খুদে গল্প : শহীদের সমাধিতে আত্মজা

‘শহীদের সমাধিতে আত্মজা' শিরোনামে একটি খুদে গল্প রচনা করো:

শহীদের সমাধিতে আত্মজা

দীপিকা কলকাতার একটি ছোট্ট বাড়িতে মায়ের সাথে বড় হয়েছে। দীপিকার বাবা নেই। সে তার মায়ের কাছে বাবার সম্পর্কে গল্প শুনেছে। তার বাবা বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ হয়েছিলেন। একথা শোনার পর থেকেই দীপিকার ইচ্ছা সে বাংলাদেশে যাবে। বাংলাদেশ তার নিজের দেশ। সে দেশের জন্য তার বাবা প্রাণ দিয়েছেন। সে বাংলাদেশে গিয়ে তার বাবার সমাধিস্থান দেখতে চায়।

দীপিকা নিজের পড়াশোনা শেষ করার পর বাংলাদেশে আসে। সে আগে কখনো বাংলাদেশে আসেনি। তাই এদেশের সবকিছু তার কাছে অচেনা লাগে। অপরিচিত এলাকায় কার কাছে সাহায্য চাইবে বুঝতে পারে না। ঢাকায় এসে প্রথম দীপিকার যার সাথে পরিচয় হয় তার নাম অভিজিৎ। দীপিকা তাকে জানায়, তার বাবা বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। সে এখন তার বাবার সমাধিস্থান দেখতে চায়। বাংলাদেশ সম্পর্কে যা কিছু জেনেছে দীপিকা সব অভিজিৎকে জানায়। অভিজিৎ দীপিকাকে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়।

তারপর অভিজিতের সাহায্যে দীপিকা তার বাবার সমাধি খুঁজতে বের হয়। তারা দুজনে বাংলাদেশের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতে থাকে ৷অবশেষে অনেক খোজার পর তারা সমাধিটা খুঁজে পায়। দীপিকা কিছুক্ষণ তার বাবার সমাধির পাশে বসে থাকে। বাবা বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন এটা ভেবে তার গর্ব হয়।
Post a Comment (0)
Previous Post Next Post