বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : কৃষি শিক্ষা : ৩য় সপ্তাহ : ২০২১

৭ম শ্রেণি : এ্যাসাইনমেন্ট : কৃষি শিক্ষা : ৩য় সপ্তাহ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১
 
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ
তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিণত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান, গম চাষ করেন। বাড়িতে ফল, শাকসবজি, ভেষজ উদ্ভিদ ও কাঠাল গাছ রোপন করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ, হাঁস-মুরগি পালন ও গরু-ছাগল লালন-পালন করেন।
তোমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ভূমিকা পালন করছেন।

নিচের প্রশ্নগুলোর আলোকে উত্তর দাও-
১। পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কী?
২। তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে সহায়তা করতে পারে?
৩। তোমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বি করতে তিনি কীভাবে সহায়তা করতে পারবেন?

৭ম শ্রেণির ৩য় সাপ্তাহের অ্যাসাইনমেন্ট-এর কৃষি শিক্ষা প্রশ্ন দেয়া হলো :
৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : কৃষি শিক্ষা : ৩য় সপ্তাহ : ২০২১

নমুনা সমাধান

[ ১ ]
আগের দিনে মানুষ পশু শিকার ও ফলফুল সংগ্রহ করে খাদ্য গ্রহণ করতো। ধীরে ধীরে তারা ফসল চাষ শুরু করে। এর ফলে তারা নিত্য নতুন খাদ্যের যোগান দিতে সক্ষম ছিল। কিন্তু অধিক ফসল উৎপাদনে অনেক ফসল পচন ধরে তাই তারা খাদ্য দীর্ঘদীন সংগ্রহের পথ বের করে ফলে কৃষির মাধ্যমে খাদ্যের মৌলিক চাহিদা পূরণ হয়।

[ ২ ]
কৃষক রফিকের কাজ পরিবারের অর্থনৈতিক উন্নয়নে নানাভাবে সহায়তা করে থাকে। যেমন-

রফিক সাহেব বাড়ির আশেপাশের জমিতে ধান, গম চাষ করে। এমনকি বিভিন্ন ফলাদি গাছ রোপন করেছে যার চাহিদা অনেক বেশি। চিন্তা করে দেখলে বুঝা যায় ধান, গম আমাদের নিত্যদিনের খাদ্য তালিকায় একটি অনিবার্য উপাদান, ধান থেকে ভাত, গম থেকে রুটি ইত্যাদি খাদ্য তৈরি করা যায়। যা আমাদের দেশের ৮০ ভাগ মানুষের খাদ্য তালিকার অন্যতম অংশ। তাছাড়া শাকসবজি, ভেষজ ফসল, ফলমূল শরীরের জন্য বেশ উপযোগী। এদিক দিয়ে রফিক এসব জিনিস চাষ করার ফলে পরিবারের চাহিদা পূরণে সক্ষম হচ্ছে। তাছাড়া যে হাঁস-মুরগি, গরু-ছাগল লালন-পালন করে এসবের দুধ, ডিম বেশ প্রয়োজনীয়। রফিক সাহেব নিজের পরিবারের খাদ্য চাহিদা মিটিয়ে অর্থনৈতিক ভাবে সাহায্য করছে। উৎপাদিত ফসল হতে পরিবারের চাহিদা মিটিয়ে অবশিস্টাংশ বিক্রির মাধ্যমে যে অর্থ লাভ করে তার মাধ্যমে পরিবারের অন্যান্য চাহিদাও পূরণ করা সম্ভব হয়। যেমন- শিক্ষা, চিকিৎসা ইত্যাদি। এছাড়াও এর মাধ্যমে পরিবারের দারিদ্রতা দূর করে একটি স্বচ্ছল জীবনের জন্য অর্থনৈতিক ভাবে কৃষি ব্যপক ভাবে উপকার করে।

[ ৩ ]
আমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের সহায়তা করতে রফিক সাহেব যেভাবে সহায়তা করতে পারবেন-

কৃষি হলো জীবিকা নির্বাহের একটি অন্যতম মাধ্যম। আমাদের দেশে অধিকাংশ মানুষের জীবিকা কৃষির উপর নির্ভরশীল। জনাব রফিক সাহেব তার আশেপাশে জমিতে ধান, গম, ভেষজ ফসল, মাছ, হাঁস, মুরগি, গরু, ছাগল ইত্যাদি চাষ করে পরিবারের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি নিজের কর্মশক্তিকে ও কাজে লাগায়। যার ফলে লাভবান হতে পারে। আমার এলাকার মানুষকে রফিক সাহেব তার বুদ্ধিদীপ্তির প্রয়োগ ঘটিয়ে অন্যদের উদ্ভুদ্ধ করতে পারে একই পথ অবলম্বন করার জন্য। কীভাবে কৃষি কাজে লাভবান হয়ে সংকট দূর করা যায়, কীভাবে অল্প খরচে অধিক ফসল ফলানো যায় এবং কী করে অলস সময় পার না করে নিজের শারীরিক শক্তি ও মানসিক শক্তিকে কাজে লাগানো যায় সে ব্যাপারে বিস্তারিত সকলের কাছে আলোচনার মাধ্যমে তিনি আমার এলাকার মানুষকে সহায়তা করতে পারে। প্রয়োজনে হাতে খড়ি প্রশিক্ষণের মাধ্যমেও তিনি সকলকে সহায়তা করতে পারেন।


আরো দেখুন :
৪র্থ সপ্তাহের নমুনা সমাধান :
৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : বিজ্ঞান
৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : চারু ও কারুকলা


No comments