মার্চের দিনগুলি

৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : গার্হস্থ বিজ্ঞান : ৩য় সপ্তাহ : ২০২১

৭ম শ্রেণি : এ্যাসাইনমেন্ট : গার্হস্থ বিজ্ঞান : ৩য় সপ্তাহ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১
 
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ
বর্তমান কোভিড পরিস্থিতিতে বাড়ির বাইরে ও বিদ্যালয়ে যাওয়া তোমার পক্ষে সম্ভব হচ্ছেনা। এই পরিস্থিতিতে অবসর সময়ে আনন্দ পাওয়ার জন্য তুমি বাড়ির আঙ্গিনায় / ছাদে বাগান করার সুযোগ পেলে কী কী পদক্ষেপ গ্রহণ করবে তা নিচের ছক ও বিবেচ্যবিষয় অনুসরণ করে একটি ধারণাপত্র তৈরী করো।

বিবেচ্য বিষয় :
১। বাগানে তুমি কি কি গাছ লাগাতে চাও?
২। বাগান করতে তুমি কী কী সম্পদ ব্যবহার করবে?
৩। এ কাজের মাধ্যমে তুমি কীভাবে উপকৃত হবে বলে মনে করছো?

ধাপ

করণীয় কাজ

১. পরিকল্পনা

 

২. সংগঠন

 

৩. নিয়ন্ত্রণ

 

৪. মূল্যয়ন

 


৭ম শ্রেণির ৩য় সাপ্তাহের অ্যাসাইনমেন্ট-এর গার্হস্থ বিজ্ঞান প্রশ্ন দেয়া হলো :
৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : গার্হস্থ বিজ্ঞান : ৩য় সপ্তাহ : ২০২১

নমুনা সমাধান

[ ১ ]
আমি আমার বাগানে কিছু ফল, কিছু ফুল ও  ঔষধি গাছ লাগাতে চাই।

[ ২ ]
বাগন করতে আমি সকলের সহযোগিতা ও বাড়ির আঙ্গিনা বা ছাদ ব্যবহার করবো। এছাড়া কিছু সহকারী জিনিসপত্র ক্রয় করতে টাকাও খরচ হতে পারে।

[ ৩ ]
পরিকল্পনা :
প্রতিটি কাজে কিছু পরিকল্পনার প্রয়োজন হয়। পরিকল্পনা ছাড়া কোন কাজে হাত দিলে তা এলোমেলো হয়ে যায় এবং ক্ষতি ও সাধন হয়।
কোভিড পরিস্থিতিতে দেশের অবস্থা ভয়াবহ, বাড়ির মাঝে থেকে আমাদের মতো ছাত্রছাত্রীরা অনেক শোচনীয় অবস্থায় আছে। এ সময় কোন কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারলে ভালো হয়। তাই বাড়ির ছাদে বাগান করা সবচেয়ে বেশি উপকারী। কিন্তু এর জন্য কিছু বিষয় বিবেচনা করা খুব প্রয়োজন। যেমন - ছাদের কোন পাশে গাছ লাগানো যাবে, আলো বাতাসের আনাগোনা কেমন হবে, কী কী গাছ লাগানো ভালো হবে ইত্যাদি। কাজগুলো একটি পরিকল্পনার মাঝে আনলে সহজ হয়। এসব বিবেচনায় থাকলে কাজ সহজ হবে।

সংগঠন :
পরিকল্পনার পাশাপাশি সংঘঠনের প্রয়োজনে রয়েছে, একা কাজ করা যেহেতু সব সময় সম্ভব নয় তাই কারো সাহায্যে করতে হলে তার সাথে কাজের ভাগাভাগি করা, কিভাবে কাজে নিয়োজিত করা হবে, সকল প্রকার ভালো মন্দ বিচার বিবেচনা করতে সংঘঠনের প্রয়োজন রয়েছে।

নিয়ন্ত্রণ :
বাগানে ব্যবহৃত সকল যন্ত্রপাতি যেমন- কোদাল, সাড়াশি, খুনতি ইত্যাদির ব্যবহার ভালো ভাবে জানতে হবে যাতে করে গাছের যত্নে কোন সমস্যা না হয়। বাগানে কি রকম সময় ব্যয় করা হবে, কি কি কাজ, কি পরিমাণ করা হবে ইত্যাদি নিয়ন্ত্রণ করার মাধ্যমে কাজের পরিধি বিবেচনা করা যায়। এর মাধ্যমে আমার ছাদে বাগান করার কাজটি সুষ্ঠভাবে সম্পন্ন হবে।

মূল্যায়ন :
ছাদে বাগান করার ফলে আমার ছাদের সৌন্দর্য ফুটে উঠবে। ফুল ও গন্ধে ভরে উঠবে চারপাশ এবং সুরভিত করবে পরিবেশ, ছাদের বাগানের সৌন্দর্য প্রকৃত কাজের মূল্যায়ন বুঝা যায়।


আরো দেখুন :
৪র্থ সপ্তাহের নমুনা সমাধান :
৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : চারু ও কারুকলা


Post a Comment (0)
Previous Post Next Post