বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : সঞ্চয়ই উন্নয়নের মূল চাবিকাঠি

সঞ্চয়ই উন্নয়নের মূল চাবিকাঠি 

মূলভাব : সঞ্চয় হল সমৃদ্ধির চাবিকাঠি। ক্ষুদ্র সঞ্চয় থেকে বৃহৎ পুঁজি অর্জিত হয়। ব্যক্তি সঞ্চয় থেকে রাষ্ট্রীয় সঞ্চয়ের উৎস তৈরি করে। তাই সঞ্চয়ী মনোভাব সমৃদ্ধ জাতি ধীরে ধীরে উন্নতির শীর্ষে আরোহণ করতে পারে। 

সম্প্রসারিত ভাব : ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা এবং বিন্দু বিন্দু জল থেকেই মহাদেশ এবং মহাসমুদ্রের সৃষ্টি। মৌমাছি এবং পিঁপীলিকা সঞ্চয়ী মনোভাবের কীটপতঙ্গ। তবুও তারা সঞ্চয়ী হওয়ায় বিরূপ পরিবেশে আজও টিকে আছে। প্রকৃতির শ্রেষ্ঠ জীব মানুষ হিসেবে আমাদের টিকে থাকতে হলেও সঞ্চয়ী অভ্যাস গড়ে তুলতে হবে। পৃথিবীর উন্নত জাতিগুলো তাদের সঞ্চয়ী মনোভাবের জন্যই উন্নতির স্বর্ণশিখরে উঠতে পেরেছে। তাই শৈশবকাল থেকেই সঞ্চয়ী হওয়ার অভ্যাস গঠন করতে হয়। প্রত্যেক ধর্মেই মিতব্যায়ী বা সঞ্চয়ী হওয়ার অভ্যাস গঠনের কথা বলা হয়েছে। কেননা, সুদিনের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় আমাদের দুর্দিনে মহান আশীর্বাদ হয়ে দেখা দেয়। জাতিগতভাবে সঞ্চয়ী সম্পদ রাষ্ট্রীয় উন্নয়নমূলক কর্মকাণ্ডে সহায়ক ভূমিকা রাখে। 

তাই ব্যক্তি, গোষ্ঠী তথা দেশের মঙ্গলের জন্য আমাদের সবাইকে সঞ্চয়ী হওয়া উচিত। তবেই সুখ ও সমৃদ্ধি আমাদের কাছে সোনার হরিণ হয়ে দেখা দিতে বাধ্য এবং উন্নত জাতি হিসেবে বিশ্বের দরবারে আমরা ঠাঁই পাবো।

No comments