বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৬ষ্ঠ শ্রেণি : এ্যাসাইনমেন্ট : ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা : ১ম সপ্তাহ : ২০২১

৬ষ্ঠ শ্রেণি এ্যাসাইনমেন্ট : ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা : সপ্তাহ ১

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১
 
অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম
প্রথম অধ্যায়ঃ আকাইদ

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: 
পাঠ-১ (তাওহিদ), পাঠ-২ (কালিমা আয়্যিবা), পাঠ-৩ (কালিমা শাহাদাত), পাঠ-৪ (ইমান মুজমাল), পাঠ-৫ (আল-আসমাউল হুসনা)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ
তোমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলোকে আল্লাহ তায়ালার একত্ববাদের উপর একটি প্রতিবেদন তৈরি কর।

নমুনা সমাধান

আল্লাহ তায়ালার একত্ববাদ
ভাওহিদ শব্দের অর্থ একত্ববাদ। মহান আল্লাহকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করার নাম-ই হলো তাওহিদ। অর্থাৎ আল্লাহ তায়ালা এক। তাঁর কোনো শরিক নেই। ভিনি স্বয়ংসম্পূর্ণ। তিনি-ই আমাদের রক্ষক,পালনকর্তা ও রিজিকদাতা। তিনি অনাদি ও অনন্ত। তাঁর সমকক্ষ বা সমতুল্য কেউ নেই। তিনি একমাত্র মাবুদ। সকল প্রশংসা ও ইবাদত একমনে তার-ই প্রাপ্য। মনে প্রাণে এরুপ বিশ্বাস কে তাওহিদ বলা হয়।

কালিমা তাইয়্যিবাঃ তাইয়্যিবা অর্থ পবিত্র। ‘কালিমা তাইয়্যিবা’ হচ্ছে ইসলামের সবচাইতে বড় শিক্ষা এবং ঈমানের সবচাইতে বড় দাবী।
«لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ».
উচ্চারণ : লা- ইলা-হা ইল্লাল্লা-হ।
অর্থ : আল্লাহ ছাড়া আর কোনো সত্যিকারের ইলাহ (উপাস্য) নেই।

অর্থাৎ পৃথিবীতে ইলাহ বা ইবাদতের যোগ্য একমাত্র আল্লাহ তায়ালা। তিনি ব্যতিত আর কেউ উপাস্য হতে পারে না৷ আরবি লা ইলাহা শব্দের অর্থ কোন ইলাহ নেই, আর ইল্লাল্লাহ অর্থ আল্লাহ ছাড়া কালিমার এ অংশটি না-বোধক শব্দ দ্বারা শুরু হয়েছে। লা ইলাহা দ্বারা অন্তর থেকে সব রকমের ভূলভ্রান্তি বিশ্বাস দূর করতে হয় এবং ইল্লাল্লাহ দ্বারা আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাস স্থাপন করতে হয়।

কালিমা শাহাদাতঃ শাহাদাত অর্থ সাক্ষ্য দেওয়া। এই কালিমা পড়ে আল্লাহকে ‘একমাত্র ইলাহ’ হিসেবে এবং নবী মুহা’ম্মদ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামকে ‘আল্লাহর রাসুল’ হিসেবে সাক্ষ্য দেওয়া হয়, একারণে এই কালিমাকে ‘কালিমা শাহাদাত’ বলা হয়। উল্লেখ্য এই কালিমা পড়ে মানুষ কাফের থেকে মুসলিম হয়।
أَشْهَدُ أَنْ لاَ إِلَـهَ إِلاَّ اللهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُوْلُهُ.
উচ্চারণ : আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ’দাহু লা শারিকা-লাহু ওয়া-আশহাদু আন্না মুহা’ম্মাদান আ’বদুহু ওয়া রাসুলুহ।
অর্থ : আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কোন উপাস্য নেই, তিনি একক, তাঁর কোন শরীক নেই এবং আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহা’ম্মদ তাঁর বান্দা ও রাসুল।

এ কথার দ্বরা তাওহিদ বা একত্ববাদের সাক্ষ্য দেওয়া হয় অর্থাৎ আমরা এর দ্বারা সাক্ষ্য দেই যে মহান আল্লাহ এক ও অদ্বিতীয়। তাঁর কোন শরিক বা সমতুল্য নেই। ইবাদতের ক্ষেত্রে আমরা কাউকে তার শরিক করিনা।

আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় এ বিশ্বাস আমাদের মনের মধ্যে না থাকলে আমরা কোনদিনই মুমিন হতে পারবো না। আল্লাহতালাই একমাত্র সৃষ্টিকর্তা, পালনকর্তা, রিজিকদাতা। তিনিই একমাত্র উপাস্য। তিনি সকল কিছুউ সৃষ্টি করেছেন আমাদের জন্য। তাই আমাদের সকলের উচিত তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা। আল্লাহ তায়ালার আনুগত্য ও ইবাদত করা।

2 comments:


Show Comments