My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান অ্যাসাইনমেন্ট-২০২১ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি / দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন সারাংশ সারমর্ম ব্যাকরণ Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts English Note / Grammar পুঞ্জ সংগ্রহ কারেন্ট অ্যাফেয়ার্স বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application বিজয় বাংলা টাইপিং My Study Note আমার কলম সাফল্যের পথে এই সাইট থেকে আয় করুন


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : কৃষি শিক্ষা : ৬ষ্ঠ সপ্তাহ : ২০২১

৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : কৃষি শিক্ষা
৬ষ্ঠ সপ্তাহ

সখীপুর গ্রামের সবুজ বাড়ির উত্তর পাশের ঢালু জমিতে সবজি চাষ করেছেন। দক্ষিণ পাশের জমিতে একটি পেঁপে বাগান করেছেন। এছাড়া তিনি বাড়ির সামনে একটি বীজতলা তৈরি করেছেন। উপরোক্ত তথ্যের আলোকে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও।

১। বি.আই.পি, সি.আই.পি, কে.আই.পি, এম.আই.পি ও জি.কে প্রজেক্ট-এর পূর্ণরূপ লিখ।
২। সবুজ ঢালু জমিতে, ফলবাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দিবে?
৩। তোমার লেখা পদ্ধতিগুলোর কমপক্ষে একটি করে সুবিধা লেখ।
৪। পানির অপচয় রোধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্যকর- তোমার মতামত দাও।

নমুনা সমাধান

১। বি.আই.পি, সি.আই.পি, কে.আই.পি, এম.আই.পি ও জি.কে প্রজেক্ট-এর পূর্ণরূপ লিখ।
উল্লেখিত প্রজেক্টগুলোর পূর্ণরূপ :
সংক্ষিপ্তরূপ পূর্ণরূপ
বি.আই.পি বরিশাল সেচ প্রকল্প
সি.আই.পি চাঁদপুর সেচ প্রকল্প
কে.আই.পি কর্ণফুলী সেচ প্রকল্প
এম.আই.পি মুহুরী সেচ প্রকল্প
জে.কে.প্রজেক্ট কপোতাক্ষ সেচ

২। সবুজ ঢালু জমিতে, ফলবাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দিবে?
সবুজ ঢালু জমিতে নানা সেচ পদ্ধতিতে পানি সেচ দিবে। এ পদ্ধতিতে জমির ঢাল অনুযায়ী, উঁচু নিচু সাপেক্ষে প্রয়োজনীয় সংখ্যক নালা তৈরি করতে হয়। প্রধান নালার সাথে জমির নালা গুলো যুক্ত করে সেচ দেওয়া হয়। নালার গভীরতা জমির উঁচু নিচুর উপর নির্ভরশীল। নালার দৈর্ঘ্য বেশি হবে জমি সমতল হলে, জমি ঢাল হলে দৈর্ঘ্য কম হবে। এ পদ্ধতিতে সেচ দিলে সমস্ত জমি সমানভাবে ভিজানো থাকে তাই পানির অপচয় রোধ করা যায়।

সবুজ ফলবাগানে বৃত্তাকার সেচ দিবে। এ পদ্ধতিতে সমস্ত জমিতে পানি না দিয়ে শুধু গাছের স্থানে সেচ দিলে হয়। ফল বাগানের মাঝ বরাবর একটি নালা কেটে তা প্রতিটি গাছের গোড়ায় করা বৃত্তাকার নালা কাটা স্থানের সাথে যুক্ত করা হয়। এতে পানি নিয়ন্ত্রণ সহজ হয় এবং পানির অপচয় হয় না।

সবুজ বীজতলায় ফোয়ারা সেচ দিবে। ফসলের জমিতে বৃষ্টির মতো পানি সেচ দেওয়াকে ফোয়ারা সেচ বলা হয়। সাধারণত শাকসবজি খাতে এ সেচ দেওয়া হয়। আমাদের দেশে বীজতলায় কিংবা চারা গাছে ঝাঁঝরি দিয়ে এ সেচ দেওয়া হয়ে থাকে।

৩। তোমার লেখা পদ্ধতিগুলোর কমপক্ষে একটি করে সুবিধা লেখ।
উল্লেখিত পদ্ধতিগুলো একটি করে সুবিধা দেওয়া হলো :
সেচ পদ্ধতি একটি সুবিধা
নালা সেচ পদ্ধতি পানির অপচয় কম হয় এবং মাটির ক্ষয় কম হয়।
বৃত্তাকার সেচ পদ্ধতি পানির অপচয় হয় না এবং পানি নিয়ন্ত্রণ সহজ হয়।
ফোয়ারা সেচ পদ্ধতি ভূমি ক্ষয় হয় না ও ভূমি সমতল করার প্রয়োজন নেই।

৪। পানির অপচয় রোধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্যকর- তোমার মতামত দাও।
পানি অপচয় রোধে বৃত্তাকার সেচ পদ্ধতি অধিক কার্যকর। পানি জীবের জন্য একটি অপরিহার্য উপাদান। জীবের শরীরবৃত্তীয় প্রক্রিয়ার জন্য পানি অনিবার্য, পানি সেচের সঠিক প্রক্রিয়ার মাধ্যমে ভালো ফসল উৎপাদন করা যায়। বৃত্তাকার সেচ পদ্ধতিতে পুরো জমিতে সেচ দেওযার প্রয়োজন হয় না। বাগানের মাঝ বরাবর একটি নালা এবং প্রতিটি গাছের গোড়ায় বৃত্তাকার করে নালা কেটে তা মূল নালার সাথে যুক্ত করে দিতে হয়। এতে করে পানির অপচয় হয় না। প্রতিটি গাছের গোড়ায় সঠিকভাবে পানি পৌঁছে যায়। পানি নিষ্কাশনেরও তেমন ঝামেলা থাকে না। তাই বৃত্তাকার সেচ পদ্ধতি সবচেয়ে উপযোগী।



আরো দেখুন :
৬ষ্ঠ সপ্তাহের নমুনা সমাধান :

সকল সপ্তাহের এবং সকল শ্রেণির অ্যাসাইনমেন্ট পেতে ক্লিক করুন

No comments