My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম খুদে গল্প ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৯ম শ্রেণি : ফিন্যান্স ও ব্যাংকিং : ৯ম সপ্তাহ : ২০২১

৯ম শ্রেণি : ফিন্যান্স ও ব্যাংকিং : ৯ম সপ্তাহ

X লিমিডেট, Y লিমিডেট ও Z লিমিডেট তিনটি একই ধরনের ব্যবসায় প্রতিষ্ঠান। X লিমিটেড এর অধিক মুনাফা অর্জন হলেও পাওনাদারদের দাবী মেটাতে প্রায়শই বিরোধ সৃষ্টি হয়। Y লিমিটেড এর আয়ের তুলনায় মূলধন খরচ অধিক। Z লিমিডেট অন্যান্য বছর ভালো মুনাফা অর্জন করলেও কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যবসায়টি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।
  • কেস স্টাডিটির ভিত্তিতে একটি প্রতিবেদন প্রণয়ন কর।
  • (প্রতিবেদনে ভূমিক, অর্থায়নের নীতির ব্যাখ্যা, কোন প্রতিষ্ঠানে কোন নীতির ব্যত্যয় ঘটেছে তার পূর্ণাঙ্গ বর্ণনা এবং আর্থিক ব্যবস্থাপনার জন্য যথাযথ সুপারিশ ও উপসংহার থাকবে।)

নমুনা সমাধান

অর্থায়নের নীতিমালা : অর্থায়ন ব্যবস্থাপনা বলতে ব্যবসায়ের প্র‍য়োজন অনুযায়ী বিভিন্ন উৎস হতে মূলধন সংগ্রহ, সংগৃহীত তহবিল স্বল্প ও দীর্ঘ মেয়াদী প্রকল্পে বিনিয়োগ ও তহবিল বন্টন কে বুঝায়।অর্থায়ন ব্যবস্থাপনা, বিনিয়োগ সিদ্ধান্ত, তহবিল বন্টন সিদ্ধান্ত গ্রহণে আর্থিক ব্যবস্থাপককে অর্থায়নের নীতিমালা গুলো অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করতে হয়। নীতিমালা গুলো হলোঃ

ঝুঁকি ও মুনাফা নীতি : প্রবাদ আছে, 'More risk, More gain'। ঝুঁকি ও মুনাফার মধ্যে পরস্পর সমমুখী সম্পর্ক বিদ্যমান। আর্থিক ব্যবস্থাপকগণ উভয়ের মধ্যে সমন্বয়ের মাধ্যমে প্রতিষ্ঠানের লক্ষ্যার্জনে সফলতার চেষ্টা করেন। এই নীতি অনুসারে বিনিয়োগে ঝুঁকির পরিমাণ যতো বেশি হবে বিনিয়োগের প্রত্যাশিত আয়ের হার ততো বেশি হবে। কারণ একজন বিনিয়োগ কারী অধিক ঝুঁকি গ্রহণ করলে স্বভাবতই অধিক মুনাফার প্রত্যাশা রাখে।

তারল্য বনাম মুনাফা নীতি : তারল্য ও মুনাফার মধ্যে পরস্পর বিপরীত সম্পর্ক বিদ্যমান। আর্থিক ব্যবস্থাপকগণ উভয়ের মধ্যে সমন্বয়ের মাধ্যমে প্রতিষ্ঠানের লক্ষ্যার্জনে সফলতার চেষ্টা করেন। এই নীতির মূল বিষয় হলো আর্থিক সিদ্ধান্ত এমনভাবে গ্রহণ করা উচিত যাতে তারল্য ও মুনাফা বুজায় থাকে, তারল্যের আধিক্য না হয় আবার যেন সংকট ও না আসে।

পযুক্তার নীতি : এই নীতি অনুসারে স্বল্পমেয়াদী উৎস হতে চলতি মূলধন ও দীর্ঘমেয়াদী উৎস হতে স্থায়ী মূলধন সংগ্রহ করতে হবে। একটি প্রতিষ্ঠানের দৈনিক কাজ(কাঁচামাল ক্রয়, শ্রমিকে মজুরি ইত্যাদি) পরিচালনার জন্য প্রয়োজনীয় অর্থ হলো চলতি মূলধন ও অন্যদিকে যন্ত্রপাতি, ব্যবসায়ের জন্য দালানকোঠা নির্মাণ স্থায়ী মুলধন। চলতি মূলধন ব্যবসায়ের বিক্রয়লব্ধ অর্থের মাধ্যমে ও স্থায়ী মূলধন বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হয়। 

পোর্টফলিও ও বৈচিত্র্যায়ণ নীতি : ঝুঁকি হ্রাসের জন্য বিনিয়োগকারী কর্তৃক একাধিক প্রকল্পে বা সম্পদে বিনিয়াগ করাই হলো এই নীতির মূলকথা। অর্থায়নে একটি বহুল প্রচলিত প্রবাদ আছে, "Do not put your all eggs in one busket." সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে এ নীতির ভূমিকা অপরিসীম।

প্রদত্ত কোম্পানি গুলোর অর্থায়নের ক্ষেত্রে কোন কোন নীতি ব্যত্যয় ঘটেছে তার বিশ্লেষণ :
X লিমিটেড কোম্পানি ক্ষেত্রে অর্থায়নের তারল্য বনাম মুনাফার নীতি ব্যত্যয় ঘটেছে। উক্ত কোম্পানি মুনাফা অর্জনের উদ্দেশ্য অধিকাংশ অর্থ বিনিয়োগ করে। ফলে অধিক মুনাফা অর্জন করলেও প্রতিষ্ঠানে নগদ অর্থ বা তারল্য সংকট দেখা দেয়। যেকারণে সে পাওনাদারদের দেনা যথাযথভাবে ও যথাসময়ে পরিশোধে ব্যর্থ হয়। ফলে ব্যবসায়ের সুনাম ক্ষুণ্ণ হয় এবং ঝুঁকিতে পতিত হয়।

Y লিমিটেড কোম্পানির ক্ষেত্রে অর্থায়নের উপযুক্তার নীতির ব্যত্যয় ঘটেছে। অর্থাৎ কোম্পানি যথাযথ উৎস থেকে অর্থ সংগ্রহ করতে পারেনি। ফলে তার মূলধন খরচ মুনাফার তুলনায় বেশি হয়েছে। কোনো কোম্পানির মূলধন খরচ মুনাফার চেয়ে বেশি হলে তা অবশ্যই ঝুঁকিতে পড়বে।

Z লিমিটেড কোম্পানির অর্থায়নের পোর্টফলিও ও বৈচিত্র্যায়ণ নীতির ব্যত্যয় ঘটেছে। উক্ত কোম্পানি অন্যান্য বছর অর্জন করলে-ও কোভিড ১৯ পরিস্থিতিতে পরিস্থিতিতে ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। উক্ত কোম্পানি যদি তার স্বাভাবিক কোম্পানি যদি তার স্বাভাবিক পণ্যের পাশাপাশি কোভিড ১৯ মোকাবিলার জন্য মাস্ক, স্যানিটাইজার, ও অন্যান্য পরিচ্ছন্নতামূলক পণ্য নিয়ে ব্যবসায় করতো তাহলে প্রতিষ্ঠানটি ঝুঁকিতে পড়তোনা।

উপরোক্ত সমস্যা সমাধানে আর্থিক ব্যবস্থাপকের জন্য যথাযথ পরামর্শ : 
আমি মনে করি X লিমিটেড কোম্পানি তারল্য বনাম মুনাফা নীতি প্রয়োগে ব্যর্থ হওয়ায় এমন সমস্যায় উপনীত হয়েছে। যদি তিনি সকল অর্থ বিনিয়োগ না করে কিছু অংশ পাওনাদারদের দায় পরিশোধের জন্য রাখেন তাহলে যথাসময়ে পাওনাদারদের দায় পরিশোধ সম্ভব হবে এবং প্রতিষ্ঠানটি সমস্যার মোকাবিলা করতে পারবে।

Y লিমিটেড এর আর্থিক ব্যবস্থাপক অর্থায়নের সঠিক উৎস নির্বাচনে ব্যর্থ হওয়ায় ব্যবসায়টি ঝুঁকির মধ্যে পড়েছে। আমি মনে করি ব্যবস্থাপকের উচিত স্বল্পমেয়াদী উৎস হতে চলতি মূলধন ও দীর্ঘমেয়াদী উৎস হতে স্থায়ী মূলধন সংগ্রহ করা তাহলে এই ঝুঁকি থেকে মোকাবিলা করতে হবে। এবং অবশ্যই ব্যবস্থাপককে সঠিলভাবে মূলধন খরচ নির্ণয় জানতে হবে।

Z লিমিটেড কোম্পানির ব্যবস্থাপক ব্যবসায় যথাযথ পণ্য বৈচিত্র্যায়ন করতে না পারায় এই সমস্যায় পতিত হয়েছেন। এক্ষেত্রে আমি মনে করি তার ব্যবসায়ে একাধিক পণ্য ও সময়োপযোগী পণ্য রাখতে হবে যাতে যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে ব্যবয়ায়ের বিক্র‍য় কমে না যায়। তাই তাকে বর্তমান পরিস্থিতিতে মাস্ক, স্যানিটাইজার সহ অন্যান্য পরিচ্ছন্নতামূলক পণ্য রাখতে হবে।

উপসংহার : উল্লিখিত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ব্যবসায়ে অর্থায়নের সফলতার জন্য অর্থায়নের নীতিসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি এইসকল নীতি সমূহের যথাযথ প্রয়োগ করতে ব্যবসায়ী ব্যর্থ হয় ব্যবসায়টি সফলতা পায় না। তাই ব্যবসায়ীকে অর্থায়ন সংক্রান্ত নীতিমালার যথাযথ প্রয়োগপূর্বক ব্যবসায়ের সফলতা আনয়নের চেষ্টা করতে হবে


আরো দেখুন :

৯ম সপ্তাহের নমুনা সমাধান :

No comments