My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান বাংলা ব্যাকরণ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন দিনলিপি সংলাপ অ্যাসাইনমেন্ট-২০২১ English Grammar Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েবসাইট

ভোকাবুলারি বাড়ানোর কৌশল

কীভাবে বাড়াবেন আপনার Vocabulary?
ভাষার প্রয়োগে Vocabulary-র ব্যবহার এবং তা বৃদ্ধির মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আপনি যদি শব্দই না জানেন তাহলে ভাষা ব্যবহার করবেন কীভাবে? ভাবের আদান-প্রদান করবেন কীভাবে? আজ আলোচনা করবো কীভাবে আমরা Vocabulary বৃদ্ধি করবো এবং একজন শিক্ষক ক্লাসে ছাত্রছাত্রীদের Vocabulary কীভাবে শেখাবেন।

Vocabulary মানে শুধু শব্দ জানা নয়, বাক্যে শব্দের সঠিক ব্যবহারকেও বোঝানো হয়। অনেক শিক্ষক কিংবা অভিভাবক ছাত্রছাত্রীদের বলেন, Dictionary মুখস্থ করে ফেলতে। আসলে শুধু Dictionary মুখস্থ করে ফেললে যে জ্ঞান অর্জিত হবে তা দিয়ে সঠিকভাবে ভাষা ব্যবহার করা যায় না। তাই Vocabulary-র সঠিক কিছু কৌশল এখানে উল্লেখ করা হলো—

মনে রাখবেন আপনি যেসব শব্দের শুধু অর্থ জানেন কিন্তু শব্দগুলো ব্যবহার করেন না এ বিষয়টি Passive Vocabulary নামে পরিচিত আর যে শব্দের আপনি অর্থ এবং ব্যবহার জানেন সে বিষয়টি Active Vocabulary নামে পরিচিত। আপনার দরকার Active Vocabulary. কারণ Active Vocabulary- র মাধ্যমেই আপনি communicate করবেন আপনার বাস্তব জীবনে প্রয়োজনীয় চাহিদা মেটানোর জন্য।

ধরা যাক, একজন শিক্ষক স্কুল সম্পর্কিত অনেক শব্দ ছাত্রছাত্রীদের শেখাবেন। এক্ষেত্রে তিনি ছাত্রছাত্রীদের গ্রুপ করে দিতে পারেন। এরপর বলবেন, যে গ্রুপ যতো বেশি ইংরেজি শব্দ দশ বা পনেরো মিনিটে লিখতে পারবে সে গ্রুপ বিজয়ী হবে। ফলে ছাত্রছাত্রীদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা সৃষ্টি হবে এবং তারা দ্বিগুণ উৎসাহ নিয়ে কাজটি করবে। নির্দিষ্ট সময় শেষে শিক্ষক তাদের খাতাগুলো সংগ্রহ করবেন। এরপর প্রতি গ্রুপ থেকে একজন করে প্রতিনিধি এসে তার গ্রুপের লিখিত শব্দগুলি পুরো ক্লাসকে পড়ে শোনাবেন। এভাবে তিনটি বা চারটি গ্রুপের শব্দগুলোর মধ্যে অনেক কমন এবং কিছু আনকমন শব্দ পাওয়া যাবে। আনকমন শব্দগুলো সব ছাত্রছাত্রীদের নতুন করে জানা হবে। এমন কিছু শব্দ যেগুলো কোনো শিক্ষার্থীই লিখতে পারেনি, সেক্ষেত্রে শিক্ষক নিজে সেগুলো বোর্ডে লিখে এবং বলে দেবেন। এবার শিক্ষক ছাত্রছাত্রীদের ওই শব্দগুলো দিয়ে বাক্য তৈরি করতে বলবেন। এ কাজটিও একইভাবে গ্রুপ তৈরি করে করতে বলতে পারেন এবং নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেবেন। একইভাবে শিক্ষক সব ছাত্রছাত্রীর খাতা সংগ্রহ করবেন এবং দ্বিতীয় অন্য একজনকে আহ্বান করবেন উপস্থাপনা করার জন্য। দেখা যাবে অনেক ছাত্রছাত্রীই ভুল বাক্য লিখবে। শিক্ষকের কাজ হবে ধমক না দিয়ে এবং নাম উল্লেখ না করে বাক্যগুলো শুদ্ধ করে দেয়া। এরপর ছাত্রছাত্রীদের শুদ্ধ বাক্যটি / বাক্যগুলো আবার লিখতে বলবেন। তাহলে দেখা যাবে ছাত্রছাত্রীদের স্কুল সম্পর্কিত Paragraph বা Essay আলাদাভাবে মুখস্থ করতে হচ্ছে না। আর Vocabulary টিচিংয়ের এখানেই সার্থকতা। এভাবে বিভিন্ন বিষয় নিয়ে একজন শিক্ষক কিংবা সমবয়সি বন্ধুবান্ধব বা ভাইবোন কিংবা আত্মীয়স্বজন মিলে প্র্যাকটিস করে Vocabulary বাড়াতে পারেন।

ক্লাসরুমে গ্রুপে এ ধরনের কাজের কিছু উদ্দেশ্য আছে। প্রথমত, এক্ষেত্রে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ একটি অবশ্যম্ভাবী / অপরিহার্য বিষয়, যা অনেক শিক্ষকই খেয়াল করেন না। দুর্বল শিক্ষার্থীরা সাধারণত কোনো ধরনের কাজে অংশগ্রহণ করে না। গ্রুপ ওয়ার্কের মাধ্যমে তাদের অংশগ্রহণ নিশ্চিত করা যায়। শিক্ষক যদি তাদের কাজে ব্যস্ত না রাখতে পারেন তাহলে ছাত্রছাত্রীরা ক্লাসে আসার আগ্রহ হারিয়ে ফেলবে। শিক্ষক যদি সবসময় ক্লাসে কথা বলেন এবং ছাত্রছাত্রী যদি শুধু তার কথা শোনে, তাহলে শিক্ষণ পদ্ধতি নিরানন্দ হয়ে ওঠে।

Vocabulary শেখানোর ক্ষেত্রে শিক্ষক নিচের Spider Gram পদ্ধতিও ব্যবহার করতে পারেন। শিক্ষক বোর্ডে School শব্দটি লিখবেন। এবার ছাত্রছাত্রীদের মধ্যে থেকে Elicitation এর মাধ্যমে School সম্পর্কিত কথাগুলো বের করে নিয়ে আসবেন এবং বোর্ডে লিখবেন। এতে ছাত্রছাত্রীদের মধ্যে একধরনের প্রতিযোগিতা সৃষ্টি হবে এবং পুরো ক্লাস সক্রিয় থাকবে। এছাড়াও শিক্ষক cat কথাটি বোর্ডে লিখবেন। এবার তিনটি অক্ষর দিয়ে পৃথকভাবে একটি noun, একটি verb, একটি adjective শব্দ তৈরি করতে বলবেন। এক্ষেত্রে শিক্ষক সরাসরি শিক্ষার্থীদের সাহায্য করবেন। আরেকটি পদ্ধতি আছে যাকে বলে Antakshari\চেইন ড্রিলের মাধ্যমে শিক্ষক এ প্র্যাকটিসটি করাতে পারেন। এতে শিক্ষার্থীরা দুই দলে বিভক্ত হয়ে যাবে অথবা যার যার সিটে বসে থাকবে। ধরা যাক, একজন শিক্ষার্থী Sell শব্দটি উচ্চারণ করলো; এ শব্দটির শেষ অক্ষর l. এ অক্ষর দ্বারা অন্য আরেকজন শিক্ষার্থী নতুন একটি শব্দ বানাবে। এভাবে দেখা যাবে সব শিক্ষার্থী এ প্র্যাকটিসে অংশগ্রহণ করছে এবং ক্লাস হয়ে উঠছে প্রাণবন্ত । শিক্ষকও ক্লাসে আনন্দ পাবেন। তাকে আর অধৈর্য হয়ে ক্লাসে বসে থাকা বা ক্লাস কীভাবে নিয়ন্ত্রণ করবেন এ নিয়ে চিন্তা করতে হবে না।

যে কেউ ইংরেজি Vocabulary বৃদ্ধি করার জন্য বাসায় কিংবা বন্ধুবান্ধবদের মধ্যেও এ ধরনের প্র্যাকটিসগুলো করতে পারেন। বড় ভাই, বোন, বাবা অথবা মা কিংবা বন্ধুদের মধ্যে একজন শিক্ষকের ভূমিকায় অভিনয় করতে পারেন। কোনো অবসর সময়ে এ ধরনের প্র্যাকটিস করতে পারেন। অযথা সময় নষ্ট না করে নিজেরা এ ধরনের প্র্যাকটিস করলে একদিকে আপনার Vocabulary উন্নত হবে, সময়টি ভালোভাবে কেটে যাবে এবং আপনার কথা বলার সাহস ও দক্ষতা বেড়ে যাবে। Vocabulary শেখানোর নিম্নলিখিত পদ্ধতিগুলো শিক্ষক বা অভিভাবক ব্যবহার করতে পারেন।

সংজ্ঞা বা ব্যাখ্যা দেয়া বা করা ( Definition / Explanation ) : ইংরেজিতে এমন কিছু শব্দ আছে যার অর্থ বোঝানোর জন্য শিক্ষককে Definition / Explanation দিতে হবে এবং শিক্ষার্থীকে অক্সফোর্ড ডিকশনারি থেকে Definition / Explanation পড়তে হবে। মনে রাখতে হবে ইংরেজি শেখার জন্য অবশ্যই ইংলিশ টু ইংলিশ ডিকশনারি ব্যবহার করতে হবে, কারণ সেখানে শব্দের সঠিক ব্যাখ্যা এবং বাক্য তৈরি করে ওই শব্দের ব্যবহার দেখানো হয়েছে। কেননা শব্দের শুধু বাংলা অর্থ জানলেই হবে না; সবসময় সব শব্দের সঠিক বাংলা করাও যায় না। ফলে ভাষাগত একটি ব্যবধান থেকে যায়। এজন্য ইংলিশ টু ইংলিশ ডিকশনারি ব্যবহার করতে হবে শিক্ষার্থীদের এবং শিক্ষকদের তো বটেই।

সমার্থক বা বিপরীতার্থক শব্দ দিয়ে (Antonym / Synonym) : কিছু কিছু শব্দ যেগুলো শিক্ষার্থীদের ইতোমধ্যে জানা, এ শব্দগুলোর বিপরীত বা সমার্থক শব্দ বলে দিলে শিক্ষার্থীরা সহজেই আত্মস্থ করতে পারবে।

অনুবাদ (Translation) : কিছু কিছু শব্দ আছে যেগুলো অনুবাদের মাধ্যমে সহজেই বোঝানো যায় এবং বোঝা যায়। এক্ষেত্রে ইংলিশ টু বেঙ্গলি ডিকশনারি ব্যবহার করা যেতে পারে। ব্যক্তিগতভাবে শেখার ক্ষেত্রে এবং শেখানোর ক্ষেত্রে শিক্ষক অনুবাদ করে দিতে পারেন। তবে সবসময় ইংলিশ টু ইংলিশ ডিকশনারি ব্যবহার করাই ভালো।

বাস্তবচিত্র / চাৰ্ট / ছবি প্রদর্শন (Realising real objects / Showing chart / pictures) : শেখানোর ক্ষেত্রে এটি সবচেয়ে কার্যকর পদক্ষেপ। কারণ Visualization-এর মাধ্যমে যে শিক্ষা অর্জন করা হয় তা দীর্ঘস্থায়ী। যেমন আমরা তিন ঘণ্টা একটি সিনেমা দেখে তার পুরো ঘটনা অনেকদিন মনে রাখতে পারি। কারণ আমরা ঘটনাটি Visualize করেছি। অথচ একটি নভেল পড়ে আমরা ঘটনা ততোটা মনে রাখতে বা ধরে রাখতে পারি না। কাজেই যতোটা সম্ভব আমরা ছবি বা বাস্তব বস্তু বা চার্টের মাধ্যমে শিক্ষার্থীদের Vocabulary শিখাবো এবং শিখবো।

মুখমণ্ডলের প্রকাশ / ভাবভঙ্গি (Facial expres sion / Gestures) : কিছু কিছু শব্দ যেমন, anger, somber, grave, gravity ইত্যাদি আমরা Facial expression / Gestures -এর মাধ্যমে শিক্ষার্থীদের বোঝাতে পারি। ইংরেজি ডিকশনারিতেও এসব শব্দের প্রকাশ ছবির মাধ্যমে দেখানো হয়েছে।

প্রসঙ্গ (Context) : প্রসঙ্গ থেকে অনুমান করে Vocabulary শেখানো বা শেখা হয় (Inferring / guessing / meaning from the context)। আমরা কোনো আর্টিকেল বা বিষয় পড়তে গিয়ে অনেক শব্দের সরাসরি অর্থ জানি না, অথচ ওই বিষয়টি আমরা বুঝতে পারি অর্থাৎ অনেক শব্দের অর্থই আমরা অনুমান করে নেই বা context ( প্রসঙ্গ) থেকে বুঝতে পারি। এসব ক্ষেত্রে তৎক্ষণাৎ কোনো ডিকশনারি দেখা হয়নি। বা কোনো শিক্ষকের সাহায্য ছাড়াই আমরা অর্থ বুঝে ফেলেছি। Vocabulary শেখানোর সময়ও আমরা একটি বাক্য লিখে সেখানে এমন একটি শব্দ ব্যবহার করবো যার অর্থ শিক্ষার্থী বাক্যটি পড়েই বুঝতে পারবে। আলাদা ব্যাখ্যা করার প্রয়োজন হবে না।

মূকাভিনয় বা অভিয়ের মাধ্যমে (Miming / Acting) : এর মাধ্যমেও আমরা অনেক শব্দের অর্থ শিক্ষার্থীদের বোঝাতে পারি।

প্রদর্শন বা ডিমনেস্ট্রশনের মাধ্যমে (Demonstration-announcement, pro cession, Queue) : যেমন কোনো কিছু ঘোষণা করা, লাইনে দাঁড়ানো, বক্তৃতা দেয়া ইত্যাদি আমরা Demonstration-এর মাধ্যমে দেখাতে পারি। এভাবে দেখাতে পারলে শিক্ষার্থীদের মনে দাগ কেটে থাকে।

No comments