কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের অভিজ্ঞতা

কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের অভিজ্ঞতা বর্ণনা কর।

এ বছর আমাদের কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের জন্য বিশেষ আয়োজন করা হয়েছিল। প্রায় এক সপ্তাহ আগে অধ্যক্ষ মহোদয় সব ছাত্রছাত্রীকে নির্দেশ দিয়েছিলেন দিনটিকে বিশেষভাবে উদযাপন করতে এবং তার জন্য প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনাও দিয়েছিলেন।

স্বাধীনতা দিবসে আমরা ৭টার মধ্যেই যথারীতি কলেজে উপস্থিত হলাম। প্রথমে জাতীয় পতাকা উত্তোলন এবং সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হলো। তারপর স্বাধীনতা দিবসের র‍্যালি বের হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কলেজ ক্যাম্পাসে এসে র‍্যালি শেষ হলো। তারপর সকাল সাড়ে দশটা থেকে শুরু হলো প্রতিযোগিতামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি এবং তার সঙ্গে নাচ চলল দুপুর দুটো পর্যন্ত। এরপর দেড় ঘন্টা মধ্যাহ্নভোজের বিরতি।

বিকাল ৪টা থেকে শুরু হলো মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা নিয়ে স্মৃতিচারণমূলক অনুষ্ঠান। এলাকার দুজন বীর মুক্তিযোদ্ধাকে আহ্বান করা হলো। তাঁরা যুদ্ধকালীন অভিজ্ঞতার কথা শোনালেন। বিকেল পাঁচটায় শুরু হলো অনুষ্ঠান। বিশিষ্ট বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা ও বক্তাগণের কাছ থেকে অনেক মূল্যবান বক্তব্য ও মতামত শোনা গেল। সন্ধ্যা ৬টায় শুরু হলো মুক্তিযুদ্ধ বিষয়ক নাটিকা সেখানে আমার অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়। রাত আটটায় আমাদের অনুষ্ঠান শেষ হলো সভাপতি মহোদয়ের সমাপনী ভাষণের মাধ্যমে অসীম আনন্দ ও অভিজ্ঞতার মধ্য দিয়ে শেষ হলো আমাদের স্বাধীনতা দিবসটি।


Post a Comment (0)
Previous Post Next Post