আজ মহান স্বাধীনতা দিবস বিষয়ক দিনিলিপি

তোমার মহান স্বাধীনতা দিবসের স্মৃতিচারণ করে দিনলিপি লিখো।


২৬ ফেব্রুয়ারি, ২০২২, শনিবার। 
ধানমন্ডি, ঢাকা। 
সময় : রাত ১১.৩০ মিনিট। 

আজ মহান স্বাধীনতা দিবস। আমাদের বাঙালি জাতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি দিন। কারণ এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। এতগুলো বছর পরও দিনটির গুরুত্ব এতটুকু কমেনি আমাদের কাছে। 

আর আজ সকালে আমার ঘুম ভাঙে স্বাধীনতার বিভিন্ন গান দিয়ে। উঠে দেখি চারিদিকে বিভিন্ন ধরনের দেশাত্মবোধক গান বাজছে। দিনটা শুরু হয় আমার স্বাধীনতার গান দিয়ে। ঘর থেকে বাইরে এসে দেখি আমার ভাই ও বোন খুব খুশি। দৃশ্যটা দেখে আমার খুবই ভালো লাগলো। আজ আমার স্কুলে বিভিন্ন প্রতিযোগিতা ছিল। আমি প্রত্যেকটা প্রতিযোগিতায় প্রথম হয়েছি। শিক্ষকরা সবাই আমার উপর খুব খুশি। অনেকগুলো পুরস্কার নিয়ে বাসায় এসে দেখি আমার ছোট ভাই - বোনও তাদের স্কুল থেকে বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছে। আমাদের বসার ঘর পুরস্কারে ভর্তি হয়ে গেল। দুপুরে বাবা আমাদেরকে বিভিন্ন জায়গায় ঘুরতে নিয়ে গেল। অবশ্য দুপুরের খাবারটা আমরা বাহিরেই সেরে ফেলি। আর যেখানেই যাই শুধু স্বাধীনতার গান আর স্বাধীনতার গান। সন্ধ্যাবেলায় এক জায়গায় গিয়ে শুনি বঙ্গবন্ধুর ভাষণ — 


বাবার কাছে এর অর্থটা শুনতে গেলাম। তখন বাবা বলল, এই বাক্য দুটোর মাধ্যমেই নাকি স্বাধীনতার সূচনা হয়। তারপর ঠিক রাত্রি দশটায় আমরা বাড়ি ফিরে এলাম। কিন্তু দিন টা আমার কাছে চির স্মরণীয় রয়ে গেল।

1 Comments

Post a Comment
Previous Post Next Post