মার্চের দিনগুলি

প্রতিবেদন : খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার

‘খাদ্যে ভেজালের কারণ ও তার প্রতিকার’ শিরোনামে একটি প্রতিবেদন রচনা করো।

অথবা, বর্তমান খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার উল্লেখ করে সংবাদপত্রে প্রকাশের উপযোগী একটি প্রতিবেদন লেখো।

অথবা, একটি জাতীয় পত্রিকার সাংবাদিক হিসেবে ‘খাদ্যে ভেজাল ও তার প্রতিকার’ সম্বন্ধে একটি সংবাদ প্রতিবেদন তৈরি করো।

অথবা, ‘খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার’ শিরোনামে সংবাদপত্রে প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করো।


খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার


মুনতাহার আফসিন : ঢাকা : ২১শে আগস্ট, ২০২১ : বর্তমানে আমাদের জীবনে বহুবিধ সমস্যার মধ্যে অন্যতম হলো খাদ্যে ভেজাল। আমাদের নিত্যব্যবহার্য খাদ্যদ্রব্যে ভেজালের মিশ্রণের কারণে জনজীবন আজ চরম হুমকির মধ্যে। বাংলাদেশের লক্ষ লক্ষ গরিব মানুষ খাদ্য-পানীয়-ওষুধে ভেজাল খেয়ে প্রতিদিন মৃত্যুর সাথে লড়ছে।

সমাজের মঙ্গলের মধ্যে মানুষের মঙ্গল নিহিত। কিন্তু বর্তমানে মানুষের মধ্যে মানবিকতাবোধের বদলে স্বার্থচিন্তা জায়গা করে নিয়েছে। আর এই স্বার্থের কারণেই ব্যবসায়ীরা খাদ্যে নির্দ্বিধায় ভেজাল দিয়ে মানুষের জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। ব্যবসায় স্বার্থবুদ্ধির কারণে জনস্বাস্থ্যের কথা চিন্তা না করে শিশুদের খাবার এবং রোগীর ওষুধে ভেজাল দিতেও আজ ব্যবসায়ীরা কুণ্ঠাবোধ করে না।

ভেজালের কুফল মারাত্মক এ নিয়ে সন্দেহ নেই। ভেজালের বিষক্রিয়া নানাভাবে আমাদেরকে নিশ্চিত মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। সাধারণ মানুষ অনেকেই ভেজাল খাদ্যদ্রব্য খেয়ে চিরপঙ্গুত্ব বরণ করেছে এবং অনেকে পঙ্গু হতে চলেছে। সম্প্রতি ভেজাল প্রতিরোধের লক্ষ্যে সরকার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন অভিযান শুরু করেছে। ইতোমধ্যে ঢাকাসহ সারাদেশে ভেজালবিরোধী অভিযানে বিভিন্ন প্রতিষ্ঠান ও খাদ্য বিক্রেতাকে জরিমানা ও শাস্তি প্রদান করা হয়েছে। ভেজালের পরিধি যেভাবে বেড়ে চলেছে তা থেকে সমাজ তথা জাতিকে বাঁচাতে হলে এর প্রতিকার আবশ্যক। তাই ভেজালের প্রতিকারের লক্ষ্যে ক্রেতাস্বার্থ আন্দোলন গড়ে তোলা দরকার। প্রশাসনকে আরও বেশি দৃঢ় ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। খাদ্য নমুনা পরীক্ষা করার জন্য প্রত্যেক জেলায় জেলায় পরীক্ষাগার স্থাপন আবশ্যক। তাছাড়া ভেজালদাররা ধরা পড়লে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। সর্বোপরি প্রশাসক এবং ক্রেতার যৌথ প্রচেষ্টায় এ ভেজাল নিরোধ করা সম্ভব। ভেজাল একধরনের সামাজিক অপরাধ। অতএব যেকোনো মূল্যে জনস্বাস্থ্য সংরক্ষণে ভেজাল খাদ্যদ্রব্যের বিপণন রোধ করতে হবে।

10 Comments

Post a Comment
Previous Post Next Post