মার্চের দিনগুলি

প্রতিবেদন : স্কুলের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে

স্কুলের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন।


১১ই মার্চ, ২০১৯

বরাবর
প্রধান শিক্ষক
ফতেহপুর বালিকা উচ্চ বিদ্যালয় 
ঢাকা।

বিষয়: স্কুলের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন।

জনাব,
ফতেহপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা সম্পর্কে প্রতিবেদন তৈরির জন্যে আদিষ্ট হয়ে নিচের প্রতিবেদনটি উপস্থাপন করছি (সূত্র: ফ.বা.উ.বি/২০১৯/৩১(১)।

বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত


১. গত ১লা মার্চ ২০১৯ থেকে বিদ্যালয়ে বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছিল। তার চূড়ান্ত প্রতিযোগিতা গত ৮ই মার্চ তারিখে স্কুল মিলনায়তনে সম্পন্ন হয়েছে।

২. এবারের বিতর্কের বিষয় ছিল 'অসির চেয়ে মসি বেশি শক্তিশালী'। এ প্রস্তাবের ওপর প্রথমে বিভিন্ন শাখায় বিতর্কের কর্মসূচি নেয়া হয়। একই শ্রেণির দুই দলের মধ্যে একই বিষয়ে বিতর্কও অনুষ্ঠিত হয় এবং দু-দলের মধ্যে বিজয়ী দলকে পরবর্তী পর্যায়ে অন্য শ্রেণির বিজয়ী দলের সাথে প্রতিযোগিতা করতে হয়। এভাবে চূড়ান্ত পর্যায়ে দুটি দলকে প্রতিযোগিতায় নামতে হয়। এবারের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে নবম শ্রেণি 'খ' শাখার সাথে দশম শ্রেণি 'ক' শাখার মধ্যে। প্রতিযোগিতায় প্রস্তাবের পক্ষে অবস্থান নিয়ে দশম শ্রেণির 'ক' শাখা চূড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষিত হয়েছে। 

৩. বিতর্ক প্রতিযোগিতায় বিপুল সংখ্যাক প্রতিযোগী আগ্রহ নিয়ে অংশগ্রহণ করেছে। প্রতি দলে তিনজন প্রতিযোগি ছিল। যদিও চূড়ান্তভাবে এক দলের তিনজন পুরষ্কৃত হয়েছে, তবু অন্যান্য প্রতিযোগি যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। প্রতিযোগিতায় জয় লাভই বড় নয়, অংশগ্রহণই বড় কথা- এ বাণী স্মরণে রেখে প্রতিযোগিরা সর্বোত্তম যুক্তি-তথ্য-বাগ্মিতার পরিচয় দিয়েছে। তাদের ক্ষুরধার যুক্তি আর চমৎকার উপস্থাপনা থেকে কলেজ শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পেরেছে। 

৪. প্রতিযোগিতা অনুষ্ঠানের সময় স্কুলের সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত থেকে প্রতিযোগিদের উৎসাহির করেছে এবং নিজেরাও উপভোগ করেছে। বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে ব্যাপকভাবে সাড়া জাগাতে পেরেছে। 

৫. প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যবস্থাপনা ছিল সুশৃঙ্খল। পরিবেশ ছিল আনন্দঘন।

৬. স্কুল জীবনে বিতর্ক প্রতিযোগিতার বিশেষ গুরুত্ব বিদ্যমান। সেজন্যে এর নিয়মিত চর্চা হওয়া প্রয়োজন। 

প্রতিবেদকের নাম ও ঠিকানা : শাহিদা আক্তার, দশম, ব্যবসায় শিক্ষা, রোল: ৪
প্রতিবেদনের শিরোনাম : ফতেহপুর বালিকা উচ্চ বিদ্যালয় বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। 
প্রতিবেদনের সময় : সকাল ৮.৩০
তারিখ : ১১/৩/২০১৯

1 Comments

Post a Comment
Previous Post Next Post