ভাবসম্প্রসারণ : টিকি মুণ্ডে চড়ি উঠি কহে ডগা নাড়ি / হাত-পা প্রত্যেক কাজে ভুল করে ভারি। / হাত-পা কহিল হাসি ‘হে অভ্রান্ত চুল, / কাজ করি আমরা যে, তাই করি ভুল।

টিকি মুণ্ডে চড়ি উঠি কহে ডগা নাড়ি
হাত-পা প্রত্যেক কাজে ভুল করে ভারি।
হাত-পা কহিল হাসি ‘হে অভ্রান্ত চুল,
কাজ করি আমরা যে, তাই করি ভুল।

মূলভাব : যারা কর্মহীন, অলস তাদের কাজ কর্ম মানুষকে হেয় করা। কাজেই অলস ব্যক্তির সমালোচনাকে উপেক্ষা করে আত্মবিশ্বাসের সঙ্গে জীবনের কর্মপথে অগ্রসর হওয়া উচিত।

সম্প্রসারিত ভাব : মাথার চুল কখনো কোনো কাজ করে না অথচ শারীরিক অঙ্গপ্রত্যঙ্গগুলোর মধ্যে হাত ও পা প্রায় সময়ই কিছু না কিছু কাজ করে থাকে। কাজ করতে গেলে ভুল করা স্বাভাবিক। কিন্তু সেই ভুলের কারণে চুল তাদের নানা প্রকার ভর্ৎসনা করে। সমাজে এমন অকর্মণ্য লোক রয়েছে যারা নিজেরা কোনো কাজই করে না বরং অপরের কাজের ভুল ধরে বেড়ায়। এসব লোক সমাজের কোনো উপকারে আসে না। এদের চেয়ে সমাজের খেটে খাওয়া মানুষের স্থান অনেক উপরে। কাজ করতে গেলে নানা প্রকার ভুল-ভ্রান্তি হবেই, কেননা ভুল করা মানুষের একটি সহজাত প্রবৃত্তি। তাছাড়া ভুল না করলে শুদ্ধকে চেনা যায় না। যারা ভুল করতে জানে না তারা সঠিক কোনো কাজও করতে পারে না। কেননা ভুল হবে কি সঠিক হবে সেই চিন্তাতেই তারা কোনো কাজের সূচনা করতে পারে না। এসব লোক বাইরের পরিপাটি রূপ দিয়ে লোকের কাছে বুদ্ধিমান সাজতে চায় কিন্তু তাদের অন্তরে সার পদার্থ বলতে কিছু নেই। এসব লোক যুগে যুগে ছিল, আছে এবং থাকবে।

মন্তব্য : যারা প্রকৃত কর্মী তারা শত ভুলের মধ্য দিয়েও তাদের কর্মচাঞ্চল্য ধরে রেখে একদিন সফল হবে। কেননা বিফলতাই সফলতার চাবিকাঠি।
Post a Comment (0)
Previous Post Next Post