মার্চের দিনগুলি

ভাবসম্প্রসারণ : চলে যাব- তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ / প্রাণপণে পৃথিবীর সবার জঞ্জাল, / এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি- / নব জাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

চলে যাব- তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ
প্রাণপণে পৃথিবীর সবার জঞ্জাল,
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি-
নব জাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

মূলভাব : অনাগত শিশুর ভবিষ্যতকে সমৃদ্ধ করতে, নতুন প্রজন্মের আবাসস্থলকে দূষণমুক্ত করতে বর্তমান প্রজন্মকেই এগিয়ে আসতে হবে। দেহের শেষ শক্তি দিয়ে হলেও নবজাতকের কল্যাণে রক্ত শপথে আজ অঙ্গীকারাবদ্ধ হতে হবে সবাইকে।

সম্প্রসারিত ভাব : নশ্বর এ বিশ্ব। এখানে সব সময়েই চলে আসা-যাওয়ার নিত্য খেলা। সমাজের বুকে জন্মে, সমাজের মধ্যে বড়ো হয়ে, সমাজে কিছু কীর্তি রেখে একদিন সময় হলে সমাজের বুক থেকে আবার চলে যায় মানুষ। আবার আসে নবজাতক। একই অনুক্রমে চলে সমাজের পথ পরিক্রমা। প্রতিটি মানুষেরই সমাজের কাছে কিছু দায়বদ্ধতা থাকে। যে সমাজ তাকে এত দেয়, বিনিময়ে সেই সমাজকেও তার কিছু দেওয়া উচিত। সমাজের বুকে প্রতিনিয়ত কত অপরিচ্ছন্নতা, আবর্জনাতুল্য কত অনাচার-কদাচার তো আমরাই তৈরি করি। আর সে সমস্ত অনাচার-কদাচারের আবিল-পংকিল পরিবেশ যদি অগ্রজরা অপসারণ করতে না পারে, তাহলে পরবর্তী প্রজন্মের নবজাতকরা মুক্ত পরিবেশে প্রাণভরে শ্বাস নিতে পারবে না। যাতে তারা বড়ো হয়ে উঠে পরম্পরাগত ঐতিহ্যধ্বজা বহন করার যোগ্যতা অর্জন করতে পারে সেজন্য অগ্রজদের উপযুক্ত পরিবেশ তৈরি করে যেতে হবে।

মন্তব্য : তাই সমাজের বুক থেকে অশিক্ষা, কুসংস্কার, মৌলবাদ ও স্বার্থপরতা অগ্রজদের উৎখাত করতে হবে। প্রগতির পথে প্রতিবন্ধকতার প্রাচীরগুলো ভাঙতে হবে। আগামী প্রজন্মের কাছে এই প্রজন্মের লোকদের এটাই হবে উপযুক্ত উপহার।
Post a Comment (0)
Previous Post Next Post