মার্চের দিনগুলি

৬ষ্ঠ শ্রেণি : বাংলা : ৯ম সপ্তাহ : ২০২১

৬ষ্ঠ শ্রেণি : বাংলা : ৯ম সপ্তাহ

নিজের ভ্রমণের অভিজ্ঞতা অথবা কারো কাছ থেকে শোনা একটি ভ্রমণ কাহিনির বর্ণনা দিয়ে ১৫০ শব্দের মধ্যে একটি নিবন্ধ রচনা কর। 

নমুনা সমাধান

ভ্রমণের অভিজ্ঞতা বর্ণনা দিয়ে একটি রচনা তৈরি করা হলো:

মানুষ চিরপথিক, পথ চলাতেই তার আনন্দ। এই পথ চলা বা ভ্রমণ থেকেই মানুষ বিচিত্র আনন্দ লাভ করে। দেশ-দেশান্তরে ভ্রমণের মাধ্যমে মানুষ তার সৌন্দর্য পিপাসাকে চরিতার্থ করে। দেশ ভ্রমণের মাধ্যমে মানুষ ক্ষুদ্রতা, সংকীর্ণতা থেকে মুক্তির অনুপম আনন্দ লাভ করে। পৃথিবীর বিভিন্ন দেশের বিচিত্র সৌন্দর্য আকর্ষণ করে সৌন্দর্য পিপাসু মানুষকে। ভূ-পর্যটন তাদের কাছে গভীর আনন্দের প্রতীক। প্রকৃতি যে অন্তহীন সৌন্দর্যের পসরা সাজিয়ে নিয়ে বসে আছে তা একমাত্র দেশ ভ্রমণের মাধ্যমেই উপভোগ করা যায়। 

আমিও ভ্রমণ পিপাসি একজন মানুষ। প্রকৃতির সৌন্দর্য আমাকে প্রতিবারই মুগ্ধ করে। পাহাড় পর্বত, আকাশ পাতাল, সমুদ্র সৈকত সবকিছুর মাঝে সাগরের বুকে আচঁড়ে পড়া ঢেউগুলো সবচেয়ে বেশি বিমোহিত করে আমাকে। যেন এখনি ভাসিয়ে নিয়ে যাবে আমায়।

তেমব এক সমুদ্র সৈকত কুয়াকাটা। পটুয়াখালি জেলার দক্ষিণের শেষপ্রান্তে বঙ্গোপসাগরে তীরে এর অবস্থান। নরসিংদি করে বাসে করে যাত্রা শুরু করেছিলাম পরিবারের সকলে মিলে। যখন সমুদ্রের পানিতে পা দিলাম তখন দুপুর বারোটা বাজে। যেদিকে চোখ যায় শুধুই পানি। পানি সরে বালির উপর দেখা মেলল কাঁকড়া তৈরি নানা আল্পনা, যেন কোন শিল্পীর ছোঁয়ায় আঁকা। একপাশে দাঁড়িয়ে সমুদ্রের গর্জন শুনছিলাম নিরবে, কেউ কেউ পা ভিজিয়ে নিচ্চিল স্বচ্ছ পানিতে। অন্যপাশে নৌকা করে মাছ ধরছিল জেলে। কয়েকটা মোটর সাইকেল করে তিন থেকে চার কিলোমিটার সৈকতের পাড় ধরে ঘুরে এলাম আমরা। উপভোগ করছিলাম চারপাশেত মৃদু ধবনি আর মিষ্টি বাতাস। সবচেয়ে মনোমুগ্ধকর সময় ছিল সূর্যাস্ত। পশ্চিমে ডুবে যাওয়া সূর্য যেমন মনোরম, আকর্ষনীয় তেমনি ছিল বেদনাদায়ক। রাতের হিমেল হাওয়ার স্নিগ্ধতা আসতে চাইছিলাম না বলে ঠিক হলো সকালের সূর্যোদয় দেখে ফেরার জন্য রওনা দিবো। ঠিক সকাল ৫টায় আমরা পৌঁছে গেলাম সমুদ্রের পাড়ে। কুয়াশা ঢেকে আছে চারপাশ তাও পূর্ব আকাশে সূর্য যেন আগুনের শিখা ছড়াচ্ছিল। একটু পর লাল চাকতির মতো একটা প্রান্ত সমুদ্রের জলে মন্থন করে জেগে উঠল। ধীরে ধীরে আলোয় আলোকিত হয়ে উঠলো চারপাশ। বেশ আনন্দময় মূহুর্ত ছিল সে সময় গুলো। যেন সমুদ্রের বুকে এক পশলা হাসি ঢেউ খেলছে। 

খুব রোমাঞ্চকর ছিল এই সমুদ্র ভ্রমণ।


আরো দেখুন :
১০ম সপ্তাহের নমুনা সমাধান :

৯ম সপ্তাহের নমুনা সমাধান :
৬ষ্ঠ শ্রেণি : বাংলা

1 Comments

Post a Comment
Previous Post Next Post