সাধারণ জ্ঞান : দিলারা হাসেম

দিলারা হাসেম

দিলারা হাসেম কবে, কোথায় জন্মগ্রহণ করেন? — ১৯৩৬ সালের ২৫ শে আগস্ট, যশোরে জন্মগ্রহণ করেন।

তিনি কী হিসেবে পরিচিত? — কথাসাহিত্যিক হিসেবে পরিচিত। কর্মজীবনে তিনি ভয়েস অব আমেরিকা (বাংলা বিভাগ), ওয়াশিংটন এর অনুষ্ঠান প্রযোজক ও ব্রডকাস্টার হিসেবে কাজ করেছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থসমূহের নাম কী কী? 
  • উপন্যাস : ঘর মন জানলা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মৌ (১৯৭৮), কাকতালীয় (১৯৮৫), শঙ্খ করাত (১৯৯৫), অনুক্ত পদাবলী (১৯৯৮), সদর অন্তর (১৯৯৮)। 
  • গল্প : হলদে পাখীর কান্না (১৯৭০), সিন্ধু পারের উপাখ্যান (১৯৮৮), নায়ক (১৯৮৯)।
  • কবিতা : ফেরারি (১৯৭৭)। 

তাঁর 'একদা এবং অনন্ত' গ্রন্থের পরিচয় দাও।
অভাবের সর্বগ্রাসী আগ্রাসনে মানুষ হারিয়ে ফেলে নৈতিকতা। হারিয়ে ফেলে আভিজাত্যের গরিমা, পাপ পুণ্যের ব্যবধান। 'তবে কি সব ইচ্ছের কবর দেয়ার নামই ভাল থাকা?' এই প্রশ্ন পাঠক সমাজে রেখে দিলারা হাসেমের রচিত 'একদা এবং অনন্ত' উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৭৩ সালে। আর এই উপন্যাসটিতে ফুটে উঠেছে প্রেম, বাৎসল্য, সংস্কার নীতি, ভালোবাসা, ত্যাগ, দুঃখ, আনন্দ, বেদনা এবং কান্না ইত্যাদি। 

'আমলকির মৌ' উপন্যাসের সংক্ষিপ্ত পরিচয় দাও।
আনন্দ, বেদনা, দুঃখ, ক্রোধ, বাস্তবতা, নিঃসঙ্গতা, প্রাপ্তি, অপ্রাপ্তির জটিল আর্বতে ঘুরপাক খাওয়া সারা, মতিন, মাজেদা, সালেহা, সকিনা ইত্যাদি চরিত্র নিয়ে দিলারা হাসেম রচনা করলেন 'আমলকির মৌ' উপন্যাসটি। যা মনঃসমীক্ষণের উল্লেখযোগ্য দলিল। এই উপন্যাসটি ১৯৭৮ সালে প্রকাশ করা হয়। 

'আমলকি'র সঠিক বানান কী? — আমলকী; তেমনি হরীতকী। 

তিনি সাহিত্যজীবনে কী কী পুরস্কারে ভূষিত হন? — বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৬), শঙ্খচিল সাহিত্য পুরস্কার, উত্তর আমেরিকা কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৪), শিকাগো সাহিত্য পুরস্কার (১৯৯৭) ইত্যাদি প্রধান পুরস্কারে ভূষিত হন।
Post a Comment (0)
Previous Post Next Post