বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : রোম নগরী একদিনে গড়িয়া উঠে নাই

রোম নগরী একদিনে গড়িয়া উঠে নাই

মূলভাব : যে কোন বড় কাজ করতে গেলে অসীম ধৈর্য এবং বুদ্ধির প্রয়োজন। ধীরে অথচ দৃঢ় পদক্ষেপেই ক্রমে সাফল্যের চূড়ায় আরোহণ করা সম্ভব। এক লাফে যেমন উঁচু মগড়ালে উঠা যায় না- কঠোর পরিশ্রম এবং চেষ্টা ছাড়া কোন কাজেও তেমনি হঠাৎই সাফল্য অর্জন করা সম্ভব নয়। 

সম্প্রসারিত ভাব : শত শত বছর ধরে হাজার হাজার মানুষের নিরলস কঠোর কর্মসাধনা ও একাগ্রতার মধ্য দিয়েই রোমের মত সুন্দর সমৃদ্ধ নগরীর প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। সকলের সম্মিলিত তিল তিল প্রচেষ্টার গৌরবময় রূপ পেয়েছিল তিলোত্তমা রোম। রোমের এ ঐশ্বর্যময় রূপটি একদিনে গড়ে উঠেনি। সে কারণেই বলা হয় উন্নতি ও সমৃদ্ধি মাত্রই সময় সাপেক্ষ। আমাদের মানব জীবন রোমের মত। তাড়াহুড়া করে কোন কাজ করলে পদে পদে বিপদের ঝুঁকি থেকে যায়, ভ্রান্তির সম্ভাবনাও এড়ানো যায় না। সহজে চারিত্রিক সুনাম আসে না। আমরা প্রতিদিন যেসব ঘটনার মুখোমুখি হচ্ছি তার মধ্য দিয়েই ধরা পড়ে যায় আমাদের মনুষ্যত্ব, চরিত্র, বিবেক। আমরা সেসব ঘটনার মধ্য দিয়েই চারিত্রিক বৈশিষ্ট্যের পরিচয় দিই। কর্মের পথ দুর্গম সাফল্য অর্জনের ধরাবাঁধা পথ নেই। 

তবু দুর্গম পথ দেখে ভয় পেলে চলবে না, সহজে সাফল্য আসছে না বলে হতাশ হয়েও লাভ নেই। শ্রম এবং ধৈর্য পুরষ্কৃত হবেই যথাসময়ে। দুর্গম কর্মপথে নেমে মহৎ কাজ করতে এগিয়ে আসলেই মানব সমাজকে সুন্দর ও মহিমান্বিত করা সম্ভব হবে।

No comments