মার্চের দিনগুলি

৮ম শ্রেণি : বাংলা : ৯ম সপ্তাহ : ২০২১

৮ম শ্রেণি : বাংলা : ৯ম সপ্তাহ : ২০২১

বিদীর্ণ হিয়া ফিরিয়া ফিরিয়া চারি দিকে চেয়ে দেখি
......
ঝুঁটি-বাঁধা উড়ে সপ্তম সুরে পাড়িতে লাগিল গালি।

‘দুই বিঘা জমি’ কবিতাটির উক্ত পঙক্তিগুলো (৪৯-৬২) গদ্যে রূপান্তর।

নমুনা সমাধান

'বিদীর্ণ হিয়া ফিরিয়া ফিরিয়া চারি দিকে চেয়ে দেখি
ঝুঁটি বাঁধা উড়ে সপ্তম সুরে পাড়িতে লাগিল গালি

'দুই বিঘা জমি' রবীন্দ্রনাথ ঠাকুররের চিত্রা কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে। এই কবিতায় বাংলার গ্রামীণ সমাজে জাত বৈষম্য এবং দারিদ্র্যের উপর ধনী শ্রেণীর মানুষের যে অমানবিক নির্যাতন ছিল তা ফুটে উঠেছে। এখানে গরীবের অসহায়ত্ব, অভাগা জীবনের টানা পোড়নের গল্প উঠে এসেছে। জমিদাররা কীভাবে গরীব কৃষকের কাছ থেকে জমিজমা হস্তক্ষেপ করে নেই, তাদেরকে বিনা অপরাধে শাস্তি দিয়ে নিঃস্ব বানিয়ে দেয় তা একেবারে দৃশ্যমান।

দরিদ্র কৃষক উপেন অভাব-অনটনের বন্ধক দিয়ে তার প্রায় সব জমি হারিয়েছে। বাকি ছিল দুই বিঘা জমি  কিন্তু জমিদার তাঁর বাগান বাড়াতে চাইলে, নজর গিয়ে পড়ে হতদরিদ্র উপনের সেই দুবিঘা জমিতেই। কিন্তু সাত পুরুষের স্মৃতি বিজরিত সে জমি উপেন দিতে না চাইলে জমিদারের ক্রোধের বর্ষিভূত হয়। মিথ্যে মামলা দিয়ে জমিদার সে জমি দখল করে নেয়  ভিটেছাড়া হয়ে উপেন বাধ্য হয়ে পথে বেরুতে। সাধু হয়ে সে গ্রামে গ্রানে ঘোরে  কিন্তু পৈতৃক ভিটের মায়া সে কাটিয়ে উঠতে পারে না, ভিটের স্মৃতি ভুলতে পারে না কোনদিন।

একদিন চির পরিচিত গ্রামে সে ফিরে আসে। গ্রামের অন্য সবকিছু ঠিক ঠাক থাকলেও ঠিক ছিল না তার ভিটে বাড়ি, নিশ্চহ্ন হয়ে গিয়েছিল সবকিছু। কিন্তু হঠাৎ সে লক্ষ করে তার ছোট বেলার স্মৃতি বিজরিত সেই আম গাছটি এখনও আছে। সেই আম গাছের ছায়াতলে বসে ক্লাত শ্রান্ত উপেন পরম শান্তি অনুভব করে। তার মনে পড়ে, ঝড়ের দিনে কত না আম সে কুড়িয়েছে এখানে। হঠাৎ বাতাসের ঝাপটায় দুটি পাকা আম পড়ে তার কোলের কাছে। আম দুটোকে সে জননীর স্নেহের দান মনে করে গ্রহন করে। কিন্তু তখনই ছুটে আসে মালি। উপেনকে সে আম চীর বলে গালাগালি করতে থাকে। উপেনকে জমিদারের নিকট হাজির করা হয়। উপেন জমিদারের কাছে আমটি ভিক্ষা হিসেবে চাইলে জমিদার তাকে সাধুবেশী চোর বলে মিথ্যা অপবাদ দেয়।

উল্লেখিত পদ্যাংশে কবি দেখাতে চেয়েছেন সমাজের এক শ্রেণির লুটেরা বিত্তবান প্রবল প্রতাপ নিয়ে বাস করে। তারা সাধারণ মানুষের সম্পদ লুট করে হয় সম্পদশালী। তারা অর্থ, শক্তি ও দাপটের জোরে অন্যায়কে ন্যায়, ন্যায়কে অন্যায় বলে প্রতিষ্ঠা করে। দুই বিঘা জমি এদের এই স্বরূপ তুলে ধরেছে।


আরো দেখুন :
১০ম সপ্তাহের নমুনা সমাধান :

৯ম সপ্তাহের নমুনা সমাধান :
৮ম শ্রেণি : বাংলা

1 Comments

  1. Really it's very nice answer to the question. I Love it. ☺️😌😌

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post