বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : ভূতের ভয় অবিশ্বাসে কাটে না

ভূতের ভয় অবিশ্বাসে কাটে না

মূলভাব : ভয় হল মানুষের মনের ব্যাপার। নিজের উপর যদি মানুষের আস্থা না থাকে তাহলে কোন কাজই নিজেকে দিয়ে সম্ভব হয় না। কিন্তু যদি সত্যিই দুর্বলতা থাকে তাহলে নিজের উপর যতই বিশ্বাস বা আস্থা থাকুক না কেন সেটির সফলতা আসে না। 

সম্প্রসারিত ভাব : ভয়, আতঙ্ক এসব কিছুর কেন্দ্রস্থল হল মানুষের মন। মানুষের মনই হল সবচেয়ে অনুভূতিপূর্ণ। যে কোন ধরনের আশাআকাঙ্ক্ষা, হতাশা, নিরাশা, ভয় সেখানে জাগ্রত হয়। এ জাগরণটা যদি বেশি মাত্রায় হয় তাহলে ব্যক্তির ব্যক্তিত্ব এবং কার্যপ্রণালীর উপর এর ব্যাপক প্রভাব পড়ে। এটি প্রতিটি ক্ষেত্রেই ব্যক্তিকে কোন কাজে এগিয়ে অথাব পিছিয়ে দেয়। আর ব্যক্তি যখন পিছিয়ে যায় তখন তার ব্যর্থতা স্বীকার করা ছাড়া আর কিছুই থাকে না। কিন্তু ব্যর্থতার ছাপ যদি সত্যিই কারো উপর পড়ে, তাহলে সে যতই নিজের মধ্যে আত্মবিশ্বাস গঠনের চেষ্টা করুক না কেন সে ব্যর্থ হবেই। কারণ মনের দুর্বলতা দূর করতে কেবল সাহস আর আত্মবিশ্বাসই যথেষ্ট নয়। তার জন্য দরকার আপন দুর্বলতাকে আগে সবল করে তোলা। যদি নিজেই সবল না হয়, তাহলে যে কোন সহজ কাজকেই কঠিন মনে হবে। আর স্বাভাবিক নিয়মেই সেই কাজটি করা দূরুহ হয়ে উঠবে। 

মূলত নিজে শক্ত সমর্থ না হলে সবসময়ই নিজের মধ্যে একটা লুকায়িত ভয় কাজ করবে, যা প্রতিটা মুহূর্তেই পিছুটান দিবে। কিন্তু নিজের মধ্যে এ লুকায়িত ভয় নেই, তা যতই অবিশ্বাস করা হোক না কেন, সে ভয় কখনওই দূরীভূত হবে না।

No comments