ভাবসম্প্রসারণ : জ্ঞান অন্বেষণকারী এবং সম্পদলোভী মানুষ কখনো তৃপ্ত হতে পারে না

জ্ঞান অন্বেষণকারী এবং সম্পদলোভী মানুষ কখনো তৃপ্ত হতে পারে না

মূলভাব : জ্ঞানীর জ্ঞান অন্বেষণ এবং সম্পদলোভী মানুষের সম্পদ লাভের নেশা কখনো শেষ হয় না। আর তাই জ্ঞান অন্বেষণকারী মানুষ এবং সম্পদলোভী মানুষ কখনো পরিতৃপ্ত হয় না। তারা অবিরাম ছুটে চলে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে।

সম্প্রসারিত ভাব : জ্ঞানী সর্বদা অন্বেষণের চিন্তায় ব্যস্ত থাকেন। জ্ঞানার্জনের নেশা তাঁকে তাড়িত করে বারবার। জ্ঞান অর্জনের জন্য মানুষ অনেক পরিশ্রম করে। শুধু বই বা শিক্ষা প্রতিষ্ঠান নয়, জ্ঞানের অন্বেষণে মানুষ দেশ থেকে দেশান্তরে ছুটে যায়। জ্ঞান এমন একটি বিষয় যার কোনো নির্দিষ্ট সীমা-পরিসীমা নেই। জ্ঞানীর জ্ঞান লাভের নেশা কখনো শেষ হয় না। পৃথিবীর সমস্ত কিছু সম্পর্কে জানার আগ্রহ তাঁকে সবসময় অতৃপ্ত রাখে। তেমনই সম্পদলোভী মানুষও সম্পদ লাভের আশায় সে সর্বদা ব্যস্ত থাকে। একের পর এক সম্পদ লাভ করেও তারা কখনো পরিতৃপ্ত হয় না। ধন-সম্পদ লাভের আশায় সে সর্বদা সচেষ্ট থাকে এবং ছুটে চলে সর্বত্র। একটি কাঙ্কিত সম্পদ লাভের পর আরও সম্পদ লাভের তৃষ্ণা সম্পদলোভী মানুষের মাঝে জাগ্রত হয়। প্রত্যাশিত সম্পদের নেশায় সে কঠিন পরিশ্রম করে। নিজের প্রয়োজনে নয়, সম্পদ লাভের আকাঙ্কাই তাকে আরও বেশি অগ্রাসী ভূমিকায় অবতীর্ণ করে।

মন্তব্য : জ্ঞান অন্বেষণকারী এবং সম্পদলোভী মানুষ কখনো তাদের চাওয়া নির্দিষ্ট পরিধির মাঝে সীমাবদ্ধ রাখতে পারে না। জ্ঞান ও সম্পদের লোভ তাদের সর্বদা ব্যস্ত রাখে।এ কারণেই জ্ঞান এবং সম্পদলোভী মানুষ কখনো তৃপ্ত হতে পারে না।
Post a Comment (0)
Previous Post Next Post