ভাবসম্প্রসারণ : কর্মদক্ষতাই মানুষের সবচেয়ে বড় বন্ধু

কর্মদক্ষতাই মানুষের সবচেয়ে বড় বন্ধু

মূলভাব : কর্মদক্ষতা মানুষের অন্যতম প্রধান গুণ। কর্মদক্ষতাই মানুষের জীবনে সফলতা নিয়ে আসে।নিজের কাজটি সঠিকভাবে করতে পারাই হলো ব্যক্তির কর্মদক্ষতা। মানুষের কর্মদক্ষতা কখনো তাকে ফেলে দেয় না। যে কারণেই মানুষের কর্মদক্ষতা তৈরি হোক না কেন, সেটা তার বড় বন্ধু।

সম্প্রসারিত ভাব : কাজের ক্ষেত্রে দক্ষতা মানবজীবনে প্রতিষ্ঠা নিয়ে আসে। কর্মদক্ষ ব্যাক্তি সবার কাছে প্রশংসিত হন। যে ব্যক্তি কাজ পারেন তিনি কখনো অন্যের মুখাপেক্ষী হয়ে বসে থাকেন না। কর্মদক্ষতা সবসময় তার সঙ্গে বন্ধুর মতো থাকে। মানুষের প্রয়োজনে এবং বিপদের সময় পাশে থাকাটাই বড় বন্ধুর পরিচয়। মানুষের কর্মদক্ষতা পরম বন্ধু মতো সবসময় পাশে থাকে। যে মানুষের মাঝে কর্মদক্ষতা রয়েছে সে কখনো বেকার বসে থাকে না। ব্যক্তি জীবনের বন্ধুরা কোনো কারণে মানুষের জীবনে খারাপ সময় এলে দূরে সরে যেতে পারে। কিন্তু কর্মদক্ষতা মানুষের প্রকৃত বন্ধুর মতো পাশে থেকে সফলতা অর্জনের ধারাবাহিকতা বজায় রাখে। কাজের প্রতি নিষ্ঠা, ভালোবাসা, একাগ্রতা মানুষকে কর্মদক্ষ করে তোলে।

মন্তব্য : মানুষ যে পেশারই হোক না কেন, কর্মদক্ষতাই হলো তার বড় পরিচয়। তাই কর্মদক্ষতাই মানুষের সবচেয়ে বড় বন্ধুর মতো সর্বদা পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়।
Post a Comment (0)
Previous Post Next Post