৭ম শ্রেণি : অ্যাসাইনমেন্ট : বিজ্ঞান : ৪র্থ সপ্তাহ : ২০২১

৭ম শ্রেণি এ্যাসাইনমেন্ট : বিজ্ঞান : ৪র্থ সপ্তাহ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম :
এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ - ১

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ :
১। তোমার বাড়ীর দেওয়ালে অথবা আশে পাশের দেওয়ালে যে সাদা সবুজ রং কী করণে হয় বলে তুমি মনে কর।

২। তোমার শরীরে হালকা জ্বর ও ডাইরিয়া কী করণে হয় বলে তুমি মনে কর।

৩। স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি তোমার জীবনে কতটুকু গুরুত্ব বহন করে – যৌক্তিকতা নিরুপণ করে ব্যাখ্যা কর।

নমুনা সমাধান

১। আমার বাড়ির দেওয়ালে অথবা আশে পাশের দেওয়ালে সাদা ও সবুজ রং হওয়ার কারণ হলো শৈবাল, সমাঙ্গা বর্গের প্রধান ক্লোরোফিলযুক্ত ও স্বভোজী উদ্ভিদরাই শৈবাল। এরা আলোকিত স্থান পছন্দ করে। এরা এক প্রকার অনুজীব। যাদের খালি চোখে দেখা যায় না। সবুজ ছাড়াও লাল, বাদামি রঙের শৈবাল দেখা যায়।

২। আমার শরীরে হালকা জ্বার ও ডায়রিয়া অনুজীবের সংক্রমণে হয়। ভাইরাস ও ব্যাকটেরিয়া উভয় এক ধরণের অনুজীব, এর মধ্যে ব্যকটেরিয়া জ্বর ও ডায়রিয়া রোগের লক্ষণ বহন করে। কারণ এরা বাতাসের সাথে উড়ে বেড়ায় বলে জামা কাপড়ে লেগে থাকে যার ফলে আমাদের ত্বক স্পর্শ করে অনায়াসে শরীরের ভেতর প্রবেশ করতে পারে। তাই হালকা জ্বর ও ডায়রিয়ার ব্যকটেরিয়ার মাধ্যমে একে অন্যের মাঝেও ছড়াতে পারে। এরা সহজে এক স্থান হতে অন্য স্থানে যেতে পারে।

৩। স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি আমার জীবনের জন্য অতি গুরুত্বপূর্ণ। কারণ যেখানে সেখানে মলমূত্র ত্যাগ করলে তার জীবানু সর্বত্র ছড়িয়ে যেতে পারে। তাছাড়া বৃষ্টি বা জোয়ারের পানি তা সবখানে ছড়িয়ে দেয়। তাছাড়া কোন ব্যক্তির মল এন্টামিবা আক্রান্ত হলে তা মাটিতে মিশে যায় এবং চাষকৃত ফসলে ঢুকে পরে যা সহজে আমাদের দেহেও প্রবেশ করতে পারে। ফলে সুস্থ থাকা মানুষ আক্রান্ত হতে পারে এই রোগে। পানির অপর নাম জীবন। কলেরা, টাইফয়েড ইত্যাদি পানিবাহিত রোগ। যার মধ্যে ব্যাকটেরিয়ার উপস্থিতি থাকে। যা শরীরের জন্য ঝুঁকিপূর্ণ। তাই নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানা উভয়ই আমার জন্য গুরুত্বপূর্ণ।

Post a Comment (0)
Previous Post Next Post