৬ষ্ঠ শ্রেণি : হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা : ৭ম সপ্তাহ : অ্যাসাইনমেন্ট : ২০২১

৬ষ্ঠ শ্রেণি : হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা : ৭ম সপ্তাহ

অনাসক্ত কর্ম সম্পর্কে শ্রীকৃষ্ণের বাণীসমূহ তোমার ব্যক্তি জীবনে কীভাবে প্রয়োগ করবে তার একটি বর্ণনা তুলে ধর।

সংকেত :
শ্রীকৃষ্ণের প্রাসঙ্গিক কয়েকটি বাণী ব্যবহার করে তার ভিত্তিতে লিখতে হবে।

নমুনা সমাধান

অনাসক্ত কর্ম সম্পর্কে শ্রীকৃষ্ণের বাণী সমূহের যেভাবে আমার জীবনে প্রয়োগ করবো :

অনাসক্ত অর্থ আসক্তিহীনতা। যেখানে কোন আসক্তির জন্ম হয় না। আসক্তির জন্ম হয় আমিত্ববোধ থেকে। এই আসক্তিহীনতার তখনই সৃষ্টি হয় যখন আমরা নিজেকে নিয়ে ব্যতিব্যস্ত হওয়া ত্যাগ করে ঈশ্বরের আরাধনায় নিজেকে নিয়োগ করি, এবং সব কিছুর তার ইচ্ছে হিসেবে বিশ্বাস করা শুরু করি।

শ্রীকৃষ্ণ হচ্ছে শ্রী বিষ্ণুর অষ্টম অবতার। তিনি মহাভারতের কুরুক্ষেত্রের যুদ্ধে নিরস্ত্র অর্জুনের সারথি হয়েছিলেন। তখন শ্রীকৃষ্ণ তাঁকে কর্ম, জ্ঞান ও ভক্তি সম্পর্কে উপদেশ দেন। তাঁর উপদেশ শুনে অর্জুন যুদ্ধে জয়লাভ করে। সে সকল উপদেশ পুস্তকারে আছে গীতায়।

শ্রীকৃষ্ণের বাণী-১
দুর্বলতা পরিহার করে ঈশ্বরের কাছে নিজেকে সমর্পণ করো এবং সফলের আশা না করে নিজের কাজ করো। কাজটাই বড় ফল।

এই বাণী যদি ব্যক্তিজীবনে কাজে লাগাতে চাই তাহলে প্রথমেই আমাকে নিষ্কাম কর্মে উদ্বুদ্ধ হয়ে কর্ম করতে হবে। আর নিষ্কাম কর্মটাকে এরূপ মনে করতে হবে, এ বিরাট কর্মক্ষেত্রে আমি একজন কর্মচারী। ভগবান আমাকে দিয়ে কর্ম করাচ্ছেন মাত্র। আর ফলাকাঙ্ক্ষা নর্জন, কর্তৃত্বাভিমান ত্যাগ ও কর্মফল ঈশ্বরে সমর্পণ করব তাহলে কর্মফল ভোগ করতে আবার আমাকে জজন্মগ্রহণ করতে হবে না আমি একেবারেই মুক্তি লাভ করতে পারব।

শ্রীকৃষ্ণের বাণী -২
প্রত্যেক কাজ ধৈর্য্য ও করুণার সাথে করো।

এ বাণীতে তিনি প্রতিটি কাজ ধৈর্য্য আর করুণার সাথে করতে বলেছেন। অধৈর্য হলে প্রতিটি কাজ তার গত পথ হারিয়ে ফেলে, ধৈর্য্য ও করুণার সাথে কাজ করলে সে কাজের আরো সহজ আর নতুন পথ খুলে যায়। সে কাজে সফলতাও আসে।

শ্রীকৃষ্ণের বাণী-৩
নিজের কথা না ভেবেই কর্ম করলেই কর্মের বন্ধন কমে যায় 

আমরা যদি কোন কাজ নিজের জন্য ভেবে করি তাহলে সে কাজের প্রতি আসক্তি জমে যায়, আর যদি নিজের কথা চিন্তা না করে তাহলে সে কাজের প্রতি আসক্তি জন্মায় না। তাই আমি আমার ব্যক্তিজীবনে যেকোন কাজ সম্পাদন করার সময় এই বাণীগুলো অনুসারে করার চেষ্টা করবো, যাতে ব্যক্তিজীবনে কোন ভুল পথে পা না বাড়ায়।

Post a Comment (0)
Previous Post Next Post