হোস্টেল জীবনের বর্ণনা করে বড় ভাইয়ের নিকট চিঠি

হোস্টেল জীবনের অভিজ্ঞতা বর্ণনা করে তোমার বড় ভাইয়ের নিকট একটি চিঠি লেখা।


মগবাজার, ঢাকা
১১ অক্টোবর, ২০২১

শ্রদ্ধেয় বড় ভাই,
আন্তরিক শ্রদ্ধা ও সালাম জানবেন। কলেজ জীবন শুরু হল মাত্র সেদিন। এই সঙ্গে হোস্টেল বাসও শুরু হল। আপনি জানতে চেয়েছেন হোস্টেল বাস আমার কেমন লাগছে তা জানাতে। এ প্রসঙ্গে আমার ছাত্রাবাস জীবনের অভিজ্ঞতার কথা বর্ণনা করতে চাই। সরকারী কলেজের ছাত্রাবাস। এখানে আমরা ষাট জন ছাত্র একত্রে বসবাস করছি। এখানকার বেশির ভাগ ছাত্র একাদশ শ্রেণীর। অবশিষ্ট ছাত্ররা দ্বাদশ শ্রেণীর। এখানে বিভিন্ন বিভাগের ছাত্র আছে। প্রতিটি কক্ষে আমরা চারজন করে থাকি। এখানকার পরিবেশ অত্যন্ত সুন্দর। অত্যন্ত আন্তরিকতাপূর্ণ পরিবেশে হোস্টেল সুপারের তত্ত্বাবধানে আমরা থাকি। আমাদের সাথে তাঁর ব্যবহার অভিভাবকের মত। এখানে লেখাপড়ার সুষ্ঠু পরিবেশও বিদ্যমান।

হোস্টেলটি অত্যন্ত সুন্দর ও মনোরম। অনেক রাত পর্যন্ত পড়াশুনা করে সবাই; কেউ পড়ে মনে মনে, কেউ পড়ে গুন গুন করে। এতে কারো কোন অসুবিধা হয় না।

এখানে অনেকের মুখে নানা সমস্যার কথা শোনা যায়। নানা রুচির ও মনমানসিকতায় ছাত্ররা এখানে রয়েছে বলেই এরকম ব্যাপার। খাওয়া-দাওয়ার সময়ে টেবিলে একশ্রেণীর ছাত্রের চরম স্বার্থপরতা লক্ষ্য করা যায়। আচার-আচরণেও তাদের নানাবিধ স্বার্থপরতা দেখা যায়। এটা ঠিক নয়। এসবের মধ্য দিয়েও নিজের পড়াশুনায় আমি মগ্ন থাকি। দোয়া করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post