ভাবসম্প্রসারণ : অধিক সন্নাসীতে গাজন নষ্ট

অধিক সন্নাসীতে গাজন নষ্ট

মূলভাব : অতিরিক্ত পরামর্শদাতার আবির্ভাবে কাজের সফলতা বিঘ্নিত হয়। কাজটির সঠিক পরিচালনার জন্য নানা জন নানা মত পোষণ করে। এতে করে কাজটির সফলতা বাধাপ্রাপ্ত হয়।

সম্প্রসারিত ভাব : একজন ব্যক্তি একটি কাজ শুরু করে নিজের দৃষ্টিভঙ্গি থেকে। কাজে আরও একজনের আগমন ঘটালে কাজটি দ্রুত সফলতা পায়। কিন্তু অনাবশ্যকভাবে অনেক ব্যক্তির আগমনে নানা মতভেদ সৃষ্টি হয়। বিভিন্ন জন বিভিন্ন মতামত পোষণ করলে মতভেদ তৈরি হয় এবং কাজটির গতি মন্থর হয়ে যায়। অনেক সময় অধিক মতামতের কারণে কাজের সক্রিয়তা হারিয়ে যায় এবং কাজের আয়োজন সম্পূর্ণরূপে নষ্ট হয়। কাজের ক্ষেত্রে পরামর্শদাতার প্রয়োজন রয়েছে কিন্তু অনাবশ্যকভাবে পরামর্শ দিতে আসা মানুষ কাজের সফলতার অন্তরায় হিসেবে কাজ করে। তখন অনেকেই প্রধান ভূমিকায় অবতীর্ণ হতে চায়। সঠিক পরিকল্পনার সূত্রপাতে কাজের অগ্রগতি ব্যাহত হয়। নানান মতামতের দিকে গুরুত্ব দিতে গিয়ে কাজের কাজ কিছুই হয় না। এইভাবে ছুটতে গিয়ে সকলের মতের প্রাধান্য দিয়ে, কাজের নির্দিষ্ট সময় ফুরিয়ে যায়। ফলে সব আয়োজন ভেস্তে যায়।

মন্তব্য : যে গুরুত্বপূর্ণ কাজ একজন বা দুজন যোগ্য ব্যাক্তির সহায়তায় অনায়াসে সমাধা করা যায়, তা অনাবশ্যকভাবে আসা বহু ব্যাক্তির মতভেদজনিত কারণে পুরোপুরি পণ্ড হয়ে যায়। তাই অতিরিক্ত মতভেদ কাজের সফলতা ও আয়োজন দুটোই নষ্ট করে দেয়।
Post a Comment (0)
Previous Post Next Post