মার্চের দিনগুলি

৯ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : ৬ষ্ঠ সপ্তাহ : ২০২১

৯ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
৬ষ্ঠ সপ্তাহ

‘বর্তমান কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখার ই-লার্নিং এর ভূমিকা’ -বিষয়ক ২৫০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরি কর।

নমুনা সমাধান

০৮ জুন, ২০২১

বরাবর
প্রধান শিক্ষক
চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম।

বিষয় : বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লানিং এর ভূমিকা সম্পর্কিত প্রতিবেদন।

জনাব,
বিনীতি নিবেদন এই যে, আপনার আদেশ নং সি.স.পা.উ.বি ০৩ জুন তারিখ অনুসারে কোভিড-১৯ পরিস্থিতিতে ই-লানিং ভূমিকা বিষয়ক প্রতিবেদনটি তুলে ধরছি।

বর্তমান কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখার ই-লার্নিং এর ভূমিকা

শিক্ষাই জাতির মেরুদণ্ড। এই সহামূল্যবান সম্পদ ছাড়া কোনো মানুষই তথা জাতি জীবনে সার্থকতা লাভ করতে পারে না। শিক্ষা শুধুমাত্র বইয়ের পাতায় বা চার দেওয়ালের বন্ধনীতে আবদ্ধ নয়। আধুনিক যুগের সূচনা কাল থেকে বিভিন্ন শিক্ষাবিদরা শিক্ষার পাঠ্যগত ও পদ্ধতিগত উন্নয়নের কথা বলেছেন। এমতাবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাপক প্রসারকে কাজে লাগিয়ে শিক্ষাব্যবস্থার আঙ্গিনায় আর্বিভাব ঘটেছে ই-লানিং পদ্ধতির। বর্তমান পৃথিবী কোভিড-১৯ নামক মহামারিতে জর্জরিত। এই মারণ ভাইরাসের প্রকোপকালে শিক্ষাপ্রতিষ্ঠানে খুলে দিয়ে পুনরায় স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালু রাখার ঝুঁকি নেওয়ার অর্থ হলো শিক্ষার্থীদের স্বাস্থ্য তথা ভবিষ্যৎকে এক চরম অনিশ্চয়তার মুখে ঠেলে দেওয়া।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বন্ধ হয়ে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য অস্থায়ীভাবে বন্ধ হলেও শিক্ষার প্রচার ও প্রসারকে থেমে থাকতে দেয়া যায় না। এই মহামারীর কালে ই-লানিং এর প্রয়োজনীয়তার ব্যাপকতা অনুভূত হয়েছে মাত্র। শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষকবৃন্ধ ইউটিউব, ফেসবুক, জুম, গুগোল ক্লাসরুম ইত্যাদি অ্যাপ ব্যবহার করে প্রতিদিনই রুটিন মাফিক বিভিন্ন অনলাইন শ্রেণি কার্যক্রম সম্পন্ন করছেন। তাছাড়া গুগোল ক্লাসরুম ব্যবহার প্রতিমাসে অন্তত একটি পরীক্ষা অনলাইনে সম্পন্ন হচ্ছে।

প্রতিবেদকের নাম ও ঠিকানা : রিয়া ইসলাম
শ্রেণি : নবম
বিভাগ : ব্যবসায় শিক্ষা
রোল : ০১
চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম।


আরো দেখুন :

৬ষ্ঠ সপ্তাহের নমুনা সমাধান :

1 Comments

Post a Comment
Previous Post Next Post