বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই
Install "My All Garbage" App to SAVE content in your mobile

ভাবসম্প্রসারণ : নতুনই পুরাতনকে রক্ষা করে থাকে। পুরাতনের মাঝেই নতুনের বাস। নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান

নতুনই পুরাতনকে রক্ষা করে থাকে। পুরাতনের মাঝেই নতুনের বাস। নতুন পুরাতন বিচ্ছেদ হলে হয় জীবনের অবসান 

মূলভাব : নতুন ও পুরাতনকে আলাদা করা যায় না। নতুনেই পুরাতনকে লালন করে তেমনি আবার পুরাতনের মাঝেই পাওয়া যায় নতুনের দিক-নির্দেশনা।

সম্প্রসারিত-ভাব : নতুন এবং পুরাতন একে অপরের পরিপূরক নয়। নতুন পুরাতনকে রক্ষা করে পুরাতনকে ঝেড়ে ফেলে দিলে হবে না। কেননা পুরাতন অভিজ্ঞতালব্ধ ফল। তাই তো পুরাতনকে শ্রদ্ধা জানাতে হবে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে নতুনকে। তাদেরই রক্ষা করতে হবে অভিজ্ঞতাকে। মানুষের স্বাভাবিক প্রবণতা পুরাতনের প্রতি মোহাবিষ্ট থাকা। ইতিহাসের বহু দ্বন্দ্ব বিগ্রহের অন্যতম কারণ পুরাতনের প্রতি দুর্বলতা। অতীত সৃষ্টির জন্মদাতা আর বর্তমান অতীতের কুঁড়ি বৈ আর কিছুই নয়। অর্থাৎ, পুরাতন কুঁড়িকে নতুন আপন শক্তিতে কুঁড়ি ফুটিয়ে নবপুষ্পে পরিণত করে। যেমন লাইব্রেরির পুঞ্জিভূত গ্রন্থরাজির মধ্যে রয়েছে মানুষের কালকালান্তরের ভাব-ভাবনা ও মননের ফসল। আজকের নতুন ঐ পুরাতনকে গ্রহণ করে বর্তমানকে করে সমৃদ্ধ। এগিয়ে যায় নতুন নতুন আবিষ্কারের পথে। পুরাতনের মাঝেই রয়েছে নতুনের বাস। কম্পিউটার আবিষ্কৃত হয় সেই পুরাতন হিসাবকারী যন্ত্রের অনুসরণে। পুরাতনের মাঝেই রয়েছে নতুনের জন্য দিক-নির্দেশনা। পুরাতনকে বিশ্লেষণ করে তার মাঝে ভুলগুলোকে শুধরে আজকের নতুন পেতে পারে সুন্দর ভবিষ্যৎ। নতুন সৃষ্টির প্রয়োজনে পুরাতনকে ধ্বংস করা আবশ্যক নয়। পুরাতনের মাঝ থেকে কুসংস্কার ঝেড়ে ফেলে নতুনত্বের স্বাদ আনা সম্ভব হলে উপকৃত হয় জাতি। নতুন ও পুরাতন যেন একটি ছেলের ছোটবেলা থেকে বেড়ে উঠা। সময়ের সাথে যুগোপযোগী করে এগিয়ে চলা। পুরাতন এবং নতুন মিলেই ভবিষ্যৎ। কাজেই সুন্দর ভবিষ্যতের জন্য কোনটাকে বাদ দেয়া সম্ভব নয়। কেননা নতুন এবং পুরাতনের বিচ্ছেদ মানে জীবনের অবসান।

নতুন পুরাতন দ্বন্দ্ব বাস্তবসম্মত হওয়া উচিত নয়। পুরাতনের মাঝেই রয়েছে নতুনত্বের বসবাস। কাজেই কাউকে আলাদা করা সম্ভব নয়।

No comments