My All Garbage

Shuchi Potro
সাধারণ জ্ঞান বাংলা ব্যাকরণ বাংলা রচনা সমগ্র ভাবসম্প্রসারণ তালিকা অনুচ্ছেদ চিঠি-পত্র ও দরখাস্ত প্রতিবেদন প্রণয়ন অভিজ্ঞতা বর্ণনা সারাংশ সারমর্ম খুদে গল্প ভাষণ লিখন দিনলিপি সংলাপ অ্যাসাইনমেন্ট-২০২১ English Grammar Composition / Essay Paragraph Letter, Application & Email Dialogue List Completing Story Report Writing Graphs & Charts পুঞ্জ সংগ্রহ বই পোকা হ য ব র ল তথ্যকোষ পাঠ্যপুস্তক CV & Job Application My Study Note আমার কলম সাফল্যের পথে
About Contact Service Privacy Terms Disclaimer Earn Money


মুক্তিযোদ্ধা দিবস - বুদ্ধিজীবী হত্যা দিবস - বিজয় দিবস
বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

সাধারণ জ্ঞান : The Elizabethan Period : Thomas Kyd & George Chapman

Thomas Kyd

জীবনকথা : থমাস কিড এর জন্ম-মৃত্যু (১৫৫৮ - ১৫৯৪)। 

উপাধি : তাকে Father of English Tragedy  বলা হয়। 

সাহিত্যকর্ম : He wrote Revenge Tragedy in English literature for the first time. তিনি University wits ছিলেন। তার বিখ্যাত ট্রাজেডি— "The Spanish Tragedy"। টমাস কিড বিশ্ববিদ্যালয়ের বাকচাতুর্য গোষ্ঠীর অন্যতম ছিলেন। তাঁর রচিত অনেকগুলো নাটক খোয়া গিয়েছে। যেগুলো থেকে গেছে তার মধ্যে অন্যতম 'দি স্প্যানিশ ট্রাজেডি' সর্বশ্রেষ্ঠ (১৫৮৯)। এলিজাবেথীয় যুগের একটি সর্বশ্রেষ্ঠ নাটক। দর্শকদের নয়ন নন্দন নাটকটি এত বেশি জনপ্রিয় ছিল যে ঐ নাটকের অনুকরণে নাটক রচনার জন্য গ্লোব রঙ্গমঞ্চের কর্মকর্তা শেক্সপিয়ারকে নাটক লিখতে অনুরোধ ছিলেন। শেক্সপিয়ার রচিত 'হ্যামলেট' কে ঐ নাটকের অনুকরণে রচিত বলে অনেকে মনে করে৷ 'দি স্প্যানিশ ট্রাজেডি' নাটকটি স্বয়ংসম্পূর্ণ। দুর্বার প্রণয়, দুর্ধর্ষ প্রতিহিংসা, ভয়াবহ হত্যা, ঘৃণ্য চক্রান্ত, মৃত্যুর মিছিলে ভারাক্রান্ত এক ড্রামা এটি। দর্শককে শিহরিত রোমাঞ্চে রুদ্ধ শ্বাসে নিশ্বাসে বসিয়ে রাখার মত নাটক এটি। (নোটঃ তিনি Oxford এবং Cambridge এর ছাত্র না হয়েও University wits ছিলেন।) 

'The Spanish Tragedy' নাটকের অনুকরণে উইলিয়াম শেক্সপিয়ার তার 'Hamlet' নাটকটি রচনা করেন। 

George Chapman

জীবনকথা : George Chapman 1559 সালে হার্টফোর্ডসায়ারের অন্তর্গত হিটচিনে তিনি জন্মগ্রহণ করেন। তার শিক্ষাজীবন কেটেছে অক্সফোর্ড ও কেম্বিজ বিশ্ববিদ্যালয়ে। তিনি 1634 সালে মারা যান। 

জীবনকর্ম : তাঁর রচিত নাটকগুলি হল 'ইস্টওয়ার্ড হো' (পূর্বে চলো), 'অল ফুলস', 'দি জেন্টলম্যান আসার' ইত্যাদি হলো কমেডি। "অল ফুলস" হলো তার শ্রেষ্ঠ কমেডি। ট্রাজেডি নাটকগুলো হলো— "বুসি ডি অ্যামবয়েস", " দি কন্সপিরেসি এন্ড ট্রাজেডি অফ চার্লস", "দি রিভেঞ্জ অফ ডি অ্যামবয়েস" ইত্যাদি। এই নাটকগুলি ব্যর্থতার ভারে জর্জরিত। তবে চ্যাপমানের কমেডি নাটক "অল ফুলস" হলো তার শ্রেষ্ঠ কমেডি নাটক। তবে চ্যাপমানের কৃতিত্ব শুধু নাটক রচনায় নয়। তাঁর কৃতিত্ব হোমারের "ইলিয়াড" অনুবাদ যা তাঁকে অমর করে রেখেছে। 

উল্লেখযোগ্য সাহিত্যকর্ম 
কমেডি : Children of the Chapel; An Humorous Day's Mirth; The Window's Tears etc. 

ট্রাজেডি : Bussy D'Ambois; Duke Byron; The Conspiracy and Tragedy of Charles etc.

No comments