বইয়ে খোঁজার সময় নাই, সব কিছু এখানেই পাই

বিদ্যালয়ে মাননীয় শিক্ষামন্ত্রীর আগমন উপলক্ষ্যে অভিনন্দনপত্র / মানপত্র

তোমার বিদ্যালয়ে মাননীয় শিক্ষামন্ত্রীর আগমন উপলক্ষ্যে একটি অভিনন্দনপত্র / মানপত্র প্রস্তুত করো।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রীর শুভাগমন উপলক্ষ্যে-

শ্রদ্ধাঞ্জলি

জনাব,
আপনার মতো মহান ব্যক্তির শুভাগমনে আজ আনন্দমুখরিত আমাদের এ শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রত্যন্ত অঞ্চল। দিকে দিকে আজ প্রাণচাঞ্চল্যের সাড়া। দশ দিগন্তে প্রকৃতির বীণায় বেজে উঠেছে আবাহনের সুর; সেই সুরে আমাদের সকলের কণ্ঠ একাত্ম করে আমরা আপনাকে নিবেদন করছি শ্রদ্ধার্ঘ্য।

হে দেশবরেণ্য,
কালের বিবর্তনে আমাদের এ পল্লি তার অতীত ঐতিহ্য হারিয়ে আজ দরিদ্র, অবহেলিত। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানটির ওপরও পড়েছে উপেক্ষা আর বঞ্চনার ছাপ। অদ্যাবধি এ পল্লি অঞ্চলে শিক্ষার উন্নতির লক্ষ্যে উল্লেখযোগ্য কোনো সরকারি উদ্যোগ দেখা যায়নি। এমতাবস্থায় আপনার মতো মহান, বিচক্ষণ শিক্ষাবিদ ও আদর্শ দেশপ্রেমিকের যোগ্য হাতে এদেশের শিক্ষাসংক্রান্ত গুরুদায়িত্ব অর্পিত হয়েছে জেনে আমরা আনন্দিত ও গৌরবান্বিত। আমরা আশাবাদী যে, আপনার কর্মোদ্যম, ফলপ্রসূ সাধনা আর সকল হস্তক্ষেপে দেশ ও জাতি শিক্ষার অমিয় আলোকে আলোকিত হবে। সেইসঙ্গে আমাদের এ ক্ষুদ্র বিদ্যালয়টি পাবে নতুন প্রাণ।

হে শিক্ষানুরাগী,
গ্রামবাংলার প্রত্যন্ত এলাকা হিসেবে চিহ্নিত আমাদের এ পল্লি অঞ্চল শিক্ষায় অনুন্নত। সর্বজনীন শিক্ষালাভের সুযোগ ও সুবিধা এ অঞ্চলে নেই বললেও অত্যুক্তি হবে না। এ অঞ্চলের পাশাপাশি পঁচিশটি গ্রামে মাত্র একটা কলেজ এবং দুটি উচ্চ বিদ্যালয় আছে। জনসংখ্যার আধিক্য ও জাতীয় জীবনে শিক্ষার প্রয়োজনীয়তার নিরিখে এ একটি মাত্র কলেজ ও দুটি উচ্চ বিদ্যালয় শিক্ষাবিস্তারের ক্ষেত্রে নিতান্ত অপ্রতুল। আপনি যদি এই অঞ্চলের অবহেলিত, বাঞ্চিত ও অশিক্ষিত অধিবাসীদের জ্ঞানের আলোকে আলোকিত করার লক্ষ্যে আরও দুটি উচ্চ বিদ্যালয় ও উচ্চশিক্ষার সোপান হিসেব একটি গার্লস কলেজ প্রতিষ্ঠার সুব্যবস্থা করেন, তবে আমরা আপনার কাছে চিরকৃতজ্ঞ থাকব।

হে জ্ঞানতাপস,
আপনি যেমনই নিবেদিতপ্রাণ দেশপ্রেমিক, ঠিক তেমনই জ্ঞানের তপস্যায় উৎসর্গীকৃত প্রাণ। আপনার মতো এক মহান দেশসেবকের কাছে আমাদের ঐকান্তিক আবেদন, আপনি আমাদের প্রত্যাশা পূরণের আশুব্যবস্থা গ্রহণ করে আমাদের অন্ধকার জগৎ জ্ঞানের আলোয় আলোকিত করুন, ভাষাহীন নর-নারীর মুখে ভাষার স্ফুরণ ঘটিয়ে এক অবিস্মরণীয় দৃষ্টান্ত স্থাপন করুন। আমরা শহর থেকে দূরে এক সভ্যতা ও শিক্ষাবিবর্জিত পল্লি এলাকার অধিবাসী। আপনাকে অভিনন্দন জ্ঞাপনের এ ক্ষুদ্র আয়োজনেও হয়তো ত্রুটি রয়ে গেছে। আশা করি আমাদের অজ্ঞানতাজনিত ত্রুটিকে আপনার অসীম ঔদার্যে ক্ষমা করে আন্তরিক শ্রদ্ধার্ঘ্য গ্রহণ করবেন।

পরিশেষে বিশ্বস্রষ্টার পরম করুণাময়ের কাছে আপনার সুদীর্ঘ সুষমামণ্ডিত কর্মময় জীবন কামনা করি।

বিনীত
আপনার গুণমুগ্ধ

হাজীগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীবৃন্দ
হাজীগঞ্জ, চাঁদপুর

তারিখ : ১২ই জুলাই, ২০২১

No comments