৬ষ্ঠ শ্রেণি : অ্যাসাইনমেন্ট : বাংলাদেশ ও বিশ্ব পরিচয় : ২য় সপ্তাহ : ২০২১

৬ষ্ঠ শ্রেণি এ্যাসাইনমেন্ট : বাংলাদেশ ও বিশ্ব পরিচয় : সপ্তাহ ২

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: 
১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের ওপর একটি চতিত্র পোস্টার তৈরি কর।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ
১. আন্দোলনের সময়কাল ধরাবাহিকভাবে উল্লেখ করবে।
২. বঙ্গবন্ধুর ছবি নিজ হাতে এঁকে / পেপার কাটিং থেকে / ইন্টারনেট থেকে সংযোজন করবে।

৬ষ্ঠ শ্রেণির ২য় সাপ্তাহের অ্যাসাইনমেন্ট-এর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্ন দেয়া হলো :
৬ষ্ঠ শ্রেণি : অ্যাসাইনমেন্ট : বাংলাদেশ ও বিশ্ব পরিচয় : সপ্তাহ - ২ : ২০২১


নমুনা সমাধান

১৯৫২ সালের ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের উপর সচিত্র পোস্টার তৈরি :

১৯৫২ সালের ভাষা আন্দোলন হতে ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের আন্দোলন ছিল বিরামহিনভাবে চলমান। বাঙালী তার অধিকার আদায়ের জন্য তৎপর হয়ে উঠেছিল। দীর্ঘ এই লড়াইয়ের একটি সচিত্র তুলে ধরা হলো।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৪৮ সালে মোহাম্মদ আলী জিন্নাহ উর্দু হবে একমাত্র রাষ্ট্রভাষা পাকিস্তানের তা বলার পর থেকে দেশের অধিকাংশ মানুষ বিক্ষোভে ফেটে পরে। মাতৃভাষা অধিকারের জন্যে নানা উদ্যোগের মাঝে বিভিন্ন রাজনীতিবিধ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সমন্বয়ে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। এ পরিষদে সক্রিয় ভূমিকায় ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তাই এ ভাষা আন্দোলনের সময় তাঁকে বার বার কারা বরণ করতে হয়। তাই এ আন্দোলনে তার ভূমিকা অপরীসিম।
২১ ফেব্রুয়ারি ১৯৫৩
২১ ফেব্রুয়ারি ১৯৫৩ : ভাষা শহীদদের স্মরণে মোনাজাত ও শোভাযাত্রার অগ্রভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ রাজনৈতিক নেতৃবৃন্দ।

১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে তরুণদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সকলের দৃষ্টি আকর্ষণ করে। ২১ দফা দাবি নিয়ে নৌকা প্রতীকের সাথে মুসলিম লীগকে পরাজয় করে বিজয় লাভ করে বঙ্গবন্ধু।

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে বঙ্গবন্ধু লাহোর প্রস্তাবে বিরোধী দলের এক সম্মেলনে কর্মসূচী ঘোষণা করে। যার কারণে জেনারেল আইয়ুব খান শঙ্কিত হয়ে যায়। তাই নতুন করে ষড়যন্ত্র শুরু হয়। এ সময় বঙ্গবন্ধুর বিরুদ্ধে নানা ধরনের মামলা দায়ের করা হয়। তাও কেউ তাকে দমাতে পারেনি।

১৯৬৮ সালের আগরতলা মামলার যার মূল উদ্দেশ্য ৬ দফা নশাৎ করা। সামরিক সরকার তখন বঙ্গবন্ধু সহ ৩৫ জনকে একসাথে গ্রেফতার করে। কিন্তু শেষ পর্যন্ত তাদের মুক্তি দিতে বাধ্য হয় সকল মামলা প্রত্যাহার করে।

১৯৬৯ সালের গণঅভ্যূত্থান শুরু হয় ছাত্র জনতার উপর পুলিশ নির্বিচারে গুলি চালানোর ফলে, যেখান আসাদ মারা যায়। বিক্ষোভের আগুন এতো তেজ ছিল যে আগর তলার মামলার বন্ধীদের নিঃশর্ত মুক্তি দিতে হয়। যার ফলে আইয়ুব খান ক্ষমতা হস্তান্তর করে দেয় ইয়াহিয়াকে।
৭০-এর নির্বাচন
৭০-এর নির্বাচন

১৯৭০ সালের সাধারণ নির্বাচনে ফলাফল বাংলাদেশে স্বাধীনতা সংগ্রামকে বেগবান করে। যুক্ত পাকিস্তানের দুই অঞ্চলে দুইটি প্রধান দলের প্রাধান্য এটাই প্রমাণ করে যে বাঙ্গালি একটি পৃথক জাতি। বাঙালি জাতি বঙ্গবন্ধুকে মুক্তিদাতা হিসেবে গ্রহণ করে।

১৯৭১ সালের দীর্ঘ নয় মাসের যুদ্ধের শুরু হয় বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার ফলে। ২৫শে মার্চ মধ্যরাতে অকাতরে হত্যা করে বাঙ্গালি জাতিকে। বঙ্গবন্ধুকে ও কারাবন্ধী করা হয়। জেলে থেকে ও দৈর্য্য হারা হয়নি বঙ্গবন্ধু। বাঙ্গালির জন্য লড়াই করে গিয়েছেন শেষ পর্যন্ত।
 

কিভাবে পোস্টার বানাবেন? / পোস্টার তৈরির নিয়ম :
[পোস্টার সাধারণত এক পৃষ্ঠায় লিখতে বা আঁকতে হয়। এই জন্য কাগজের সাথে কাগজ জুড়ে বড় করে নিতে হবে। এবং সেখানে নিজের দৃষ্টিতে সুন্দর লাগে এমন করে বিভিন্ন জায়গায় লিখা গুলো গুচ্ছ গুচ্ছ করে সাজিয়ে লেখতে হয়।]

Post a Comment (0)
Previous Post Next Post