বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা : ১ম সপ্তাহ : ২০২১

৭ম শ্রেণি এ্যাসাইনমেন্ট : ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা : সপ্তাহ ১

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১
 
অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম
১ম অধ্যায়

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: 
পাঠ-১ (তাওহিদ), পাঠ-২, তাওহিদ নৈতিকতা), পাঠ-৩ (কুফর), পাঠ-৪ (শিরক), পাঠ-৫ (ইমান মুফাস্‌সাল)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ
পোস্টার :
আমাদের চারপাশে সৃষ্টিজগতের মাঝে মহান আল্লাহর একত্ববাদের অসংখ্য নমুনা বিদ্যমান। বাস্তব উদাহরণসহ এককত্ববাদের প্রাণ উল্লেখ করে একটি পোস্টার তৈরি কর।

নমুনা সমাধান

সৃষ্টিকর্তার একত্ববাদের প্রমাণ :
তাওহিদ শব্দের অর্থই একত্ববাদ। এ পৃথিবী সৃষ্টির সৃষ্টিকর্তা একমাত্র মহান আল্লাহ তা’আলা। তার দ্বিতীয় কোন শরীক নেই। তিনি একাই পরিপূর্ণ। ইমান ও ইসলাম তখনি পরিপূর্ণ হয় যখন আল্লাহর একত্ববাদের উপর বিশ্বাস স্থাপন করা যায়। বলতে গেলে তাওহিদ অর্থাৎ আল্লাহর একত্ববাদের উপর বিশ্বাস করার মাধ্যমে প্রকৃত ইমানে প্রবেশ করা যায়।

এ পৃথিবীতে সকলের হিদায়েতের জন্য নবী রাসুলগণ আল্লাহর একত্ববাদের উপর মানবজাতিকে আহ্বান জানিয়েছেন। যার মূল বানী ছিল-
لا اله الا الله
উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহ
অনুবাদ : আল্লাহ ব্যতীত আর কোন উপাস্য নেই।

তাওহিদ ছাড়া অন্য কোন পথ নেই ইসলামের উপর বিশ্বাস স্থাপনের। কারণ ইসলাম বিধি বিধান এর উপর প্রতিষ্ঠিত।

আমরা জানি, পানির অপর নাম জীবন। এ পানির জন্য আমরা প্রতিনিয়ত তৃষ্ণাত্ব অনুভব করি। পানি পান করার পাশাপাশি আমাদের দৈনিক জীবনে বিভিন্ন কাজে পানি ব্যবহার করে থাকি। একটু ভেবে দেখলে বুঝা যায় যে পানি ছাড়া প্রায় অচল এই সৃষ্টিজগত। কিন্তু এই পানি এমনি এমনি আসে না। মহান সৃষ্টিকর্তার অশেষ কৃপার ফলস্বরূপ এ পানি। তার এই পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিশাল বিশাল পুকুর, জলাশয়, নদী, সাগর ও মহাসাগর ইত্যাদি। যার ফলে আমরা বেঁচে আছি।

অন্যদিকে দেখলে বুঝা যাবে মহান আল্লাহ তা’আলার অপার সৃষ্টি এ সবুজের সমারোহ যার ছায়ায় মানুষ আশ্রয় গ্রহণ করে প্রতিনিয়ত উত্তম চরিত্রে অধিকারী হতে সাহায্য করে তা’ওহিদের প্রতি বিশ্বাস, তা’ওহিদ, আল্লাহ তা’য়ালার গুণের পরিচয় দেয়, যা প্রতিটি মানুষকে সৎ চরিত্রবান হতে সাহায্য করে। এই পৃথিবীর প্রতিটি নিয়ামত তাঁরই দান। তিনি আমাদের লালন পালন করেন। সকল বিপদাপদ থেকে আগলে রাখেন। তাঁর এই অপার সম্পদের ভাণ্ডারে আমাদের সৃষ্টি করার মূল কারণ তার ইবাদত করা। তিনি বলেন
أنا خلقت الجن والإنس فقط لعبادتي
অনুবাদ : আমি জিন এবং মানুষকে কেবল আমার ইবাদতের জন্য সৃষ্টি করেছি

আমরা সকলে রাখ, ঢাক বা গোপন করে চলার চেষ্টা করি। কিন্তু মহান সৃষ্টিকর্তার কাছে তা লুকানো থাকে না। আমাদের পাপ পূন্যের খাতায় সকল হিসাব করা হয়। হালাল ও হারাম – এদুটি শব্দের মাঝে আল্লাহ তা’আলা আমাদের গ্রহণ ও বর্জন করা শেখায়। যেমন চুরি করা, যাকাত না দেয়া, মদ পান, জুয়া খেলা, সুদের ব্যবসা এসব কিছু আমাদের জন্য হারাম যা ‍কুফরের অন্তর্ভুক্ত। এসব কাজে লিপ্ত থেকে হাজারো ইবাদত করলে তা গ্রহণীয় হবে না। তারা সকলে জাহান্নামবাসী হবে, এমনকি কাউকে আল্লাহর সমতুল্য করা তাও অপরাধের অন্তর্ভূক্ত। এক প্রকার শিরক। পৃথিবীর প্রতিটি প্রান্তে দৃষ্টিপাত করলে আল্লাহ তা’আলার মহিমার প্রকাশ পাওয়া যায়। সেক্ষেত্রে যদি আমরা তা অস্বীকার করি তা হলে তা পাপ বলে গন্য হবে। আমরা তার একত্ববাদ স্বীকার করলেই আমরা প্রকৃত ইমানদার।


আরো দেখুন :
২য় সপ্তাহের নমুনা সমাধান :


No comments