসেবে যাকাত আসবে ১০হাজার টাকা।

৩। চাচার এলাকায় যাদের যাকাত দেয়া যাবে তার তালিকা: অভাবগ্রস্থ বা ফকির, সম্বলহীন বা মিসকিন, যাকাতের জন্য নিয়োজিত কর্মচারীবৃন্দ, মন জয় করার উদ্দেশ্যে, মুক্তিকামী দাস, ঋণগ্রস্ত ব্যক্তি, আল্লাহর পথে অর্থাৎ ইসলামের খেদমতে নিয়োজিত ব্যক্তি, মুসাফির বা অসহার পথিক। 
পবিত্র কুরআনে যাকাতের খাত সমূহ নির্ধারণ করে দেয়া হয়েছে। এই খার সমূহের মধ্যেই যাকাত দেয়া ফরজ।

৪। যাকাত হিসেবে তিনি কি কি দিতে পারেন তার তালিকা: ইসলামী পরিভাষায় যাকাত অর্থ, বস্ত্র বা প্রয়োজনীয় সামগ্রী দ্বারা প্রদান করা যায়। অনেকেই যাকাতে অর্থের পরিবর্তে কাপড় প্রদান করে থাকে। এতে দেখা যায় একজন গরীব একাধিক কাপড় পেয়ে থাকে কিন্তু তার তা প্রয়োজন নয়, তাই সে তা স্বল্পমূল্যে বিক্রি করতে বাধ্য হয়। এতে করে যাকাত দান সম্পূর্ন ভাবে জায়েজ হয় না। কুরআনে উল্লেখ্য আছে যে যাকাত দ্বারা অভাবগ্রস্থ মানুষের যাতে অভাবে দূর করা যায়। তাই কাপড় এর পরিবর্তে অর্থ প্রদান করলে মানুষ তার প্রয়োজনীয় চাহিদা মিটাতে সক্ষম হবে। তাই কাপড়ের পরিবর্তে নিসাব পরিমাণ যাকাত অর্থ স্বরূপ প্রদান করায় শ্রেয়।

Post a Comment (0)
Previous Post Next Post